img

লন্ডনে গোলাপগঞ্জ উৎসব ১১ সেপ্টেম্বরঃ এবার গুণীজনকে দেয়া হবেসম্মাননা পদক

প্রকাশিত :  ১৬:২০, ১৬ আগষ্ট ২০২২
সর্বশেষ আপডেট: ২২:০৩, ১৭ আগষ্ট ২০২২

লন্ডনে গোলাপগঞ্জ উৎসব ১১ সেপ্টেম্বরঃ এবার গুণীজনকে দেয়া হবেসম্মাননা পদক

জনমত ডেস্কঃ প্রথম আয়োজনের সফলতার পর দ্বিতীয়বারের মতো আরো বিশাল পরিসরে আগামী ১১ সেপ্টেম্বরে দ্বিতীয় সার্বজনীন গোলাপগঞ্জ উৎসব যুক্তরাজ্য ২০২২ অনুষ্ঠিত হবে পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে। 

ব্রিটেনে বসবাসরত গোলাপগঞ্জবাসীদের সম্পৃক্ত করার মাধ্যমে এ আয়োজনকে সফল করার লক্ষ্যে ইতোমধ্যে গোলাপগঞ্জের গ্রাম, ইউনিয়ন ও উপজেলা ভিত্তিক সকল সংগঠনের নেতৃবৃন্দ এবং গোলাপগঞ্জের মুরব্বিদের নিয়ে ‘দ্বিতীয় সার্বজনীন গোলাপগঞ্জ উৎসব ২০২২’ এর জন্য একটি উদযাপন কমিটি গঠন করা হয়েছে। এবারের উৎসবে নতুনভাবে সংযোজন হচ্ছে ‘গোলাপগঞ্জ’ পদক। যুক্তরাজ্য প্রবাসী গোলাপগঞ্জের নাগরিকদের (গুনিজনদের মরণোত্তরসহ ও আজীবন সম্মাননা) পদক দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

সার্বজনীন গোলাপগঞ্জ উৎসব যুক্তরাজ্যের’২২ এর পক্ষে আগামী ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য গোলাপগঞ্জ উৎসবে আনুষ্ঠানিকভাবে সনদ, নগদ অর্থ, ক্রেস্টসহ সংবর্ধনা প্রদান করা হবে। এ জন্য বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকে’র সাধারণ সম্পাদক নুরুল ইসলামকে প্রধান করে একটি সিলেকশন কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন বিশিষ্ট লেখক ও গবেষক ফারুক আহমেদ এব গোলাপগঞ্জ এডুকেশন ট্রাস্ট ইউকে’র সভাপতি ইসবাহ উদ্দিন। এ ব্যাপারে বিস্তারিত জানতে সিলেকশন কমিটির সাথে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। 

আবেদন পত্র আগামী ২৪ আগস্ট ২০২২ তারিখের মধ্যে সিলেকশন কমিটির সাথে যোগাযোগ করে অথবা নিচের ইমেইল ঠিকানায় [email protected] মূল কপি জমা দিতে হবে।

ইতোমধ্যে দ্বিতীয় সার্বজনীন গোলাপগঞ্জ ২০২২ ঘিরে ব্রিটেন প্রবাসী গোলাপগঞ্জবাসীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। আয়োজনকারীরা উৎসবকে সফল করে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে কর্তৃপক্ষ সাধারণ গোলাপগঞ্জবাসীদের সাথে মতবিনিময় ও পরামর্শ সভা অব্যাহত রেখেছেন।


কমিউনিটি এর আরও খবর

img

বাংলাদেশি কর্মীদের ভিসা সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী প্রতিমন্ত্রী

প্রকাশিত :  ১৩:২২, ২৬ এপ্রিল ২০২৪

জনমত ডেস্ক: বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি যুক্তরাজ্যের হসপিটালিটি এবং ক্যাটারিং খাতে কাজ করতে চাওয়া বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানিয়েছেন।

২৫ এপ্রিল বৃহস্পতিবার যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) আয়োজিত বাংলাদেশ বিষয়ক হাই প্রোফাইল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এপিপিজি অন বাংলাদেশ চেয়ার রুশনারা আলী এমপির সভাপতিত্ব এ সংলাপে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বব ব্ল্যাকম্যান এমপি এবং এপিপিজির ভাইস-চেয়ার লর্ড করণ বিলিমোরিয়া বক্তব্য রাখেন। 

প্রতিমন্ত্রী বলেন,  \"বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ পরিণত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশিসহ সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশিদের চলমান মঙ্গল এবং কল্যাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।\"

তিনি আরও বলেন, \"বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা সরকারের প্রগতিশীল পররাষ্ট্রনীতির ফলে বিগত ১৫ বছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।\" তিনি উল্লেখ করেন যে, \"বাংলাদেশ-যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার এখনও অনেক ক্ষেত্র অন্বেষণের সুযোগ রয়েছে।\"

তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন যে, \"যুক্তরাজ্যের বিভিন্ন শহরের বাংলাদেশী রেস্তোরাঁগুলি বর্তমানে সুদক্ষ কর্মীদের অভাবের সম্মুখীন হচ্ছে। যুক্তরাজ্য সরকার ন্যূনতম বার্ষিক বেতন  ৩৮০০ পাউন্ডে উন্নীত করায়, অনেক রেস্তোরাঁর মালিকদের পক্ষেই এই পরিমাণ বেতন দিয়ে কর্মি রাখা প্রায় অসম্ভব।\"


প্রতিমন্ত্রী শফিকুর রহমান হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানান। 

তিনি আরও বলেন, \"বাংলাদেশ দক্ষ নির্মাণ শ্রমিক এবং খামার শ্রমিক দিতে পারে যারা যুক্তরাজ্যে মৌসুমী শ্রমিক হিসেবে কাজ করতে পারবে। বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার একযোগে বাংলাদেশী দক্ষ শ্রমিকদের জন্য রেস্তোরাঁ কর্মী, চিকিৎসক ও নার্সসহ আরও কাজের সুযোগ সৃষ্টি করবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।\"

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, \"বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্যে দক্ষ বাংলাদেশি কর্মীদের জন্য আরও কাজের সুযোগ সৃষ্টির জন্য কাজ করছে।\"

তিনি উল্লেখ করেন যে, \"গত কয়েক বছরে বাংলাদেশ থেকে অনেক কেয়ারগিভার যুক্তরাজ্যে নিয়োগ করা হয়েছে। উপরন্তু, বাংলাদেশ থেকে মৌসুমী খামার শ্রমিকদের নিয়োগও শুরু হয়েছে।\'

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুশনারা আলী এমপি। অনুষ্ঠানে যুক্তরাজ্যের উচ্চপদস্থ সংসদীয় কর্মকর্তা এবং ব্রিটিশ-বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট জনরা উপস্থিত ছিলেন। 

এর আগে ব্রিটিশ বাংলাদেশি চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন প্রতিমন্ত্রী।

একই দিনে মন্ত্রী শফিকুর পূর্ব লন্ডনে ইউকে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) আয়োজিত একটি ব্যবসায়িক সভায়ও যোগ দেন।

কমিউনিটি এর আরও খবর