img

‘রূপসী ওয়েলসের কোলে ছোট্ট এক বাংলাদেশ’ বইয়ের প্রকাশনা উৎসব ২৩শে আগষ্ট

প্রকাশিত :  ০০:৫৪, ১৯ আগষ্ট ২০২২
সর্বশেষ আপডেট: ০১:০০, ১৯ আগষ্ট ২০২২

‘রূপসী ওয়েলসের কোলে ছোট্ট এক বাংলাদেশ’ বইয়ের প্রকাশনা উৎসব ২৩শে আগষ্ট

জনমত ডেস্কঃ বিশিষ্ট সাংবাদিক, কলামিষ্ট, সাপ্তাহিক জনমত এর বিশেষ প্রতিনিধি দেওয়ান ফয়সল এর লেখা ওয়েলসের প্রথম বাংলা বই ‘রূপসী ওয়েলসের কোলে ছোট্ট এক বাংলাদেশ’ এর প্রকাশনা উৎসব ২৩ আগষ্ট মঙ্গলবার বেলা ১টায় অনুষ্ঠিত হবে।

কার্ডিফ সিটি হলের কাউন্সিল চেম্বারে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাইট অনারেবল দ্যা লর্ড মেয়র অব কার্ডিফ কাউন্সিলার গ্রাহাম হিনচি, আনা ম্যাকমরিন এমপি — ফর কার্ডিফ নর্থ শ্যাডো মিনিষ্টার ফর ভিক্টিম এন্ড ইয়ুথ জাষ্টিস, জুলি মরগান এম এস — ডেপুটি মিনিষ্টার সোশ্যাল সার্ভিস, জেইন হাট এম এস — মিনিষ্টার ফর জাষ্টিস সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। এ ছাড়াও উপস্থিত থাকবেন কমিউনিটি নেতৃবৃন্দ, কাউন্সিলারগন, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এই বইটিতে রয়েছে, ওয়েলস বাংলাদেশী কমিউনিটির সাধারণ জীবন যাত্রার কাহিনী থেকে শুরু করে ওয়েলসের মূল ধারার রাজনীতিতে বাংলাদেশীদের অবস্থান, শিক্ষা ক্ষেত্রে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের পরীক্ষায় ভালো ফলাফল করে এগিয়ে যাওয়ার বিবরণ, ওয়েলসে বাংলাদেশীদের প্রথম আগমন ও বসতি স্থাপন, রূপসী ওয়েলসের মনোরম সৌন্দর্যে্যর বর্ণনা সহ ৫৫টি অধ্যায় এবং ১৭২টি পৃষ্ঠা নিয়ে রচিত বইটির প্রকাশনা অনুষ্ঠানকে সফল করে তোলে ওয়েলস বাংলাদেশী কমিউনিটির গৌরব উজ্বল থেকে আরও উজ্বলতর করে তোলার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

এই অনুষ্ঠানে যোগ দিতে আগ্রহীদের ০৭৪২৭ ৫৯৫৭৮৫ নাম্বারে টেক্সট বা হোয়াটসআপে ম্যাসেজ পাঠাতে অথবা [email protected] —এই ইমেইলে নাম কনফার্ম করতে অনুরোধ করা হয়েছে।


কমিউনিটি এর আরও খবর

img

এপ্রিলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে ১০.২২ শতাংশ

প্রকাশিত :  ১২:৫১, ১৩ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:৫৯, ১৩ মে ২০২৪

মূল্যস্ফীতির লাগাম টেনে ধরার সব চেষ্টার মধ্যেও গত এপ্রিলে খাদ্য মূল্যস্ফীতি বেড়েছে। খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ৩৫ বেসিস পয়েন্ট বেড়ে এপ্রিলে দাঁড়িয়েছে ১০ দশমিক ২২ শতাংশে। এর আগের মাসে অর্থাৎ, মার্চে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৮৭ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি গত মার্চের তুলনায় এপ্রিলে সাত বেসিস পয়েন্ট কমে নয় দশমিক ৭৪ শতাংশ দাঁড়িয়েছে।

আজ সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। হালনাগাদের তথ্য বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে, গত এপ্রিলে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৩০ বেসিস পয়েন্ট কমে নয় দশমিক ৩৪ শতাংশে দাঁড়িয়েছে। মার্চে এটি ছিল নয় দশমিক ৬৪ শতাংশ।

এপ্রিল মাসে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা কমেছে; গত মাসে এই হার ছিল ৯ দশমিক ৩৪ শতাংশ।

মার্চ মাসে যা ছিল ৯ দশমিক ৬৪ শতাংশ। এ দিকে গত এপ্রিল মাসে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে ৯ দশমিক ৭৪ শতাংশ হয়েছে; আগের মাসে এই হার ছিল ৯ দশমিক ৮১ শতাংশ।

উচ্চ মূল্যস্ফীতি এখন অর্থনীতির অন্যতম বড় চ্যালেঞ্জ। বিশ্লেষকেরা বলেন, মূল্যস্ফীতি এক ধরনের কর, যা ধনী-গরিব-নির্বিশেষে সবার চাপ বাড়ায়। আয় বৃদ্ধির তুলনায় মূল্যস্ফীতি বেশি বেড়ে গেলে গরিব ও মধ্যবিত্তের সংসার চালাতে ভোগান্তি বাড়ে। এমনিতেই জিনিসপত্রের দাম বেশ চড়া। তার সঙ্গে চিকিৎসা, পরিবহনসহ খাদ্যবহির্ভূত খাতেও খরচ বেড়েছে। সব মিলিয়ে মূল্যস্ফীতির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ


কমিউনিটি এর আরও খবর