প্রকাশিত :  ১১:১৫, ১৩ মে ২০২২

হাজার হাজার ইউক্রেনীয়কে জোরপূর্বক রুশ ভূখণ্ডে নিয়ে যাওয়া হচ্ছে : যুক্তরাষ্ট্র

হাজার হাজার ইউক্রেনীয়কে জোরপূর্বক রুশ ভূখণ্ডে নিয়ে যাওয়া হচ্ছে : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া হাজার হাজার ইউক্রেনীয়কে জোরপূর্বক তাদের নিয়ন্ত্রিত ভূখণ্ডে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বৃহস্পতিবার এ অভিযোগ ইতোপূর্বেকার ইউক্রেন সরকারের এ সংক্রান্ত একটি দাবিকে সমর্থন করে।

ইউক্রেন বলছে, তাদের প্রায় ১২ লাখ নাগরিককে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে এবং এদের তথাকথিত ‘ফিলট্রেশন ক্যাম্পে’ রাখা হয়েছে। আটককরা লোকদের জিজ্ঞাসাবাদ করছে মস্কো।

ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থায় কর্মরত মার্কিন দূত মাইকেল কারপেন্টার ভিয়েনায় বলেন, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন- এসব ক্যাম্পে ‘নির্মম জিজ্ঞাসাবাদ’ চলছে।

কারপেন্টার বলেন, কেবল মারিউপোল থেকেই কয়েক হাজার লোককে নিয়ে যাওয়া হয়েছে। একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে তিনি বলেন, জীবিত ওই ব্যক্তির আশঙ্কা আটক ব্যক্তিদের পূবাঞ্চলীয় দোনেৎস্ক এলাকায় নিয়ে যাওয়া হবে এবং সেখানে তাদের আরো জিজ্ঞাসাবাদ করা হবে।

গত সোমবার পেন্টাগন জানায়, ইউক্রেনের লোকদের জোর করে রাশিয়ায় নিয়ে যাওয়ার লক্ষণ তারা দেখেছে, অবশ্য কোনো সংখ্যা বলা হয়নি।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত এপ্রিলের গোড়ার দিকে বলেছিলেন, কয়েক হাজার লোককে রুশ ভূখণ্ডে নিয়ে যাওয়া হয়েছে। অবশ্য ওমবাসওমেন লিউদম্যালা সম্প্রতি জানিয়েছেন, এই সংখ্যা এখন প্রায় ১২ লাখ, এর মধ্যে অন্তত দুই লাখ শিশু রয়েছে। সূত্র : বাসস





Leave Your Comments


রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ এর আরও খবর