img

স্বামীর অসমাপ্ত কাজ সম্পন্ন করে মসজিদ সাজালেন স্ত্রী

প্রকাশিত :  ০৬:২৭, ০২ মার্চ ২০১৯

স্বামীর অসমাপ্ত কাজ সম্পন্ন করে মসজিদ সাজালেন স্ত্রী

এক আরবীয় ক্যালিওগ্রাফার তুরস্কের সাকরিয়া প্রদেশের সুগৎলু জেলা শহরে এক নবনির্মিত মসজিদে অলংকরণের কাজ করছিলেন ।

তার সুনিপুন শৈল্পিক হাতে মসজিদের দেয়াল, দরজা এক অনন্য দৃষ্টিনন্দন স্থাপনায় রুপ নিচ্ছিল। দেয়ালে দেয়ালে ফুটে উঠছিল পবিত্র কোরআনের আয়াত ও আরবী হরফের দৃষ্টিনন্দন কারুকাজ।

কিন্তু কাজ অসমাপ্ত রেখে হঠাতই ওই আরবীয় ক্যালিওগ্রাফার মারা যান। নতুন নিযুক্ত ক্যালিওগ্রাফার একইরকম কাজ করতে অপারগতা প্রকাশ করে।

এতে চিন্তিত হয়ে পড়েন মসজিদ কর্তৃপক্ষ।

এসময় ওই আরবীয় ক্যালিওগ্রাফারের স্ত্রী মসজিদ কর্তৃপক্ষকে জানান, তিনি তার স্বামীর মতই কাজ করতে সক্ষম।

এরপর কর্তৃপক্ষ তার হাতেই তুলে দেয় মসজিদের অলঙ্করণের কাজ। অতঃপর স্বামীর অসমাপ্ত কাজটি তিনি দক্ষতার সঙ্গেই সমাপ্ত করেন।

মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছেন, স্বামীর অসমাপ্ত কাজ অসামান্য দক্ষতার সঙ্গে সুসম্পন্ন করেছেন ওই নারী। মৃত ক্যালিওগ্রাফারের মতোই তার স্ত্রীর কাজগুলো বেশ আকর্ষিত ও দৃষ্টিনন্দন হয়েছে বলে জানান তারা।

তুরস্কের জনপ্রিয় পত্রিকা শাফাক ও আনাদোলুতে প্রকাশ, মসজিদ অলঙ্করণের কাজ অসমাপ্ত অবস্থায় হঠাতই মারা যান প্রথমে নিযুক্ত এক ক্যালিওগ্রাফার। তার মৃত্যুর পর স্ত্রীর হাতে আঁকা কোরআনের আয়াতের ক্যালিওগ্রাফি ও আলপানাগুলোতে যেন মৃত স্বামীরই অনন্য প্রতিভা ফুটে ওঠে।

img

ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে নতুন আইন

প্রকাশিত :  ০৬:৪৯, ১৭ এপ্রিল ২০২৪

সৌদি আরবে ওমরাহ পালনের নামে এ ভিসাকে নানা উদ্দেশে অপব্যবহারের অভিযোগে কঠোর অবস্থানে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। ফলে ওমরাহ পালনের জন্য ভিসা সংক্রান্ত নতুন আইন জারি করেছে দেশটি।

নতুন আইন অনুযায়ী, ভিসা অনুমোদনের দিন থেকে এর মেয়াদ থাকবে তিন মাস। এত দিন ওমরাহ ভিসা থাকা ব্যক্তিদের সৌদি আরবে প্রবেশের দিন থেকে ভিসার মেয়াদ গণনা শুরু হতো। সে সময়ও ভিসার মেয়াদ তিন মাসই ছিল।

আসন্ন পবিত্র হজ মৌসুমকে সামনে রেখে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে দেশটির হজ ও ওমরাহ–বিষয়ক মন্ত্রণালয় নতুন এ আইন জারি করে।

রোববার সৌদি আরবের হজ ও ওমরাহ–বিষয়ক মন্ত্রণালয় বলেছে, ওমরাহ ভিসায় কেউ সৌদি আরবে গেলে শুধু ওমরাহ পালন ও অন্যান্য ধর্মীয় আচার পালন করা যাবে। ধর্মীয় কর্মকাণ্ডের বাইরে অন্য কোনো কাজ অথবা চাকরি করা যাবে না।