তাইওয়ানকে নিরাপত্তার আশ্বাস পেলোসির

প্রকাশিত :  ০৮:৩২, ০৩ আগষ্ট ২০২২
সর্বশেষ আপডেট: ০৮:৪০, ০৩ আগষ্ট ২০২২

 তাইওয়ানকে নিরাপত্তার আশ্বাস পেলোসির

চীনের ‘অপ্রয়োজনীয়’ মহড়ার নিন্দা করলেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বুধবার তাইওয়ান সফরের প্রতিক্রিয়া হিসেবে তাইওয়ানের চারপাশে ‘পরিকল্পিত সামরিক অভিযান’ এবং লাইভ ফায়ার ড্রিল ঘোষণা করেছে।

এই ঘটনার নিন্দা জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই।

এদিকে বুধবার সফরে এসে তাইওয়ানকে নিরাপত্তার আশ্বাস দিয়েছেন পেলোসি।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাথে রাজধানী তাইপে’তে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বন্ধুত্বের কারণে এই সফরে এসেছি।’

পেলোসি বলেন, ‘ওয়াশিংটন তাইওয়ানের স্থিতিবস্থাকে সমর্থন করে।’

তিনি বলেন, ‘আমরা চাই না জোর জবরদস্তি করে তাইওয়ানে কিছু হোক।’

ন্যান্সি আরো বলেন যে, তিনি এবং মার্কিন কংগ্রেসের সদস্যরা দ্ব্যর্থহীনভাবে ‘তাইওয়ানের পাশে আছে যুক্তরাষ্ট্র’ বার্তাটি পাঠাতে দ্বীপটি সফর করছেন।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার বলেন, ‘যুক্তরাষ্ট্র চায় তাইওয়ান নিরাপত্তাসহ স্বাধীনতা পাবে এবং এ থেকে পিছপা হবে না।’

সূত্র : আল-জাজিরা

বিশ্ববাজারে আবারও বাড়ছে স্বর্ণের দাম

প্রকাশিত :  ১০:১০, ২৯ মার্চ ২০২৪

আন্তর্জাতিক বাজারে আবারও সর্বকালের সর্বোচ্চ স্তরে উঠেছে স্বর্ণের দাম।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আগামী জুনে সুদের হার কমাতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এই প্রত্যাশায় দেশটির মুদ্রা ডলারের মান কমেছে। ফলে বুলিয়ন বাজার আরও চাঙা হয়েছে।

আলোচ্য কার্যদিবসের শুরুতে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের মূল্যে বড় উত্থান ঘটে। প্রতি আউন্সের দাম দাঁড়ায় প্রায় ২২২৫ ডলারে। এখন পর্যন্ত ইতিহাসে যা সবচেয়ে বেশি। এর আগে তা ছিল ২২২০ ডলার।

চলতি মার্চে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে স্বর্ণের দর। সবমিলিয়ে আলোচ্য মাসে গুরুত্বপূর্ণ ধাতুটির দাম বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশের বেশি। মাসিক হিসাবে ২০২০ সালের জুলাইয়ের পর যা সর্বাধিক। অর্থাৎ এর আগে গত ৩ বছরের মধ্যে ১ মাসে স্বর্ণের মূল্য এত বৃদ্ধি পায়নি।   

সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, শিগগিরই সুদের হার হ্রাস করতে পারে ফেড। এমনটি হলে স্বর্ণের দাম আরও ঊর্ধ্বমুখী হবে।

বিশ্ববিখ্যাত আরেক প্রতিষ্ঠান গেইনসভিলে কয়েনসের প্রধান বাজার বিশ্লেষক এভারেট মিলম্যান বলেন, এখনও বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। রাশিয়া-ইউক্রেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বিদ্যমান। এই প্রেক্ষাপটে বিনিয়োগকারীদের কাছে স্বর্ণের চাহিদা বেড়েছে। মূল্যবান ধাতুটির দাম বৃদ্ধির নেপথ্য কারণ এটিও।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি চড়া রয়েছে। তাতে নিরাপদ আশ্রয় সম্পদ হিসেবে স্বর্ণের গুরুত্ব আরও বেড়েছে। সাধারণত, অর্থনৈতিক সংকটে ধাতুটির আবেদন বাড়ে।