img

জাপানে পণ্যবাহী জাহাজ ডুবে নিখোঁজ ১৮

প্রকাশিত :  ০৫:৩৬, ২৫ জানুয়ারী ২০২৩

জাপানে পণ্যবাহী জাহাজ ডুবে নিখোঁজ ১৮

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূলে একটি মালবাহী জাহাজ ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। জাহাজ থেকে চার ক্রুকে উদ্ধার করা হলেও এ ঘটনায় এখনও নিখোঁজ ১৮ জন। তাদেরকে উদ্ধারে অনুসন্ধান চালানো হচ্ছে। খবর এএফপি’র।

মঙ্গলবার রাতে ওই দুর্ঘটনা বলে দেশটির কোস্টগার্ড জানিয়েছে।

কোস্টগার্ডের একজন নারী মুখপাত্র এএফপি’কে বলেছেন, ‘স্থানীয় সময় সকাল ৭টা ১৭ মিনিটে চীনের চার নাগরিককে উদ্ধার করা হলেও অবশিষ্ট ১৮ জনকে উদ্ধারে অভিযান চলছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরও বলেন, এ উদ্ধার কাজে সহায়তা করতে একটি বিমান ইতোমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছে এবং দুটি জাহাজ পথে রয়েছে।

কোস্টগার্ড জানায়, মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টা ১৫ মিনিটের দিকে জাহাজটি থেকে সাহায্যের আবেদন জানানো হয়। তবে জাহাজটি যেখানে অবস্থান করছিল সেখানে পৌঁছানো অনেকটা কঠিন ছিল। 

জাহাজটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম জাপানের প্রত্যন্ত এবং জনবসতিহীন ডাঞ্জো দ্বীপপুঞ্জের প্রায় ১১০ কিলোমিটার পশ্চিমে অবস্থান করছে।

জাহাজটিতে ১৪ জন চীনা এবং ৮ জন মিয়ানমারের নাগরিক রয়েছে বলে জানিয়েছে জাপানের কোস্টগার্ড। (বাসস)

আন্তর্জাতিক এর আরও খবর

img

ভারি বৃষ্টিতে ডুবে গেছে সৌদির রাস্তাঘাট

প্রকাশিত :  ০৫:৫০, ২২ এপ্রিল ২০২৪

সংযুক্ত আরব আমিরাতে বৃষ্টির পর এবার ভারি বৃষ্টিপাতের কবলে সৌদি আরব। ভারি বৃষ্টিতে  মধ্যপ্রাচ্যের দেশটির রাজধানী রিয়াদের কিছু অঞ্চলসহ দেশটির অনেক এলাকা তলিয়ে গেছে।

আগামী কয়েকদিন এ বর্ষণ অব্যাহত থাকতে পারে বলে সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ। সতর্কতার অংশ হিসেবে বিভিন্ন জায়গায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সৌদি আরবের আবহাওয়া দফতর বলছে, শনিবার থেকে রাজধানী রিয়াদসহ বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে। এতে তলিয়ে গেছে অনেক এলাকা। বৃষ্টিতে ভেসে গেছে বেশ কয়েকটি গাড়ি।

ভারি বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানী রিয়াদ, দিরিয়াহ, হুরায়মালা, ধুর্মা থেকে কুয়াইয়াহ পর্যন্ত।

আবহাওয়ার চলমান এ পরিস্থিতি আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) পর্যন্ত অব্যাহত থাকবে। এই সময় দেশটির বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভার ও শিলাবৃষ্টি হবে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

সতর্কতার অংশ হিসেবে সৌদি আরবের বিভিন্ন জায়গায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বৃষ্টির সময় উপত্যকা এবং জলাবদ্ধ এলাকা থেকে নাগরিকদের দূরে থাকার অনুরোধ জানানো হয়েছে।

গেল কয়েক বছর ধরেই প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। সবশেষ গেল সপ্তাহে ভয়াবহ বন্যার মুখোমুখি হয় সংযুক্ত আরব আমিরাত। সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখা যায় দুবাই ও শারজাহতে।