প্রকাশিত :  ০৬:২০, ২১ জানুয়ারী ২০২৩

ইউক্রেনকে প্রথমবার স্ট্রেকার সাঁজোয়াযান দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে প্রথমবার স্ট্রেকার সাঁজোয়াযান দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য নতুন ২৫০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা তহবিল ঘোষণা করেছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঘোষণা করা এই তহবিলের আওতায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন প্রথমবারের মতো ইউক্রেনকে স্ট্রেকার সাঁজোয়াযান দিচ্ছে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এছাড়াও রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশটি এই বসন্তে যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও কয়েকটি ব্র্যাডলি যুদ্ধবিমান পাবে। ইউক্রেনের পশ্চিমা মিত্ররা জার্মানিতে বৈঠক করছে। বৈঠকে দেশটিকে আরও সামরিক সহায়তা দেওয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। 

বৈঠকের আগে আড়াই বিলিয়ন ডলারের এই নিরাপত্তা সহায়তা তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এটি ওয়াশিংটন কর্তৃক ঘোষিত ইউক্রেনের জন্য দ্বিতীয় বৃহত্তম সামরিক সহায়তা তহবিল। গত বছরের ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, ওয়াশিংটন ইউক্রেনকে মোট ২ হাজার ৬৭০ মিলিয়ন সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, 'ইউক্রেনের সাহায্যে বিশ্বকে একত্রিত করেছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে আমরা আমাদের মিত্রদের মধ্যে অবিশ্বাস্য সংহতি দেখেছি। এর জন্য ৫০টিরও বেশি দেশকে অভিনন্দন। এই দেশগুলো ইউক্রেনের সমর্থনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে এগিয়ে এসেছে।'

অ্যান্টনি ব্লিঙ্কেন আরও বলেন, 'রাশিয়া একাই ইউক্রেনে চলমান যুদ্ধ থামাতে পারে। তা না হওয়া পর্যন্ত আমরা ইউক্রেনের পাশে থাকব। যতক্ষণ প্রয়োজন, আমি ইউক্রেনকে সাহায্য করব।'

এই সাহায্য তহবিলের অধীনে, ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৯০টি স্ট্রেকার সাঁজোয়া যান এবং আরও ৫৯টি ব্র্যাডলি ফাইটিং যান পাবে। এর আগে ইউক্রেনকে আরেকটি সাহায্য তহবিলের আওতায় ৫০টি ব্র্যাডলি যুদ্ধবিমান দিয়েছে যুক্তরাষ্ট্র। 

নতুন অর্থায়নের অধীনে, ওয়াশিংটন হিমার্স রকেট সিস্টেমের জন্য গোলাবারুদ সরবরাহ করবে। চলমান যুদ্ধে রুশ বাহিনীকে প্রতিহত করতে ইউক্রেনের সেনাবাহিনীর শক্তি বৃদ্ধিতে এই অস্ত্রগুলো ভূমিকা রাখবে।

এর আগে ৯টি ইউরোপীয় দেশের প্রতিরক্ষামন্ত্রী ও প্রতিনিধিদের সঙ্গে দেওয়া এক যৌথ বিবৃতিতে যুক্তরাজ্য জানিয়েছে, তারা ইউক্রেনে ৬০০টি গন্ধক ক্ষেপণাস্ত্র পাঠাবে। ডেনমার্ক ১৯টি ফরাসি তৈরি সিজার হাউইটজার এবং সুইডেন তার আর্চার আর্টিলারি সিস্টেম ইউক্রেনে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। 

ফিনল্যান্ড ৪৩৪ মিলিয়ন ডলার মূল্যের একটি নতুন অস্ত্র সহায়তা ঘোষণা করেছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার পশ্চিমা মিত্রদের কাছে ট্যাঙ্কের জন্য অনুরোধ করছেন। তার মতে, ট্যাঙ্ক ছাড়া রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে টিকে থাকা কঠিন হয়ে যেতে পারে। 

ইউক্রেনে লেপার্ড-২ ট্যাঙ্ক সরবরাহের বিষয়ে পশ্চিমা মিত্রদের কাছ থেকে কোনো ঘোষণা আসেনি। তবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনকে চ্যালেঞ্জার-২ উন্নত ট্যাংক দিতে রাজি হয়েছেন।





Leave Your Comments


রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ এর আরও খবর