প্রকাশিত :  ১৩:১৩, ১১ মে ২০২২
সর্বশেষ আপডেট: ১৬:২৬, ১১ মে ২০২২

রানি অসুস্থ, পার্লামেন্টের অনুষ্ঠানে প্রিন্স চার্লস

রানি অসুস্থ, পার্লামেন্টের অনুষ্ঠানে প্রিন্স চার্লস

ব্রিটিশ পার্লামেন্টের ক্যালেন্ডারে নতুন আরেকটি বছর শুরু হলো। নতুন বছরের নতুন অধিবেশন শুরু হয়ে থাকে ক্ষমতাসীন রাজা কিংবা রাণীর বক্তব্যের মাধ্যমে। স্বাস্থ্যগত কারণে রাণীর অনুপস্থিতিতে মঙ্গলবার তাঁর ডেপুটি হিসেবে রাণীর বক্তব্য হাউস অফ লর্ডসে উপস্থাপন করেন প্রিন্স চার্লস। রাণীর বক্তব্যে আগামী এক বছরে জনগণের জীবনযাত্রার ব্যয় নিয়ন্ত্রণে রেখে দেশের অর্থনীতিকে আরও গতিশীল করার সরকারি প্রতিশ্রুতি বর্ণিত হয়েছে। রাণীর এ বছরের বক্তৃতায় সরকারের ৩৮টি আইন এবং খসড়া আইনের কথা বলা হয়েছে।

বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে, রানির ‘এপিসোডিক মোবিলিটি প্রবলেম’ হয়েছে, যার অর্থ, কখনো কখনো তার চলাফেরা করতে অসুবিধা হয়।

৭৩ বছর বয়সি প্রিন্স চার্লস পার্লামেন্টে এসেছিলেন রানি এলিজাবেথের প্রতিনিধি হয়ে, সঙ্গে ছিলেন তার স্ত্রী ক্যামিলা ও ছেলে প্রিন্স উইলিয়াম। তিনিই সিংহাসনে বসেন, তবে তার মাথায় রাজমুকুটও ছিল না। রাজমুকুটটি একটি চেয়ারে রাখা ছিল। অবশ্য রাজমুকুটের ওজন বেশি বলে রানিও কয়েক বছর তা পরেননি। পার্লামেন্টে ভাষণ দেন। সরকারের হয়ে ৩৮টি বিল পেশ করেন।

৭০ বছরের শাসনে এর আগে মাত্র দুইবার এই অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন রানী এলিজাবেথ । ১৯৫৯ ও ১৯৬৩ সালে, যখন তিনি গর্ভবতী ছিলেন।




Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর