প্রকাশিত :  ১৮:২৯, ০৪ আগষ্ট ২০২২

যার তার সঙ্গে সঙ্গম করলে হতে পারে মাঙ্কিপক্স!

যার তার সঙ্গে সঙ্গম করলে হতে পারে মাঙ্কিপক্স!

মাঙ্কিপক্স আতঙ্ক বাড়ছে গোটা বিশ্বে। মারণ রোগ থাবা বসিয়েছে ভারতেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, মাঙ্কপক্সে আক্রান্তদের অধিকাংশই সমকামী পুরুষ। একাধিক সঙ্গীর সঙ্গে যৌন মিলনের বিষয়েও সতর্ক হতে বলল হু।

শনিবার মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই সময়ই হু—এর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস সতর্ক করেছিলেন, এই রোগ হওয়ার ঝুঁকিগুলি কমাতে আমাদের। বুধবার তিনি বলেন, “এই মুহূর্তে সমকামী পুরুষদের সতর্ক হতে হবে। যৌনসঙ্গীর সংখ্যা কমান। নতুন সঙ্গীর সঙ্গে সম্পর্কে লিপ্ত হবেন কিনা আরেকবার ভাবুন, অচেনা যৌনসঙ্গীর সঙ্গে যোগযোগের পথ যেন খোলা থাকে, যাতে করে তাঁর সম্পর্কে খোঁজখবর করা যায়।”

গত সপ্তাহেই ইংল্যান্ডে প্রকাশিত মাঙ্কিপক্স সংক্রান্ত একটি গবেষণাপত্র বলা হয়, মাঙ্কিপক্সে আক্রান্তদের ৯৮ শতাংশই সমকামী। ৯৫ শতাংশ ক্ষেত্রে যৌন সংসর্গের মাধ্যমে রোগটি সংক্রমিত হচ্ছে। যদিও যৌনতা থেকেই যে মাঙ্কিপক্স হয়, সরাসরি এমনটা বলছেন না বিশেষজ্ঞরা। 

ইতিমধ্যে ৭৮টি দেশে ১৮ হাজার মাঙ্কিপক্সে সংক্রমিতের হদিশ মিলেছে। সন্দেহভাজন আরও হাজার দেড়েক। এখনও অবধি মৃতের সখ্যা ৫। আক্রান্তদের অধিকাংশই ইউরোপের বাসিন্দা। ভাইরাসটি অতি সংক্রামক হওয়ায় ঝড়ের গতিতে সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় সচেতনতা বাড়াতে শনিবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করে হু। যে দেশগুলিতে মাঙ্কিপক্স বিরাট পরিমাণে ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিচ্ছেন হু—র বিশেষজ্ঞ চিকিৎসকরা। আক্রান্ত ব্যক্তির খোঁজ পেলেই তাঁকে নিভৃতবাসে রেখে চিকিৎসা করার পরামর্শ দিয়েছে হু। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়।





Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর