অস্ট্রেলিয়া শ্রীলংকা যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রকাশিত :  ১০:০৭, ১৮ জানুয়ারী ২০২৩
সর্বশেষ আপডেট: ১৩:১৫, ১৮ জানুয়ারী ২০২৩

অস্ট্রেলিয়া শ্রীলংকা যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

জনমত ডেস্ক: প্রথমবারের মত আয়োজিত নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-এ’তে নিজেদের প্রথম দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে হারিয়ে আগেই সুপার সিক্স নিশ্চিত করেছিল বাংলাদেশ। আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৫ উইকেটে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দল। 

বুধবার (১৮ জানুয়ারি) টস জিতে প্রথমে ব্যাট করতে নামে যুক্তরাষ্ট্রের মেয়েরা। ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় যুক্তরাষ্ট্র। দলীয় ১১ রানে ১২ বলে ৫ রান করে আউট হন লাস্য মুল্লাপুদি। তার বিদায়ের পর ক্রিজে আসেন স্নিগ্ধা পাল।

ওপেনার দিশা ধিংড়াকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন স্নিগ্ধা পাল। দ্বিতীয় উইকেট জুটিতে ৫৭ রান সংগ্রহ করে এই দুই ব্যাটার। তবে দলীয় ৬৮ রানে ৩৯ বলে ২০ রান করে আউট হন দিশা ধিংড়া। দিশার বিদায়ের পর দ্রুতই সাজঘরে ফিরে যান স্নিগ্ধা পাল। দলীয় ৬৮ রানে ৩৭ বলে ২৬ রান করে আউট হন তিনি।

এরপর ইসানি ভাঘেলা ও গীতিকা কোদালি মিলে চতুর্থ উইকেট জুটিতে ৩৫ রান যোগ করেন। দলীয় ১০৩ রানে ইনিংসের শেষ বলে ১৬ বলে ১৬ রান করে আউট হন গীতিকা কোদালি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৪ রান সংগ্রহ করে যুক্তরাষ্ট্র। ইসানি ভাঘেলা ১৭ বলে ১৭ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে দিশা বিশ্বাস ২টি ও মারুফা আক্তার নেন ১টি উইকেট।

১০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ২১ রানের মধ্যে ২ উইকেট হারায় বাংলাদেশ। ১২ বলে ১০ রান করে সুমাইয়া আক্তার ও ১০ বলে ৮ রান করে সাজঘরে ফিরে যান আফিয়া প্রত্যশা।

এরপর দিলারা আক্তার ও স্বর্না আক্তার মিলে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে দলীয় ৫৯ রানে ফের উইকেট হারায় বাংলাদেশ। ১৪ বলে ২২ রান করে ফিরে যান স্বর্না আক্তার। স্বর্নারা বিদায়ের পর দ্রুতই ফিরে যান দিলারা আক্তার। 

দলীয় ৬৪ রানে ১৫ বলে ১৭ রান করে আউট হন দিলারা আক্তার। 

ডি মারিয়াকে মেরে ফেলার হুমকিদাতারা গ্রেপ্তার

প্রকাশিত :  ০৫:০৬, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:০৯, ২৮ মার্চ ২০২৪

আর্জেন্টিনায় ব্যাপক জনপ্রিয় এই ফুটবলার ডি মারিয়াকে নিজের দেশেই কয়েকদিন আগে মৃত্যুর হুমকি দেন দুর্বৃত্তরা। অবশেষে এবার সেই হুমকিদাতাদের গ্রেপ্তার করেছে আর্জেন্টিনার ফেডারেল পুলিশ এবং তদন্ত ও অপরাধীদের তথ্য সংগ্রহে পুলিশের বিশেষায়িত ইউনিট পিডিআই।

আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তামন্ত্রী পাত্রিসিয়া বুলরিখ জানিয়েছেন, এই হুমকি দেওয়ার মূল হোতার নাম পাবলো আকোত্তো। মাদক চোরাচালানের ব্যাপারে তার বিরুদ্ধে তদন্ত চলছে। হুমকি দেওয়ায় তাকে সহযোগিতা করেছেন সারা বেলেন গুতিরেজ ও গ্যাব্রিয়েল ইসমায়েল পাস্তোরে। পাবলো আকোত্তো হুমকি দেওয়ার কথা স্বীকার করেছেন।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, নিজ নিজ বাসা থেকে পালানোর সময় এই তিনজনকে গ্রেপ্তার করা হয়। সান্তা ফে প্রদেশের দুই সরকারি কৌঁসুলি হাভিয়ের আরজুবি ও পাবলো সোক্কা এই অভিযানে জোরদার ভূমিকা পালন করেন।

আরও পড়ুন: 

ডি মারিয়াকে হত্যার হুমকি

সম্প্রতি নিজের শৈশবের ক্লাব রোজারিও সেন্ট্রালে এসে ক্যারিয়ার শেষের কথা বলেছিলেন ডি মারিয়া। এরপরেই পেতে হয় মৃত্যুর হুমকি। রোজারিওতে নিজ বাসায় তার পরিবারের উদ্দেশে হত্যার হুমকি সম্বলিত বার্তা দিয়ে যায় শহরের দুর্ধর্ষ মাদক চোরাকারবারিরা।

রোজারিও শহরের এক বিশেষ নিরাপত্তাবেষ্টিত আবাসিক এলাকায় বসবাস করেন ডি মারিয়ার পরিবার। দেশে ফিরলে ডি মারিয়া নিজেও সেখানেই থাকেন। সেই এলাকাতেই সোমবার ভোরে হুমকি–সংবলিত কাগজ ছুড়ে ফেলে যায় অজ্ঞাত একটি দল। একটি ধূসর গাড়ি থেকে ছুড়ে ফেলা সেই কাগজে দি মারিয়ার পরিবারের উদ্দেশে লেখা ছিল, আর্জেন্টাইন তারকা যদি শহরে ফেরেন, তাহলে প্রাদেশিক গভর্নরও এই ফুটবলারের পরিবারকে নিরাপত্তা দিতে পারবেন না।