img

আমিরাতে প্রবল বর্ষণে বন্ধ স্কুল, জনজীবনে দুর্ভোগ

প্রকাশিত :  ০৯:২১, ২৬ জানুয়ারী ২০২৩

আমিরাতে প্রবল বর্ষণে বন্ধ স্কুল, জনজীবনে দুর্ভোগ

জনমত ডেস্ক: মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতে গত দু’দিন ধরে মুষলধারে বৃষ্টি ঝড়ছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। ভারী বৃষ্টিপাতের পাশপাশি কোথাও কোথাও বজ্রপাতও হয়েছে।

শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। সরাসরি ক্লাস নেওয়ার বদলে বাড়ি থেকে অনলাইনে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে।  

বুধবার (২৫ জানুয়ারি) আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবাইকে সতর্কতা অবলম্বন করে গাড়ি চালানোর অনুরোধ জানায়। বিশেষ করে পাহাড় ও পিচ্ছিল সড়ক ও যে স্থান দিয়ে পানি বয়ে যায় সেসব স্থান থেকে দূরে থাকার কথা বলা হয়েছে। এছাড়া সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলোর দিকে আপাতত না যেতে সতর্কতা দেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস আবহাওয়া দপ্তরের বরাতে জানিয়েছে, বৃহস্পতিবারও আকাশ মেঘাচ্ছন্ন থাকার পাশাপাশি বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমে যাবে বলেও জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে, আবুধাবিতে ১৮ ডিগ্রি এবং দুবাইয়ে তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসে নামবে। আর পুরো দেশে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রিতে নেমে আসতে পারে।

মাঝারি এবং শক্তিশালী বাতাসের প্রভাবে ধুলি ঝড় হতে পারে। এছাড়া বৃষ্টির প্রভাবে সাগর উত্তাল থাকবে।  শুক্র ও শনিবার বৃষ্টিপাত হলেও তীব্রতা কমে আসবে। আর তাপমাত্রা কমে যাওয়ায় দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। সূত্র: খালিজ টাইমস

আন্তর্জাতিক এর আরও খবর

img

ভারি বৃষ্টিতে ডুবে গেছে সৌদির রাস্তাঘাট

প্রকাশিত :  ০৫:৫০, ২২ এপ্রিল ২০২৪

সংযুক্ত আরব আমিরাতে বৃষ্টির পর এবার ভারি বৃষ্টিপাতের কবলে সৌদি আরব। ভারি বৃষ্টিতে  মধ্যপ্রাচ্যের দেশটির রাজধানী রিয়াদের কিছু অঞ্চলসহ দেশটির অনেক এলাকা তলিয়ে গেছে।

আগামী কয়েকদিন এ বর্ষণ অব্যাহত থাকতে পারে বলে সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ। সতর্কতার অংশ হিসেবে বিভিন্ন জায়গায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সৌদি আরবের আবহাওয়া দফতর বলছে, শনিবার থেকে রাজধানী রিয়াদসহ বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে। এতে তলিয়ে গেছে অনেক এলাকা। বৃষ্টিতে ভেসে গেছে বেশ কয়েকটি গাড়ি।

ভারি বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানী রিয়াদ, দিরিয়াহ, হুরায়মালা, ধুর্মা থেকে কুয়াইয়াহ পর্যন্ত।

আবহাওয়ার চলমান এ পরিস্থিতি আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) পর্যন্ত অব্যাহত থাকবে। এই সময় দেশটির বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভার ও শিলাবৃষ্টি হবে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

সতর্কতার অংশ হিসেবে সৌদি আরবের বিভিন্ন জায়গায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বৃষ্টির সময় উপত্যকা এবং জলাবদ্ধ এলাকা থেকে নাগরিকদের দূরে থাকার অনুরোধ জানানো হয়েছে।

গেল কয়েক বছর ধরেই প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। সবশেষ গেল সপ্তাহে ভয়াবহ বন্যার মুখোমুখি হয় সংযুক্ত আরব আমিরাত। সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখা যায় দুবাই ও শারজাহতে।