প্রকাশিত :  ০৭:৩৪, ২৫ জানুয়ারী ২০২৩

১৮ কোম্পানির শেয়ারে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

১৮ কোম্পানির শেয়ারে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

জনমত ডেস্ক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৮টি কোম্পানির শেয়ারে সবচেয়ে বেশি ঝুঁকছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এই ১৮টি কোম্পানির বেশির ভাগেরই শেয়ারদর আটকে আছে ফ্লোর প্রাইসে। তবুও নভেম্বরের তুলোনায় ডিসেম্বর মাসে এই ১৮টি কোম্পানিতেক বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ঝুঁক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

আমারস্টক সূত্র বলছে এই ১৮টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১ শতাংশের বেশি।এর মধ্যে কোম্পানিগুলোর সর্বোচ্চ ৫.৭৮ শতাংশ থেকে সর্বনিম্ন ১.০২ শতাংশ পর্যন্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে থাকা এই ১৮টি কোম্পানির মধ্যে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং, বেঙ্গল উইনসোর, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, সি অ্যান্ড এ টেক্সটাইল, জেমিনী সী ফুড, এইচ আর টেক্সটাইল, ইন্ট্রাকো সিএনজি, ন্যাশনাল টি, ওরিয়ন ইনফিউশন, প্রগতি ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রেনাটা, সালভো কেমিক্যাল, সাউথবাংলা এগ্রিকাচার অ্যান্ড কমার্স ব্যাংক, সিনোবাংলা এবং ওয়েস্টার্ন মেরিন শিফেয়ার্ড লিমিটেড।

ন্যাশনাল টি: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৭ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ১৪.৭৫ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৫.৭৮ শতাংশ।

সাউথবাংলা এগ্রিকাচার অ্যান্ড কমার্স ব্যাংক: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৮২ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ১৪.৭৮ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৪.৯৬ শতাংশ।

প্রগতি ইন্স্যুরেন্স: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৬৭ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২৪.৩৫ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৪.৬৮ শতাংশ।

ওরিয়ন ইনফিউশন: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.১০ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৯.৫২ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৪.৪২ শতাংশ।

জেমিনী সী ফুড: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৬২ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৮.২১ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩.৫৯ শতাংশ।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৭৫ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৩৮.৩৯ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.৬৪ শতাংশ।

আনোয়ার গ্যালভানাইজিং: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.১৪ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২৫.৬২ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.৪৮ শতাংশ।

বেঙ্গল উইনসোর: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৩৯ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২৯.৮৫ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.৪৬ শতাংশ।

ইন্ট্রাকো সিএনজি: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯০ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২৩.০৭ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.১৭ শতাংশ।

ওয়েস্টার্ন মেরিন শিফেয়ার্ড: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.১৪ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ১৮.২০ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.০৬ শতাংশ।

সিনোবাংলা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.২০ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৬.৮৬ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.৬৬ শতাংশ।

বেক্সিমকো লিমিটেড: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৮৮ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৩১.৩৫ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.৪৭ শতাংশ।

এইচ আর টেক্সটাইল: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৮৮ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৭.৩১ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.৪৩ শতাংশ।

রেনাটা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.২৯ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২০.৬৫ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.৩৬ শতাংশ।

সালভো কেমিক্যাল: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৭৩ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ৯.৯৮ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.২৫ শতাংশ।

সি অ্যান্ড এ টেক্সটাইল: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৯ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ১৫.৬৭ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.১৮ শতাংশ।

বেক্সিমকো ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৩ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২৩.২০ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.০৭ শতাংশ।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৫৪ শতাংশ। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে অবস্থান করছে ২৫.৫৬ শতাংশে। অর্থাৎ একমাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.০২ শতাংশ।




Leave Your Comments


অর্থনীতি এর আরও খবর