প্রকাশিত :  ১৮:৫৪, ২১ সেপ্টেম্বর ২০২২
সর্বশেষ আপডেট: ২০:২৪, ২১ সেপ্টেম্বর ২০২২

জুয়াড়িদের শেয়ার বিক্রির পরেই সূচক ও লেনদেনে ভাটা

জুয়াড়িদের শেয়ার বিক্রির পরেই সূচক ও লেনদেনে ভাটা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আজ (২১ সেপ্টেম্বর) বুধবার লেনদেন হয়েছে ১ হাজার ৮০৮ কোটি টাকার। যা গতকাল মঙ্গলবারের তুলোনায় এক হাজার কোটি টাকারও কম। শেয়ারবাজারের কিছু কোম্পানি শেয়ার নিয়ে জুয়াড়িরা কিছুদিন ধরে খেলা করেছে। গতকাল সেই শেয়ারগুলোর বিক্রির চাপে লেনদেন বেড়েছে এক বছরের মধ্যে সর্বোচ্চ। কিন্তু জুয়াড়িদের শেয়ার বিক্রির পরের দিনই এক হাজার কোটি টাকা লেনদেন কমেছে। অর্থাৎ জুয়াড়িদের শেয়ার বিক্রির ফলে লেনদেন ও সূচকে ভাটা নেমে এসেছে বলে মনে করছে বাজার বিশ্লেষকরা।

তারা বলছে, গুটি কয়েক শেয়ার নিয়ে গত কিছুদিন ধরে শেয়ারবাজারকে অস্থিতিশীল করে তুলেছে একটি চক্র। সেই চক্র শেয়ারগুলোকে টেনে তুলেছে আকাশ চুম্বি। এখন আবারও সেই শেয়ারগুলো বিক্রি করে নিজেদের পায়দা লুটছে বাজার থেকে। যার ফলে বাজারের বেড়েছে শেয়ার বিক্রির চাপ। আর সেই চাপেই গতদিন লেনদেনে বাড়লেও কমেছে সূচক। তারই প্রভাব আজ আরও বড় বড় আকারে প্রকাশ পেয়েছে বাজারে।

বিশ্লেষকরা বলছে, আজ লেনদেনের পরিমাণ কমলেও শেয়ার বিক্রির চাপে ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৫ পয়েন্ট। আজ দিনের শুরুতে আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে লেনদেন হচ্ছিল, সূচকের অবস্থান ছিল ৬ হাজার ৬২৫ পয়েন্ট। দুপুর ১টা ৩২ মিনিটে দিনের সর্বোচ্চ অবস্থান থেকে সূচক কমে যায় ৬৫ পয়েন্ট, তবে শেষ মুহূর্তের সমন্বয়ে ৪৫ পয়েন্ট কমে লেনদেন শেষ হয়েছে। সূচকের অবস্থান দাঁড়িয়েছে ৬ হাজার ৫৫১ পয়েন্টে।

বুধবারের বাজার পর্যালোচনা:

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৩৬.৩৫ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ২৬.৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ৩৭৪.৮২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৮০৮ কোটি ১৯ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১ হাজার ২৪ কোটি ১১ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল দুই হাজার ৮৩২ কোটি ৩০ লাখ।

ডিএসইতে আজ ৩৭১ টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ৫৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৫৯টির এবং বাকি ১৫৪টির দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩০.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩১৯.২৭ পয়েন্টে। সিএসইতে আজ ২৬৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৪টির দর বেড়েছে, কমেছে ১০৬টির আর ১১৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১২৬ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।




Leave Your Comments


অর্থনীতি এর আরও খবর