ই-ফাইলিং উদ্বোধন

img

ই-জুডিশিয়ারির সঙ্গে সম্পৃক্ত হবে বিচার বিভাগ : আনিসুল হক

প্রকাশিত :  ০৯:৫২, ২৬ ফেব্রুয়ারী ২০১৯

ই-জুডিশিয়ারির সঙ্গে সম্পৃক্ত হবে বিচার বিভাগ : আনিসুল হক

 জনমত ডেস্ক ।। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘সমগ্র বাংলাদেশের বিচার বিভাগ পর্যায়ক্রমে ই-জুডিশিয়ারির সঙ্গে সম্পৃক্ত হবে।’

সুপ্রিমকোর্টের সলিসিটর ভবনে ই-ফাইলিং সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি আজ এ কথা বলেন।

আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের \r\nসভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন-এটর্নি জেনারেল মাহবুবে আলম, \r\nসলিসিটর জেসমিন আরাসহ প্রমুখ। ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের লক্ষ্যে আইন, \r\nবিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ এ \r\nঅনুষ্ঠানের আয়োজন করেন।

আইনমন্ত্রী বলেন, প্রযুক্তির যেমন ব্যাপক প্রসার ঘটছে তেমনি এখনো অপরাধও হচ্ছে। এ অপরাধ মোকাবেলায় প্রয়োজন হয় কঠোর আইনের।

আনিসুল হক বলেন, ‘প্রযুক্তির সঙ্গে \r\nআইনমন্ত্রণালয়, সলিসিটর আজ সংযুক্ত হলো। এই প্রযুক্তির সঙ্গে যদি আমরা \r\nসংযুক্ত না হতাম তাহলে কিন্তু পিছিয়ে থাকতাম। পিছিয়ে থাকলে বিচার \r\nপ্রার্থীদের কাছে তরিৎ বিচার পৌঁছে দেয়া সম্ভব হতো না। সুষ্ঠ বিচার যদি \r\nআমরা পৌছে দিতে না পারি, তাহলে সেটা হবে বিচার বিভাগের ব্যর্থতা। আর এতে \r\nজনগণ বিচার বিভাগের কাছে আসবে না।’

আইন মন্ত্রণালয় ও বিচার বিভাগের উপর ন্যায়\r\n বিচার নির্ভর করে উল্লে করে আইনমন্ত্রী বলেন, ই-জুডিশিয়ারির একটা ধাপ \r\n‘ই-ফাইলিং’ চালু হয়েছে। আইন মন্ত্রণালয় খুব ধীর গতিতে এই প্রযুক্তির সঙ্গে \r\nসম্পৃক্ত হবে এই কারনে যে আইনের বিষয়গুলি সঠিকভাবে পৌঁছে দিতে পারবো কিনা \r\nসেটা আগে আমাদের শিখতে হবে। আমাদের হয়তো কিছুটা সময় লাগবে। আমরা অত্যন্ত \r\nসতর্কতার সঙ্গে এগুচ্ছি।

তিনি বলেন, ‘সমগ্র বাংলাদেশের বিচার বিভাগ\r\n পর্যায়ক্রমে ই জুডিশিয়ারি সঙ্গে সম্পৃক্ত হবে। তবে এই প্রযুক্তির কিছু \r\nবিড়ম্বনাও আছে। সেই কারনে আমাদেরকে সতর্কতার সঙ্গে এগুতে হবে। যেমন \r\nহ্যাকিং। এসব সাইবার ক্রাইম মোকাবেলা করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইনটি \r\nকরা হয়েছে।’
আগামী এক মাসের মধ্যে এটর্নি জেনারেল অফিস ও সলিসিটর অফিস সিসি ক্যামেরার আওতায় আনা হবে বলেও আইনমন্ত্রী জানান।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

এর আগে আইনমন্ত্রী ই-ফাইলিং পদ্ধতি উদ্বোধন করেন।

img

পছন্দের পুরনো রিলস ফেসবুকে খুঁজে পাবেন যেভাবে

প্রকাশিত :  ১৩:০৪, ০৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১৩:০৫, ০৪ মে ২০২৪

ছোট আকারের ভিডিও তৈরি ও বিনিময়ের সুযোগ থাকায় খুব সময়ের মাঝেই বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ফেসবুকের রিলস। তবে সব ভিডিও তো আর সব সময় সবার পছন্দ হয় না। কিন্তু দীর্ঘদিন পর পছন্দের রিলস ভিডিওগুলো খুঁজে পেতে তৈরি হয় বিপত্তি। তবে চিন্তার কিছু নেই, ব্যবহারকারীদের লাইক দেওয়া সব রিলস ভিডিওর তথ্য সংরক্ষণ করে রাখে ফেসবুক। তাই অনেক দিন পেরিয়ে গেলেও পছন্দের রিলস ভিডিওগুলোর তালিকা জানা যায়।

যেভাবে তালিকা খুঁজে পাবেন 

পছন্দের রিলস ভিডিওগুলোর তালিকা দেখার জন্য শুরুতেই ফেসবুক অ্যাপে প্রবেশ করে ভিডিও আইকনে চেপে করে ‘রিলস’ অপশন নির্বাচন করুন। এরপর যেকোনো একটি রিলস ভিডিও চালিয়ে এর ওপরের ডানদিকে থাকা প্রোফাইল আইকনে ক্লিক করুন। 

এবারে পরের পৃষ্ঠায় ‘লাইকড’ বাটনে ক্লিক করলেই লাইক করা রিলস ভিডিওগুলোর তালিকা দেখা যাবে। এবারে সংরক্ষণ করা ভিডিওগুলোর তালিকা দেখার জন্য ‘সেভড’ বাটনে ক্লিক করুন।