img

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশের মেয়েরা

প্রকাশিত :  ১২:৪৯, ১৪ জানুয়ারী ২০২৩

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশের মেয়েরা

জনমত ডেস্ক: প্রথম নারী অনূর্ধ্ব–১৯ ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশের মেয়েরা। অস্ট্রেলিয়াকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৩০ রান সংগ্রহ করে অজিরা। ১৩১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১২ বল হাতে রেখে ৭ উইকেটের বড় জয় পায় বাংলাদেশের মেয়েরা। 

শনিবার (১৪ জানুয়ারি) টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে  শুরুতেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। দলীয় ৭ রানে কেট পেলেকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে সাফল্য এনে দেন দিশা বিশ্বাস। এরপর দলীয় ২২ রানে ফের উইকেট হারায় অস্ট্রেলিয়া। অজি ওপেনার পারিস বাউডলারকে আউট করেন বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেওয়া দিশা বিশ্বাস। 

এরপর ক্লেয়ার মুর ও এলা হেওয়ার্ড মিলে তৃতীয় উইকেট জুটিতে ৭৬ রানের জুটি গড়েন। দলীয় ৯৮ রানে ক্লেয়ার মুরকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন রাবেয়া খান। ৫১ বলে ৫২ রান করে আউট হন ক্লেয়ার মুর। এরপর দলীয় ১০১ ও ১০২ রানে আরও দুই ব্যাটারকে হারায় অস্ট্রেলিয়া।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩০ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া। অ্যামি স্মিথ ৭ বলে ১৬ ও রিস ম্যাককেনা ৬ বলে ১২ রান করে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে মারুফা আক্তার ও দিশা বিশ্বাস নেন ২টি করে উইকেট। আর রাবেয়া খান নেন ১টি উইকেট।

১৩১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফিরে যান ওপেনার মিস্টি শাহা। এরপর ওয়ান ডাউনে নামা দিলারা আক্তারকে সঙ্গে নিয়ে ৬৬ রানের জুটি গড়েন ওপেনার আফিয়া প্রত্যাশা। দলীয় ৬৬ রানে ৪২ বলে ৪০ রান করে আউট হন দিলারা আক্তার। 

এপর দ্রুতই সাজঘরে ফিরে যান ওপেনার আফিয়া প্রত্যাশা। দলীয় ৭১ রানে ২২ বলে ২৪ রান করে আউট হন তিনি। স্বর্না আক্তার ও সুমাইয়া আক্তারের হার না মানা  ৬১ রানের জুটিতে ১২ বল হাতে রেখে জয় পায় বাংলাদেশের কিশোরীরা। স্বর্না আক্তার ১৮ বলে ২৩ ও সুমাইয়া আক্তার ২৫ বলে ৩১ রানে অপরাজিত থাকেন।  


img

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন এমবাপে

প্রকাশিত :  ০৬:৩৭, ১৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ০৬:৩৮, ১৪ মে ২০২৪

ফ্রান্সের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন ফরাসি বিশ্বকাপজয়ী তারকা এমবাপে। গত রোববার তুলুজের বিপক্ষে ম্যাচটিই প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) ঘরের মাঠ প্রিন্সেস দ্য পার্কে নিজের শেষ ম্যাচ ছিল এমবাপের। ওই ম্যাচে গোল পেলেও দলকে জেতাতে পারেননি বিশ্বকাপজয়ী তারকা।

পিএসজির হয়ে ৭ মৌসুম খেলেছেন এমবাপে। সময়টা বেশ লম্বা। এর মধ্যে পিএসজিকে অনেক কিছুই দিয়েছেন তিনি। বিদায়ের সংবাদ তিক্ত হলেও প্যারিস থেকে এমবাপের বিদায়টি সুন্দর করতে চায় পিএসজি। যে কারণে তুলুজের বিপক্ষে ম্যাচের পর এমবাপের জন্য বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করেছিল লুইস এনরিকের দল।

প্যারিস ছাড়ার আগে এবার বড় একটি স্বীকৃতিও পেলেন এমবাপে। ফ্রান্সের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন তিনি। গতকাল সোমবার প্যারিসের একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই স্বীকৃতি পান তিনি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে ৪৪ গোল করে টানা পঞ্চমবার এই পুরস্কার জিতলেন এমবাপে।

এর আগে গেল সপ্তাহে আনুষ্ঠানিকভাবে পিএসজি ছাড়ার ঘোষণা দেন এমবাপে। মনে করা হচ্ছে, আগামী আসর থেকে লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেবেন তিনি।

এমবাপে পিএসজি ছাড়া ঘোষণা দিলে এখনো মৌসুম শেষ হয়নি। চলতি মৌসুমে এখনো ৩ ম্যাচ বাকি আছে পিএসজির। এর মধ্যে ফরাসি লিগ ওয়ানের দুটি ম্যাচ আর আগামী ২৫ মে ফ্রান্স কাপের ফাইনাল ম্যাচ আছে এমবাপেদের। তবে এসব ম্যাচে এমবাপেকে পাওয়ার আশা করছেন কোচ এনরিক।