প্রকাশিত :  ০৬:৫২, ২৫ জানুয়ারী ২০২৩

অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসকদের নির্দেশনা

অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসকদের নির্দেশনা

সারাদেশে বিদ্যমান অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসকদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন। তিনি বলেন, সারাদেশে অবৈধ ইটভাটায় ভরে গেছে। আমরা এগুলো রোধে কঠোর অবস্থানে রয়েছি। আমরা সাধারণ মানুষকেও পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারে উৎসাহিত করছি।

বুধবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে বক্তব্য শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা পরিবেশবান্ধব ব্লক ইট তৈরি করতে চায় তাদেরকে সহজ শর্তে আমরা ঋণ দেব। তাদের জন্য প্রয়োজনে বাজেটে আরও বরাদ্দ রাখার চেষ্টা করবো। তবুও আমরা চাই আমাদের পরিবেশ ভালো থাকুক।

তিনি বলেন, আমাদের বনাঞ্চল কমে যাচ্ছে, জেলা প্রশাসক সম্মেলনে আমরা এবিষয়েও ডিসিদের নির্দেশনা দিয়েছি। আমাদের বনগুলো এরইমধ্যে অনেক সংকুচিত হয়ে আসছে। যেগুলো আছে সেগুলো আমাদের ধরে রাখতে হবে।

এর আগে মঙ্গলবার (২৪ জানুয়ারি) জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ বিভাগীয় কমিশনারদের পক্ষে এবং নরসিংদীর জেলা প্রশাসক আবু নাঈম মোহাম্মদ মারুফ খান ও বান্দরবানের জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তিবরিজি জেলা প্রশাসকদের পক্ষে বক্তব্য রাখেন।





Leave Your Comments


জাতীয় এর আরও খবর