img

ইসলামি বিশেষজ্ঞ ইউসুফ আল—কারজাভির ইন্তেকাল

প্রকাশিত :  ১৪:২০, ২৭ সেপ্টেম্বর ২০২২

ইসলামি বিশেষজ্ঞ ইউসুফ আল—কারজাভির ইন্তেকাল

খ্যাতিমান ইসলামি ব্যক্তিত্ব ইউসুফ আল—কারজাভি ইন্তেকাল করেছেন। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। সারা বিশ্বে একজন ইসলামি বিশেষজ্ঞ হিসেবে বিশেষভাবে পরিচিত ছিলেন তিনি।

সুন্নি মুসলিমদের মধ্যে অত্যন্ত প্রভাবশালী ধর্মীয় পণ্ডিত আল—কারজাভি একজন মিসরীয়; থাকতেন কাতারে। তিনি ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের চেয়ারম্যান। পাশাপাশি ছিলেন মুসলিম ব্রাদারহুডের আধ্যাত্মিক নেতা।

আল—কারজাভির ইন্তেকালের বিষয়টি সোমবার তাঁর আনুষ্ঠানিক টুইটার অ্যাকাউন্টে ঘোষণা করা হয়।

বিভিন্ন ধর্মীয় বিষয়ে নিয়মিত আলোচনা করার জন্য আল—জাজিরা অ্যারাবিকে আল—কারজাভি ছিলেন একজন পরিচিত মুখ। মিসরের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে বিজয়ী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করার তীব্র সমালোচনা করেছিলেন তিনি।

প্রেসিডেন্ট হওয়ার আগে মোহাম্মদ মুরসিও ছিলেন মুসলিম ব্রাদারহুডের একজন সদস্য। তাঁর প্রতি ছিল ব্রাদারহুডের ব্যাপক সমর্থন।

মিসরের প্রেসিডেন্ট মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর আল—কারজাভি আর নিজ দেশে ফিরতে পারেননি। কেননা মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল—সিসির  কর্মকাণ্ডের ঘোর বিরোধী ছিলেন আল—কারজাভি। 

মুসলিম ব্রাদারহুড মিসরভিত্তিক হলেও প্রতিবেশী দেশগুলোয় এর সক্রিয় শাখা রয়েছে। ২০১১ সালে মধ্যপ্রাচ্য অশান্ত হয়ে ওঠার পেছনে সংগঠনটির বড় ভূমিকা ছিল বলে অভিযোগ রয়েছে। মিসরে আল—কারজাভির অনুপস্থিতিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ উত্থাপন, বিচারসম্পন্ন ও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।


img

ইসরায়েলি হামলায় গাজায় প্রাণহানি ৩৪ হাজার ছাড়াল

প্রকাশিত :  ০৩:৩৬, ২০ এপ্রিল ২০২৪

গাজায় দখলদার ইসরায়েলের হামলায় আরও ৪২ জন নিহত হয়েছেন।  এ নিয়ে ছয় মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলী হামলায় নিহত ফিলিস্তিনের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে।

শুক্রবার হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য দিয়েছে।

এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় ৩৪ হাজার ১২ জন ফিলিস্তিনি নিহত হলেন। নিহতদের বেশিরভাগ নারী ও শিশু। আহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬ হাজার ৮৩৩ জনে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। জবাবে ওই দিন থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

ইসরায়েল ফিলিস্তিনি অঞ্চলের ওপর অবরোধ আরোপ করেছে। এতে ওই অঞ্চলের লোকজন, বিশেষ করে উত্তর গাজার বাসিন্দারা অনাহারের দ্বারপ্রান্তে রয়েছে।

জাতিসংঘের মতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছে। ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে হামলা অব্যাহত রয়েছে এবং মানবিক বিপর্যয়ের জন্য সহায়তা বিতরণ অপর্যাপ্ত রয়েছে।