img

মেসি এবার বিশ্বসেরাদেরও সেরা

প্রকাশিত :  ০৭:৪২, ০৭ জানুয়ারী ২০২৩

মেসি এবার বিশ্বসেরাদেরও সেরা

স্পোর্টস ডেস্ক : এবার বিশ্বের সব খেলার সেরা খেলোয়াড়দের মধ্যে সেরা নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। ১১ বছরের মধ্যে এই প্রথম কোনো ফুটবলার পুরস্কারটি জিতলেন। ১১ বছর আগেও এ পুরস্কার জেতা ফুটবলারও ছিলেন মেসি। 

এবার ২০২২ সালে দুটি গ্র্যান্ড স্লাম (অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন) জেতা রাফায়েল নাদালকে পেছনে ফেলে পুরস্কারটি জিতেছেন মেসি।

১৯৪৬ সাল থেকে ফ্রান্সের সব খেলার মধ্যে সেরা খেলোয়াড় নির্বাচন করে আসছে দেশটির পত্রিকা লেকিপ। ১৯৭৫ সাল থেকে আরও একটি পুরস্কার সংযোজন করে তারা। ফ্রান্সের সেরা খেলোয়াড়ের সঙ্গে তারা দিতে শুরু করে চ্যাম্পিয়ন অব দ্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নস পুরস্কার। যার মানে বিশ্বের সব খেলার সেরাদের মধ্যে সেরা খেলোয়াড়ের মুকুট।

পুরস্কারটি দেওয়া হয় লেকিপের সম্পাদকীয় বিভাগের সাংবাদিকদের ভোটে। সেরা নির্বাচনের র‌্যাঙ্কিং করা হয় গোপন ব্যালটে ভোটের ভিত্তিতে। ভোট দেওয়ার সর্বশেষ তারিখ ছিল গত ২০ ডিসেম্বর। প্রত্যেক সাংবাদিক মনোনীত অ্যাথলেটদের মধ্যে পাঁচজনকে বেছে নিতে পারেন। প্রত্যেক সাংবাদিকের ব্যালটে প্রথম হওয়া খেলোয়াড় পান ৬ পয়েন্ট, দ্বিতীয় হওয়া খেলোয়াড় পান ৪ পয়েন্ট। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হওয়া খেলায়াড় পান যথাক্রমে ৩, ২ ও ১ পয়েন্ট।

img

ফের পেছাল বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণার সময়

প্রকাশিত :  ১০:৩৮, ১৩ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:০৩, ১৩ মে ২০২৪

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা করার কথা ছিল রবিবার (১২ মে)। এ কথা নিশ্চিত করেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক প্যানেলের দুজন।  পরে জানানো হয় আজ সোমবার (১৩ মে) ঘোষণা করা হবে বিশ্ব আসরের দল। তবে শেষ পর্যন্ত আজকেও ঘোষণা হচ্ছে না টাইগারদের বিশ্বকাপ দল। নতুন দিনক্ষণ নির্ধারণ করেছে বিসিবি।

সবকিছু ঠিক থাকলে আগামীকাল মঙ্গলবার (১৪ মে) দুপুর সাড়ে ১২টায় ঘোষণা করা হতে পারে বাংলাদেশের বিশ্বকাপ দল। বিসিবির মিডিয়া বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের লাল-সবুজ জার্সি গায়ে কোন ১৫ জন মাঠে নামবেন? তাদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে এ সময়।

বিসিবি মিডিয়া ম্যানেজার ও বিশ্বকাপে জাতীয় দলের টিম অপারেশন্স ম্যানেজার রাবিদ ইমাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুও সোমবার দুপুরে এ নিশ্চিত করেছেন, পেসার তাসকিন আহমেদের জন্যই মূলত অপেক্ষা করছে টিম ম্যানেজমেন্ট।

তাসকিনের এমআরআই করানো হয়েছে। সেই রিপোর্টটা হাতে পেলেই ডাক্তাররা তার ব্যাপারে ঘোষণা দেবেন। 

প্রধান নির্বাচক আরও জানান, ঠিক সাইড স্ট্রেইন নয়। যে ম্যাচে বাংলাদেশ ৫ রানে জিতেছে, সেই ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে তাসকিন কোমরের ডান অংশে ব্যাথা পেয়েছেন। সেই ডান পাঁজরের আশ-পাশের একটা নরম হাড়ে খানিক আঁচড় লেগেছে। সেটাই তাকে ভোগাচ্ছে।

এদিকে তাসকিনের এমআরআই রিপোর্ট পেলেই বিশ্বের বিভিন্ন দেশের বড়বড় অর্থোপেডিক বিশেষজ্ঞদের মতামত নিবে বিসিবি। চিকিৎসকদের পরামর্শ অনুয়ায়ী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

বোর্ডের উচ্চ পর্যায়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, যদি চিকিৎসকরা নিশিআচত করেন যে তাসকিন বিশ্বকাপের আগে ইনজুরিমুক্ত হয়ে মাঠে নামতে পারবেন, পুরো শক্তি ও রান আপে বোলিং করতে পারবেন, তাহলে তাকে দলে নেয়া হবে। সেক্ষেত্রে স্ট্যান্ডবাই হিসেবে এক বা একাধিক পেসার নিয়ে যাওয়া হবে যুক্তরাষ্ট্রে।

আর যদি চিকিৎসকরা জানান, নাহ! তাসকিনের পক্ষে বিশ্বকাপের আগে আর বল হাতে মাঠে নামা সম্ভব হবে না, তাহলে তাকে বাদ দিয়েই স্কোয়াড ঘোষণা করা হবে। 

তখন মোস্তাফিজ, শরিফুলের সাথে তানজিম সাকিব ও সাইফউদ্দিন দু’জনকেই দলে রাখা হবে।

সোমবার পুরো দিনটি তাই তাসকিন ইস্যুতেই রেখেছে বিসিবি এবং সংশ্লিষ্ট সূত্রে নিশ্চিত হওয়া গেছে, সোমবার রাতের মধ্যেই বিভিন্ন বিশেষজ্ঞর মতামত নিয়ে তাসকিনের ব্যাপারটা ফয়সালা করা হবে। 

এরপর মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।