img

ঘুম থেকে দেরিতে উঠলে যা ঘটে

প্রকাশিত :  ১২:৩৪, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

ঘুম থেকে দেরিতে উঠলে যা ঘটে

জনমত ডেস্ক ।। অনেকেই মস্তিষ্কের গঠনের জন্য \r\nরাতে লম্বা সময় জেগে থাকেন। আর সকালে দেরি করে ওঠেন। অন্যদিকে আর এক দল \r\nআছেন যারা একদম সকাল সকাল বিছানা থেকে উঠে পরেন। বিজ্ঞানীরা এই দুই ধরনের \r\nমানুষের মস্তিষ্কে তাদের অভ্যাসের প্রভাব বোঝার চেষ্টা করেছেন। গবেষণায় যা\r\n পাওয়া গেছে, বিজ্ঞানীরা দেরিতে ও ভোরে ওঠা দুই দল লোকের মস্তিষ্কে এমআরআই\r\n স্ক্যান করেছেন।

এরপর সকাল আটটা থেকে সন্ধ্যা আটটা পর্যন্ত\r\n তাদের নানা রকম কাজ করতে দেওয়া হয়েছে। একই সঙ্গে দিনের বেলায় তাদের ঘুম\r\n ভাব কতটা হয় সেটি জানাতে বলা হয়েছে।

দেখা গেছে যে অংশ সাধারণত মানুষের চেতনা \r\nতৈরি করে, যারা রাত জাগেন তাদের মস্তিষ্কের সেই অংশের সঙ্গে সংযোগ কম থাকে \r\nবিজ্ঞানীরা বলছেন তাদের মনোযোগ কম থাকে, কোন কিছুতে প্রতিক্রিয়া বিলম্বিত \r\nহয় এবং তাদের ঘুম ঘুম ভাব বেশি থাকে। আর যারা সকালে ওঠেন তাদে ঘুম ভাব কম \r\nথাকে। তারা কাজগুলোও দ্রুত করেন।

যারা দেরিতে ওঠেন তাদের দিনে ঘুম ঘুম ভাব \r\nবেশি থাকে। তাদের কর্মক্ষমতাও সারা দিনভর ভালো দেখা গেছে। কিন্তু যারা রাত \r\nজাগেন তারা রাত আটটার পর একেবারে অন্যরকম প্রতিক্রিয়া দেখিয়েছেন। সে সময়\r\n তাদের ঘুম ভাব কমে যায় ও প্রতিক্রিয়া দ্রুত হয়।

গবেষকরা বলছেন, ৪০ থেকে ৫০ শতাংশ মানুষ \r\nদেরিতে ঘুম ও দেরিতে ওঠা পছন্দ করেন। রাত জাগা আর দেরিতে ওঠা ব্যক্তিদের \r\nস্বাস্থ্যে এর কী প্রভাব পড়ে, স্বাভাবিক রুটিনের যেসব কার্যক্রম রয়েছে \r\nযেমন সকালে একটি নির্দিষ্ট সময়ে অফিসে বা স্কুলে যাওয়ার জন্য তারা কতটা \r\nউপযোগী সেনিয়ে আরও গবেষণার কথা বলছেন বিজ্ঞানীরা।

এই গবেষণার প্রধান গবেষক ড. এলিস \r\nফেসার-চাইল্ডস বলছেন, এমন মানুষদের স্কুল জীবনে সকালে উঠতে হয়, কর্মজীবনে \r\nহয়ত আরও আগে উঠতে হয়। সারাজীবন তাদের শরীরের ছন্দের বিপরীতে লড়াই করে \r\nকাজ করতে হয়।

তিনি বলছেন, শরীরের ছন্দের বিপরীতে কাজ \r\nকরলে তাদের কর্মদক্ষতা ও স্বাস্থ্য দুটোতেই সম্ভবত নেতিবাচক প্রভাব পড়ে। \r\nসকালের দিকে তাদের কাজের দক্ষতা বেশ কম থাকতে পারে।

তিনি মনে করেন সমাজে সময়ের ব্যবস্থাপনা \r\nবিষয়ে ধারণা তাদের জন্য নমনীয় হলে হয়ত তাদের কর্মদক্ষতা ও স্বাস্থ্যগত \r\nঝুঁকি দুটোই ভিন্ন হতো।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

তথ্যসূত্র: বিবিসি।

img

বৃষ্টির সময় নিরাপদে থাকতে যা করবেন

প্রকাশিত :  ১২:৩২, ১৩ মে ২০২৪

ঝড়-বৃষ্টির কাল গ্রীষ্মে বৃষ্টি হবেই। এতে প্রশান্তির পরশ যেমন রয়েছে, তেমনই মুখোমুখি হতে হয় নানা অসুবিধারও। তাই বলে তো নিজের অফিস আর বাসার কাজ থেমে থাকে না। তবে বাসা থেকে কোথাও যাওয়ার লক্ষ্যে বের হওয়ার পর বৃষ্টি শুরু হলে তা মহাবিপদের। না হয় সঠিক সময়ে কাজে পৌঁছানো, না থাকে নিজের পোশাক ঠিক। আবার বৃষ্টির মধ্যেই যত দুর্ঘটনা ঘটে। এই পরিস্থিতিতে নিজেকে সুরক্ষা রাখা জরুরি।

বৃষ্টির সময় নিরাপদে থাকার উপায়সমূহ-

১. বাসা বা বাড়ির বাইরে থাকলে নিরাপদ কোনো জায়গায় থাকা প্রয়োজন। রাস্তায় কিংবা খোলা কোনো জায়গায় কখনোই থাকা যাবে না। প্রয়োজনে নিকটবর্তী কোনো নিরাপদ জায়গায় আশ্রয় নিন।

২. বৃষ্টি বা ঝড় হলে তখন গাড়ি চালানো একদমই উচিত নয়। এ সময় রাস্তার পাশে নিরাপদ জায়গা দেখে গাড়ি থামিয়ে সেখানে আশ্রয় নিন। আর অবশ্যই গাড়ির হেডলাইট জ্বালিয়ে রাখুন।

 ৩. রাস্তায় যদি বৃষ্টির সময় কোনো খোলা তার বা রাস্তায় তার পড়ে থাকতে দেখেন তাহলে তার আশপাশে যাবেন না। সেই তার যদি পানির স্পর্শে থাকে তাহলে সেই পানি থেকেও সাবধান। সম্ভব হলে স্থানীয় প্রশাসনকে খবর দিন। আর এ সময় যদি রাস্তা পারাপার হতে হয় তাহলে অবশ্যই ফুটওভার ব্রিজ ব্যবহার করবেন।

৪. বাড়ির ছোট সন্তানদের ভেতরে রাখুন। তাদের কোনোভাবেই বাইরে যেতে দিবেন না।

৫. বৃষ্টির সময় কোনো গাছের নিচে দাঁড়ানো উচিত নয়। এ সময় গাছের ডাল ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।

৬. বাসায় বা বাড়ি থাকলে টর্চ লাইট, হারিকেন বা আলোর বিকল্প উপায় রাখুন। বৃষ্টির সময় বিদ্যুৎ বিপর্যয় হওয়ার সম্ভাবনা থাকে।

৭. গ্রীষ্ম বা বর্ষার সময় মোবাইল ফোনে সব সময় যথেষ্ট চার্জ রাখুন। যাতে করে যেকোনো প্রয়োজনে কারও সঙ্গে যোগাযোগ করতে পারেন।

৮. বাসা বা বাড়ির বাইরে থাকলে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। কেননা, মোবাইল ফোন থেকে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার শঙ্কা থাকে।