প্রকাশিত :  ১০:৩৮, ১৭ সেপ্টেম্বর ২০২২

এবার চেখে দেখুন ​শশার স্যুপ

এবার চেখে দেখুন ​শশার স্যুপ

সালাদ হোক কিংবা রায়তা, শসা ছাড়া কোনওটাই সম্পূর্ণ নয়। এছাড়া ঝালমুড়ি চটপটিতেও শসার ব্যবহার হয়ে থাকে। তবে শসা শুধু খেতেও কিন্তু মন্দ লাগে না। শসা হজমে সাহায্য করে, শরীরে পানির অভাব মেটায়, শরীর টক্সিন-মুক্ত করতেও সাহায্য করে। শসাতে ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকে প্রচুর পরিমাণে যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

চিকিৎসকরা বলেন, শসা মূত্রের পরিমাণ বাড়িয়ে রক্তচাপের পরিমাণও নিয়ন্ত্রণ করে। তবে শসা কেবল স্বাস্থ্যের জন্য উপকারি নয়, ত্বকের নানা সমস্যাও এক চুটকিতেই দূর করতে পারে। এর পাশাপাশি চোখের চারপাশের ফোলাভাব, চোখে লালচে ভাব ও চোখের প্রদাহও কমাতে পারে শসা। আজকের আর্টিকেলে এই স্বাস্থ্যকর ফল দিয়ে স্যুপ তৈরির রেসিপি আপনাদের জানাব।

জেনে নিন রেসিপি শসার স্যুপ তৈরির পদ্ধতি:

১) ছোলা ভাল করে ধুয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে পানি ঝরিয়ে প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। ২) শসাগুলো ধুয়ে খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে কেটে নিন। ৩) মিক্সিতে শসা, কাঁচা মরিচ, ছোলা, টক দই, গোলমরিচ, লবণ এবং ধনে পাতা দিয়ে ব্লেন্ড করে নিন। একেবারে মিহি করে পেস্ট করবেন। ৪) গ্যাসে প্যান বসিয়ে তেল গরম করুন। তাতে রসুনের কোয়াগুলো ভেজে নিয়ে শসার পেস্টটা ঢেলে দিন। ৫) কিছুক্ষণ ফোটানোর পর বাটিতে ঢেলে নিয়ে পরিবেশন করুন শসার স্যুপ!




Leave Your Comments


লাইফ স্টাইল এর আরও খবর