প্রথমবারের মতো সৌদির মানবাধিকার প্রধান হলেন নারী

প্রকাশিত :  ১২:২৪, ২৫ সেপ্টেম্বর ২০২২

প্রথমবারের মতো সৌদির মানবাধিকার প্রধান হলেন নারী

জনমত ডেস্ক: অর্থনীতি ডেস্ক: সৌদি বাদশাহ সালমান এক রাজকীয় আদেশ জারি করে হালা আল-তুয়াইজরিকে মানবাধিকার কমিশনের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন। এর ফলে প্রথমবারের মতো এক নারী এই পদে নিয়োগ পেলেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

হালা আল-তুয়াইজরির আগে এই পদে ছিলেন আওয়াদ ‍বিন সালেহ আল-আওয়াদ।

এ কমিশন দেশটির সরকার ব্যবস্থা থেকে সম্পূর্ণ স্বাধীন বলে দাবি করে। যদিও এটির প্রধান নিয়োগ হয় রাজকীয় আদেশে এবং কমিশনের বাকি সদস্যরা মন্ত্রিপরিষদ সভাপতির দ্বারা রাজকীয় আদেশে নিয়োগপ্রাপ্ত হন।

দেশটিতে মানবাধিকার কমিশনের প্রধান মন্ত্রীর সমান পদমর্যাদা পান।

বাদশাহ সালমানের অপর এক আদেশে আওয়াদকে মানবাধিকার কমিশন থেকে সরিয়ে নতুন আদেশে তাকে রাজকীয় বিচার বিভাগের উপদেষ্টা করা হয়েছে। এটিরও পদমর্যাদা একজন মন্ত্রীর সমান।

আল-আওয়াদের সময়ে কাউন্সিলে ১২ জন নারী সদস্য ছিলেন। তবে তাদের মধ্যে তুয়াইজরি ছিলেন না।

সৌদি মানবাধিকার কমিশন সাংবাদিক জামাল খাশোগি হত্যায় আন্তর্জাতিক কোনো সংশ্লিষ্টতা বা জাতিসঙ্ঘ পরিচালিত মদদের কথা অস্বীকার করে আসছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় সেতু ধস: ডুবে যাওয়া ট্রাক থেকে দুই মরদেহ উদ্ধার

প্রকাশিত :  ০৫:১৫, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:১৭, ২৮ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের নগরী বাল্টিমোরে পণ্যবাহী জাহাজের ধাক্কায় সেতু ধসের ঘটনায় ডুবে যাওয়া ট্রাক থেকে দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সেতু ধসের ওই ঘটনায় এখনো চারজন নিখোঁজ আছেন। তাদের উদ্ধারে অভিযান অব্যাহত আছে।খবর বিবিসির।

সংঘর্ষের ঘটনায় দুইজন নির্মাণ শ্রমিকের নাম উল্লেখ করা হয়েছে, যারা সেতুটি আঘাত করার সময় গর্ত ভরাট করছিলেন।

ইউএস কোস্টগার্ড বলেছে, ধাক্কা দেওয়া জাহাজে ১৫ লাখ মিলিয়ন গ্যালনেরও বেশি জ্বালানী তেল এবং বিপজ্জনক উপকরণযুক্ত কার্গো রয়েছে। তবে জনসাধারণের জন্য কোনো বিপদ নেই।

স্থানীয় সময় গত সোমবার দিবাগত মধ্যরাতে মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কার্গো জাহাজ ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেয়। এতে প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ সেতুটির একাংশ ধসে পড়ে।

আরও পড়ুন: 

জাহাজের ধাক্কায় ভেঙে পড়লো যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস স্কট কি ব্রিজ

সেতুটি ধসের পরপরই সেটি থেকে অন্তত সাতজন পানিতে পড়ে গেছে বলে জানানো হয়। তাদের খোঁজে বেশ কয়েকটি নৌযান ও হেলিকপ্টার নিয়ে মার্কিন কোস্ট গার্ড নিচের প্যাটাপসকো নদীতে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করে। পরে তারা জানায়, পানি থেকে তারা একজনকে উদ্ধার করতে সক্ষম হয়েছেন। যার অবস্থা আশঙ্কাজনক। বাকি অন্তত ছয়জন নিখোঁজ রয়েছে।

এলএসইজি এর শিপ ট্রেকিং ডেটা অনুযায়ী, কি ব্রিজের যে অংশ ধসে পড়েছে সেখানে ঘটনার সময় সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজ ‘দ্য ডালি’ ছিল।