প্রকাশিত :  ১৪:০৩, ২২ সেপ্টেম্বর ২০২২
সর্বশেষ আপডেট: ১৪:৪২, ২২ সেপ্টেম্বর ২০২২

লন্ডনে সিলেটের ‘গভর্নমেন্ট’ স্কুলের পুনর্মিলনী ২০২২ঃ কিছু কথা

লন্ডনে সিলেটের ‘গভর্নমেন্ট’ স্কুলের পুনর্মিলনী ২০২২ঃ কিছু কথা

স্কুল ছেড়েছি প্রায় পঁয়ত্রিশ বছর হবে। স্কুলের বন্ধু বান্ধব সহ সিনিয়র জুনিয়রদের হারিয়ে বসেছিলাম প্রায় ত্রিশ বছর। এর মধ্যে ফেসবুক, হোয়াটসআপের আবিষ্কার। বন্ধু বান্ধবদের সঙ্গে ফের যোগাযোগ। 

মাঝখানে ২০১২ তে চ্যনেল এস এর ব্যাঙ্কুয়েটিং হল ও ২০১৮ তে রয়েল রেজিন্সিতে সিলেট গভর্নমেন্ট পাইলট স্কুলের দু’টি পুনর্মিলনী হয়েছে। দুটোই সফল এবং দুটোতেই উপস্থিত থাকার সৌভাগ্য হয়েছে আমার।

এবারের লন্ডনের আয়োজক মাহমুদ, আদিল, ইমরান, শুভ, শিপলু, দুলাল, কামরুল, রিঙ্কু, আখলাক, রানা, আব্দুল্লাহ ফাতানি, ইমরান জুনিয়র এদের পুরো টিম এই অনুষ্ঠানকে সফল করে তুলেছেন। বিশেষ করে আয়োজক হাসান স্যারের ছেলে মাহমুদ এর সফল লিডারশীপ অনুষ্ঠানকে সার্থক করেছে বলে আমার বিশ্বাস। বলতে গেলে তার দিন গেছে এই অনুষ্ঠান ঘিরে। 

এই বারের অনুষ্ঠানের সব থেকে বড় দিক হলো অন লাইন বুকিং, রেজিস্ট্রেশন, অনুষ্ঠানে ঢোকার সময় কুয়াড ব্যবহার আমাকে অভিভূত করেছে। প্রবেশস্থলে স্কুলের গেইট এর আদল, অনুষ্ঠান সম্পর্কে মতামত লিখার জন্য মতামত বই, রিক্সা, সোলেমান ভাইয়ের চটপটির দোকানের আদলে মারুফের চটপটির স্টল, চানাচুর এর স্টল খুব ভালো ঠেকেছে। খাবার খুব ভালো হয়েছে। বিশেষ করে সাতকড়ার মোরগ ও ডালের স্বাদ খুব ভালো ছিলো। টেবিল ওয়াইজ পরিচয় পর্ব ভালো আইডিয়া। 

শুরুটা ভালো হলেও জাতীয় সঙ্গীত পরিবেশন পুরো গাওয়া উচিত ছিল। অয়োজকদের পক্ষ থেকে পুরো জাতীয় সঙ্গীত গাওয়ার অনুরোধ থাকলেও অন্তত পক্ষে দুটো অন্তরা গাইতে পারতো আমন্ত্রিত শিল্পীরা। আমরা গভর্নমেন্ট স্কুলের এসেম্বলীতে প্রতিদিনই জাতীয় সঙ্গীত গাইতাম। রাণী দ্বিতীয় এলিজাবেথ এর ফিউনারেল এর আগের দিন এবং যেহেতু এখন আমরা সবাই ব্রিটেনের নাগরিক সে হিসেবে এক মিনিট নীরবতা রাণীর পালন করা হয়েছে সরকারী কর্মসূচি অনুযায়ী রাত ৮ টায়। 


স্টেজে প্রথম পর্ব সুন্দর হলেও দ্বিতীয় পর্ব হয়েছে আনন্দময়। অনেককে প্রতিভা অন্বেষণে ডাকা যেতো যদিও ওয়াটসআপ গ্রুপের মাধ্যমে আগেই আহবান করা হয়েছিল। কিন্তু যারা জমা দিয়েছিলেন সিদ্ধান্ত অনুযায়ী শুধু তারাই অংশ গ্রহন করেছেন। শরমের কিছু ছিল না। র‌্যাফেল ড্র এর সংগ্রহের দায়িত্বের ভাইয়েরা এ প্লাস পাবেন তাঁদের ব্যবহার ও পরিবেশনে।