img

মাদ্রাসা সুপারের নিয়োগ বাণিজ্য, ৪/৫ লাখ টাকার বিনিময়ে চাকরি

প্রকাশিত :  ১২:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০২২

 মাদ্রাসা সুপারের নিয়োগ বাণিজ্য, ৪/৫ লাখ টাকার বিনিময়ে চাকরি

জনমত ডেস্ক:  সিলেটের বিশ্বনাথের একটি মাদ্রাসা এমপিওভুক্তির পর আগের শিক্ষকদের বাদ দিয়ে উৎকোচের বিনিময়ে নতুন শিক্ষক নিয়োগ দেয়ার অভিযোগ ওঠেছে সুপারের বিরুদ্ধে।

অভিযোগ থেকে জানা যায়, ৪ থেকে ৫লাখ টাকা হারে ঘুষের বিনিময়ে ২১টি পদের মধ্যে বাইরের ৭জন শিক্ষকে নিয়োগ দিয়েছেন মাদ্রাসা সুপার মাওলানা রায়হান উদ্দিন। এছাড়া আরও ১৫জন শিক্ষককে নিয়োগ দেওয়ার কথা বলে জনতা ব্যাংকে আলাদা আলাদা একাউন্ট খোলে কোটি টাকা হাতিয়ে নেওয়ারও অভিযোগ ওঠেছে সুপারের বিরুদ্ধে।

রায়হান উপজেলার ‘আমতৈল পঞ্চগ্রাম মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসা’র সুপারেন্টেনডেন্ট এবং আমতৈল জমশেরপুর গ্রামের মৃত মালানা ইমাদ উদ্দিনের ছেলে।

প্রাক্তণ শিক্ষক, পরিচালনা কমিটি ও এলাকাবাসী সূত্রে জানাগেছে, ১৯৯৯সালে মাদ্রাসা প্রতিষ্ঠার পর ইবতেদায়ী (৫ম শ্রেনী পর্যন্ত) শিক্ষক পদে নিয়োগ দেওয়া হয় গ্রামের মাওলানা রায়হান উদ্দিনকে। এরপর ২০০৪ সালের দিকে মাদ্রাসার সুপার হন তিনি।

২০১৯ সালে এমপিওভুক্তির পর মাদ্রাসার প্রাক্তণ শিক্ষকদের বাদ দিয়ে ১৫জনের নিকট ৪/৫লাখ টাকা করে ঘুষ নিয়ে পাবনাসহ দেশের বিভিন্ন এলাকার ৬জনকে শিক্ষক পদে নিয়োগ দিয়েছেন। সম্প্রতি প্রতিষ্ঠাতা সভাপতি আজিজুর রহমানের স্বাক্ষর জাল করে ৫লাখ টাকা ঘুষ নিয়ে আজিজুল হক নামের একজনকে কম্পিউটার অপারেটর পদে নিয়োগ দেওয়া হয়েছে। আর নিয়োগপ্রাপ্ত ওই ৭জনের সরকার প্রদত্ত ১৭ মাসের বেতন প্রায় ৪০ লাখ টাকাসহ মোট প্রায় ১কোটি টাকা জালিয়াতি ও প্রতারনার মাধ্যমে আত্মসাৎ করেছেন বলে অভিযোগ ওঠেছে।

এসব অভিযোগ এনে গত ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার  মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন মাদ্রাসার প্রতিষ্ঠাতা সভাপতি আমতৈল গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান। ওইসকল অভিযোগ এনে ওইদিন রাতে মাদ্রাসা সুপার মাওলানা রায়হান উদ্দিন ও বর্তমান সভাপতি আমতৈল গ্রামের আলাউদ্দিনকে আসামি করে বিশ্বনাথ থানায় একটি লিখিত অভিযোগও দিয়েছেন তিনি।

আমতৈলের হুমায়ূন রশীদ বলেন, তার স্ত্রীকে চাকরি দেবার কথা বলে ৪লাখ টাকা নিয়েও অন্যজনকে চাকরির জন্য মনোনীত করেছেন মাদ্রাসা সুপার। আর পাশ্ববর্তী উপজেলা ছাতকের শেখপাড়া গ্রামের মিয়াজান আলীর ছেলে নুর উদ্দিনকে শিক্ষক পদে নিয়োগ দেওয়ার কথা বলে জনতা ব্যাংক (হিসাব নং ০১০০২২২৭৫২০১৩) বিশ্বনাথ শাখায় ৩ লাখ টাকার চুক্তির পর ১লাখ টাকা নেন সুপার রায়হান উদ্দিন। বাকি ৩লাখ টাকা সময়মত দিতে না পারায় শহিদুল ইসলাম নামের অন্য একজনের নিকট থেকে ৪ লাখ টাকা নিয়ে তাকেই শিক্ষক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

এপ্রসঙ্গে প্রতিষ্ঠাতা সভাপতি আজিজুর রহমান বলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দে ও বর্তমান সভাপতি আলা উদ্দিনের যোগসাজষে শিক্ষক নিয়োগে দুর্নীতিসহ কোটি টাকা আত্মসাৎ করেছেন মাদ্রাসা সুপার। সরকারিভাবে তদন্ত না করে ওই মাদ্রাসায় শিক্ষক নিয়োগ বন্ধ রাখা, যাদেরকে নিয়োগ দেওয়া হয়েছে তাদের সম্পর্কে এবং মাদ্রাসার সুপারের বিরুদ্ধে নিয়োগ জালিয়াতি সম্পর্কে তদন্তের দাবিও জানিয়েছেন তিনি। আর এ বিষয়ে তদন্ত করা হলে শতভাগ সত্যতাও পাওয়া যাবে বলে জানান তিনি।

মাদ্রাসা সুপার মাওলানা রায়হান উদ্দিন এ প্রতিবেদককে বলেন, ঘুষ, দুর্নীতির সকল বিষয় সত্য নয়।

মাদ্রাসার টাকা আত্মসাতের বিষয়ে মুঠোফোন বন্ধ থাকায় মাদ্রাসা পরিচালনা কমিটির বর্তমান সভাপতি আলা উদ্দিনের কোন মন্তব্য পাওয়া যায়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কন্তি দে বলেন, ঘুষ নিয়ে শিক্ষক নিয়োগের বিষয়টি তার জানা নয়। আর ওইসকল শিক্ষক নিয়োগেও তার কোন সম্পৃক্ততা নেই।

অভিযোগ পাওয়ার পাওয়ার তথ্য নিশ্চিত করে বিশ্বনাথ থানার ওসি গাজী আতাউর রহমান বলেন, অভিযোগের আলোকে মাদ্রাসা সুপারের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

img

শায়েস্তাগঞ্জে বাড়ি থেকে ডেকে নিয়ে মাদ্রাসা ছাত্রকে হত্যা

প্রকাশিত :  ১২:১০, ১৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:২১, ১৬ এপ্রিল ২০২৪

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে কাজী আবিদুর রহমান মাহিন (১৮) নামে এক মাদ্রাসাছাত্রকে বাড়ি থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করেছে প্রতিপক্ষ।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাত সোয়া ৮টার দিকে জেলার শায়েস্তাগঞ্জ উপজেলায় এ হত্যাকাণ্ড ঘটে।

নিহত মাহিন উপজেলার নিজগাঁও গ্রামে কাজী আব্দুল মতিনের ছেলে। তিনি এবার শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষা দিয়েছেন।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার ঈদের দিন রাত ৮টায় দুই যুবক মাহিনের বাড়ি এসে তাকে ডেকে শায়েস্তাগঞ্জ রেল জংশনের পাশে দীঘির পাড়ে নিয়ে যায়। সেখানে তাকে এলোপাতাড়ি মারপিট করে ফেলে যায়।

পরে পথচারীরা মাহিনকে উদ্ধার করে হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বে থাকা চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তার বাড়িতে গেলে স্বজনরা জানান, মোজাহিদ ও জুনাইদ নামে দুই যুবক মাহিনকে ডেকে নিয়ে হত্যা করেছে। তারা হত্যাকারীদের গ্রেপ্তারের দাবি জানান।

এ সময় বসতঘরে লুটিয়ে পড়ে বিলাপ করছিলেন মাহিনের মা রোকেয়া বেগম। তিনি বলেন, কয়েকদিন আগে মাহিনের সঙ্গে প্রতিবেশী মোজাহিদ ও জুনাইদের ঝগড়া হয়। এজন্য মাহিন তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। সেই ক্ষোভে দুজন ডেকে নিয়ে আমার ছেলেকে হত্যা করেছে।

তিনি আরও বলেন, মাহিন ঈদের আগের দিন ফুটপাতের দোকান থেকে তিনটি পুরাতন পাঞ্জাবি কিনেছিলেন। সেগুলোর একটিও পরতে পারেননি।  

‘আমি নিজে ডেকে আমার ছেলেকে খুনিদের হাতে তুলে দিলাম’ বলে রোকেয়া খাতুন বারবার মুর্ছা যাচ্ছিলেন।  

স্থানীয় বাসিন্দারা জানান, মাহিন পড়াশোনার পাশাপাশি ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন।

শায়েস্তাগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) উত্তম দাশ জানান, মাহিনকে হত্যা করা হয়েছে বলে পুলিশ নিশ্চিত হয়েছে। অভিযুক্তদের গ্রেপ্তারের তৎপরতা চালানো হচ্ছে।