img

নিজের বেতন ৪০ শতাংশ কমাতে চান অ্যাপলপ্রধান কুক

প্রকাশিত :  ১২:২০, ১৪ জানুয়ারী ২০২৩

নিজের বেতন ৪০ শতাংশ কমাতে চান অ্যাপলপ্রধান কুক

অ্যাপলের শেয়ারের দাম কমায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের এ বছর বার্ষিক বেতন–ভাতা ৪০ শতাংশ কমছে। তিনি সব মিলিয়ে এ বছর প্রায় ৫১১ কোটি টাকা পাবেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, বিনিয়োগকারীদের সমালোচনার মুখে টিম কুক নিজেই বেতন কমানোর কথা বলেছেন। কোনো প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর নিজের বেতন কমানোর ঘটনা খুবই বিরল। ৪০ শতাংশ বেতন কমানোর প্রস্তাব দিয়ে টিম কুক সেই বিরল প্রধান নির্বাহীদের তালিকায় নাম লেখালেন।

অ্যাপল কর্মকর্তাদের বেতনসংক্রান্ত কমিটি চলতি বছর টিম কুকের জন্য ৪ কোটি ৯০ লাখ মার্কিন ডলার বেতন নির্ধারণ করেছে।

সরবরাহে দেরি হওয়া ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে গত বছর আইফোন নির্মাতা প্রতিষ্ঠানের শেয়ারের দাম অনেক কমে যায়।

মার্কিন অর্থবিষয়ক নিয়ন্ত্রক সংস্থায় জমা দেওয়া বিবৃতিতে অ্যাপল বলেছে, ‘শেয়ার হোল্ডারদের বক্তব্য, অ্যাপলের ব্যবসায়িক পরিস্থিতি ও টিম কুকের সুপারিশ অনুযায়ী প্রধান নির্বাহীর বেতন সমন্বয় করেছে বেতনসংক্রান্ত কমিটি।’

গত বছর টিম কুকের বেতন নির্ধারণ করা হয়েছিল ৮ কোটি ৪০ লাখ ডলার। কিন্তু বছর শেষে তিনি মোট ৯ কোটি ৯৪ লাখ ডলার পেয়েছেন। এর মধ্যে ৬ লাখ ৩০ হাজার ৬০০ ডলার তাঁর ব্যক্তিগত নিরাপত্তা বাবদ ও ৭ লাখ ১২ হাজার ৫০০ ডলার ব্যক্তিগত জেট বিমানের খরচ বাবদ দেওয়া হয়।

এই সমন্বয়ে টিম কুকের বার্ষিক মূল বেতনে কোনো পরিবর্তন আসছে না। তিনি ৩০ লাখ ডলার মূল বেতনের পাশাপাশি ৬০ লাখ ডলার পর্যন্ত বোনাস পাবেন। তবে বেতন-ভাতার অংশ হিসেবে অ্যাপল কর্তৃপক্ষ তাঁকে কী পরিমাণ শেয়ার দেবে, সে বিষয়ে বড় পরিবর্তন আসছে।

২০২২ সালে টিম কুককে ৭ কোটি ৫০ লাখ ডলারের শেয়ার দেয় অ্যাপল। এর মধ্যে অর্ধেক পুঁজিবাজারে অ্যাপলের পারফর্মের ওপর ভিত্তি করে দেওয়া হয়েছিল।

চলতি বছর তাঁকে দেওয়া শেয়ারের পরিমাণ চার কোটি ডলার কমিয়ে আনা হয়েছে। এর ৭৫ শতাংশ পুঁজিবাজারে অ্যাপলের পরিস্থিতি কেমন হবে তার ওপর নির্ভর করবে।

গত বছর টিম কুকের বেতন নির্ধারণ করা হয়েছিল ৮ কোটি ৪০ লাখ ডলার। কিন্তু বছর শেষে তিনি মোট ৯ কোটি ৯৪ লাখ ডলার পেয়েছেন। এর মধ্যে ৬ লাখ ৩০ হাজার ৬০০ ডলার তাঁর ব্যক্তিগত নিরাপত্তা বাবদ ও ৭ লাখ ১২ হাজার ৫০০ ডলার ব্যক্তিগত জেট বিমানের খরচ বাবদ দেওয়া হয়।

অ্যাপল কর্মকর্তাদের বেতনসংক্রান্ত কমিটি চলতি বছর টিম কুকের জন্য ৪ কোটি ৯০ লাখ মার্কিন ডলার বেতন নির্ধারণ করেছে।

টিম কুকের বেতন কমানোর পক্ষে ভোট দিতে গত বছর অ্যাপলের শেয়ার হোল্ডারদের আহ্বান জানিয়েছিল শীর্ষস্থানীয় একটি বিনিয়োগকারী উপদেষ্টা সংস্থা।

ইনস্টিটিউশনাল শেয়ারহোল্ডার সার্ভিসেস (আইএসএস) নামের ওই প্রতিষ্ঠানটি অ্যাপলের শেয়ার হোল্ডারদের চিঠি দিয়ে বলেছে, টিম কুকের বেতন প্যাকেজ নিয়ে তারা ‘বিশেষভাবে উদ্বিগ্ন’। প্রতিষ্ঠানটির অভিযোগ ছিল, কুকের বেতন অ্যাপলের একজন সাধারণ কর্মীর তুলনায় ১ হাজার ৪৪৭ গুণ বেশি।

২০১১ সালে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের মৃত্যুর কয়েক সপ্তাহ আগে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর দায়িত্ব পান টিম কুক। তাঁর নেতৃত্বে প্রথম কোনো প্রতিষ্ঠান হিসেবে অ্যাপলের শেয়ারবাজারে মূল্য তিন ট্রিলিয়নে দাঁড়ায়। এর আগে প্রযুক্তিশিল্পের একটি অস্থির অবস্থার কারণে অ্যাপলের শেয়ারের মূল্য দুই দশমিক এক ট্রিলিয়নে নেমে এসেছিল।

ইনস্টিটিউশনাল শেয়ারহোল্ডার সার্ভিসেস (আইএসএস) নামের একটি প্রতিষ্ঠানটি অ্যাপলের শেয়ার হোল্ডারদের চিঠি দিয়ে বলেছে, টিম কুকের বেতন প্যাকেজ নিয়ে তারা ‘বিশেষভাবে উদ্বিগ্ন’। প্রতিষ্ঠানটির অভিযোগ ছিল, কুকের বেতন অ্যাপলের একজন সাধারণ কর্মীর তুলনায় ১ হাজার ৪৪৭ গুণ বেশি।

করোনা মহামারিতে চীনে কারখানায় লকডাউন, সরবরাহে দেরি হওয়া ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে গত বছর অ্যাপলের শেয়ারের দাম ২০ শতাংশের বেশি কমে গেছে।

ফোর্বস সাময়িকীর তথ্য অনুযায়ী, ৬২ বছর বয়সী টিম কুকের ব্যক্তিগত সম্পদের পরিমাণ প্রায় ১৭০ কোটি ডলার। তিনি তাঁর পুরো সম্পদ দান করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।


img

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছালো বাংলাদেশ

প্রকাশিত :  ১৩:২৬, ২৫ এপ্রিল ২০২৪

মোবাইল ইন্টারনেটের গতিতে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ মার্চ মাসে বাংলাদেশের অবস্থান ১১২তম। এর আগের মাস অর্থাৎ, ফেব্রুয়ারিতে এ তালিকায় দেশের অবস্থান ছিল ১০৬তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটেও এক ধাপ পিছিয়ে ১০৭তম থেকে ১০৮-এ নেমে গেছে বাংলাদেশ।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৬তম অবস্থানে রয়েছে। এই ইন্টারনেট সেবায় মিয়ানমার, জিম্বাবুয়ে, ইরাক ও নাইজেরিয়ার মতো দেশগুলো বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৪ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের স্পিড ছিল ১১ দশমিক ৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪ দশমিক ২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

মধ্যপ্রাচ্যের তিন দেশ মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।