img

বিরোধী দলের আন্দোলনে সরকারে বইছে সুবাতাস

প্রকাশিত :  ১৭:৫১, ২৯ জানুয়ারী ২০২৩

বিরোধী দলের আন্দোলনে সরকারে বইছে সুবাতাস

বিএনপি এবং তাদের সহযোগী অঙ্গ সংগঠনগুলো একের পর এক ঢাকা কেন্দ্রীক সভা সমাবেশ করেই যাচ্ছে। তাদের বিশ্বাস যদি ঢাকার লোকজনকে তাদের বক্তব্য দিয়ে খুশী করতে পারে তাহলেই সরকারের বিরুদ্ধে তাদের আন্দোলন সফল মনে করে তৃপ্তির ঢেকুর ফেলে একদিন তারা ঘরে ফিরে যেতে পারবে।  তারা যেসব ইস্যু নিয়ে আন্দোলন করছে বিশ্ব নেতৃবৃন্দের কাছে মূল্যহীন। 

গত ২১ জানুয়ারী ঢাকার পুরানা পল্টনে  গণফোরাম কার্য্যালয়ে কেন্দ্রীয় কমিটির এক সভায় গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেন, জাতীয় ঐক্য গড়ে তোলে আগামী নির্বাচনকে  অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার দাবিতে দেশব্যাপী জনমত গঠনে কার্য্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। ড. কামাল হোসেন বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতি, গ্যাস বিদ্যুৎ সহ জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির ফলে জনজীবনে সীমাহীন দুর্ভোগ নেমে এসেছে। 

সংবাদের হেড লাইন দেখে আমি ভেবেছিলাম, ড. কামাল হোসেনের  বক্তব্যটি হয়তো নতুনত্ব দিয়ে একটা কিছু উপদেশ নিয়ে আসবে,  তাই মনোযোগ দিয়ে পড়ে দেখি, নাহ, সে তো জনাব ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যেরই হুবহু। দীর্ঘদিন থেকে বিএনপি আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছে অথচ ড. কামাল হোসেনের নীরবতা আমাকে একটু ভাবিয়ে তুলেছিলো এ কারণে যে, তিনি অন্য কোন পন্থা বের করে সরকার হটানোর কোন একটা আল্টিমেটাম দেবেন কি না! যাতে তাঁর নেতৃত্বে গত নির্বাচনে অংশ গ্রহণকারী জোটের বন্ধুরা তাঁকে আবার বুকে টেনে নিয়ে আগের মতোই ইমামের মর্য্যাদা দিয়ে নেতৃত্বে বসাবেন। 

বিএনপি ও তার অঙ্গসংগঠনগুলোর নেতৃবৃন্দ গত নির্বাচনের সময়ে ড. কামাল হোসেনকে বিশ্বাস করে তাঁর উপর যে দায়িত্বভার অর্পন করেছিলেন তার প্রতিফল হিসেবে পেয়েছিলেন কপালে কলঙ্ক লেপন। যার খেসারত গত ১৪ বছর ধরে দিতে হচ্ছে বিএনপি’কে।  শুধু জোটের নেতৃবৃন্দরাই নন, তিনি তাদের জোটে আরও নিয়েছিলেন এক সময়ে সারা বাংলাদেশের গর্ব, বিশিষ্ট মুক্তিযোদ্ধা বঙ্গবীর বাঘা কাদের সিদ্দিকী এবং এক সময়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুখোর  ছাত্রলীগ নেতা সাবেক ভিপি বিশিষ্ট  আওয়ামী লীগ নেতা সুলতান মোহাম্মদ মনসুরকেও। তারা ড. কামাল হোসেনকে বিশ্বাস করে তার জোটে যোগ দিয়ে তাদের রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করেছেন।  বঙ্গবীর বাঘা কাদের সিদ্দিকী একজন মুক্তিযোদ্ধা হিসেবে দেশবাসীর কাছে তিনি একজন শ্রদ্ধার পাত্র। এছাড়াও বঙ্গবন্ধু পরিবারের সাথে তাঁর গভীর সম্পর্ক। কিছুদিন আগে স্বপরিবারে তিনি তাঁর বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে বিগত দিনে তার ভুলের জন্য ক্ষমা চেয়েছেন। বঙ্গবীর সব সময়ই শেখ হাসিনাকে বোন হিসেবেই দেখে আসছিলেন, সেটা তিনি দেশবাসীর কাছে প্রমাণ দিলেন সেদিনের সাক্ষাতের মধ্য দিয়ে। আমার সবচেয়ে ভালো লাগছে যে, এত বড় মাপের একজন মানুষ হয়েও তিনি নির্দ্ধিধায় তাঁর ভূলের কথা অকপটে স্বীকার করে নিলেন তাঁর বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে, এর চেয়ে বড় মনের মহৎ কাজ আর কি হতে পারে?  

ড. কামাল হোসেন এখন জনাব ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের সাথে সুর মিলিয়ে বক্তব্য দিয়ে কি আবারও তাদের দলে ভিড়তে চান? আমার মনে হয় তাদের কাছে আর তাঁর জায়গা হবেনা। কথায় আছে ’ন্যাড়া একবারই বেল তলায় যায়’। 

বিএনপি’র এই আন্দোলন এবং তাদের ইস্যুগুলো বিশ্বের সব দেশের নেতৃবৃন্দরাই গুরুত্ব দিয়ে পর্য্যবেক্ষণ করছেন। তারা ভালো করেই এখন বুঝতে পারছেন যে, বিএনপি যেসব ইস্যু নিয়ে আন্দোলন করছে সেগুলো মূল্যহীন। তাদের ইস্যুগুলোতে— তারা যদি ক্ষমতায় যায় তাহলে দেশ কিভাবে চালাবে, দেশের সাধারণ মানুষের জন্য তারা কি কি কাজ করবে, দেশের উন্নয়নের কোন রূপরেখা নেই অথবা বিশ্বের বিভিন্ন দেশের সরকারের সাথে তাদের কূটনৈতিক সম্পর্ক কেমন হবে তার কোন ব্যাখ্যা নেই। তাদের একটা লক্ষ্যই হলো ক্ষমতায় যাওয়া।

গত কয়েক মাসে বিশ্বের কয়েকটি দেশের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ যারা বাংলাদেশ সফর করে গেছেন, তারা বর্তমান আওয়ামী লীগ সরকারের কাজে সন্তুষ্টি প্রকাশ করে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে তাদের পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়ে গেছেন। 

গত ২১ জানুয়ারী ইউকেবিডিটিভি’তে প্রকাশিত খবরে প্রকাশ, উচ্চ মধ্যম আয়ের দেশে পেঁৗছাতে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভন টর্টসেনবার্গ। এ সময় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেরও প্রসংশা করেন তিনি। শনিবার রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এক দ্বিপাক্ষিক সভায় এই অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। 

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রসংশা করেন। বাংলাদেশের উচ্চমধ্যম আয়ের দেশের অভীষ্ট লক্ষ্যে পেঁৗছাতে বিশ্বব্যাংকের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। সভায় বিশ্বব্যাংকের খসড়া কান্ট্রিূ পার্টনারশীপ ফ্রেমওয়ার্ক (সিপিএফ) নিয়েও আলোচনা হয়। এক্সেল ভন টর্টসেনবার্গ জানান, সিপিএফ—এ বাংলাদেশকে উচ্চমধ্যম আয়ের দেশে রূপান্তরে অগ্রাধিকার দেওয়া হয়েছে। 

 এর আগে আইএমএফের উপ—ব্যবস্থাপনা পরিচালক অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহ বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত, সমৃদ্ধ এবং উচ্চ আয়ের দেশে পি্রণত হতে চায়। এই আকাঙ্খা পূরণে আইএমএফ পূর্ণ সমর্থন অব্যাহত রাখবে। তিনি বলেন, আইএমএফ দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করছে। আমি এই সম্পর্ককে আরও জোরদার করতে এসেছি। 

 এছাড়াও জানুয়ারী মাসের মাঝামাঝিতে বাংলাদেশ সফরে এসেছিলেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়া দেখভালের দায়িত্বপ্রাপ্ত ডোনাল্ড লু । ১৪ জানুয়ারী রোববার রাতে ঢাকা ছেড়ে যাওয়ার আগে তিনি বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের অংশীদারদের সঙ্গে বাইডেন প্রশাসন খুব ঘনিষ্ঠভাবে কাজ করতে উন্মুখ হয়ে আছে। মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী বলেন, মুক্তভাবে মানুষের কথা বলার স্বাধীনতা এবং এক বা সম্মিলিত ভাবে মতামত, আইডিয়া কিংবা চিন্তা জনসমক্ষে শেয়ার করার স্বাধীনতার পক্ষেই যুক্তরাষ্ট্রের অবস্থান। 

সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ও সচিে্বর বক্তব্যের মাঝামাঝি সালাম দিয়ে শুরু করা বক্তব্যে ডোনাল্ড লু বাংলায় বলেন, মনোমুগ্ধকর নদীমাতৃক এবং অতিথিপরায়ন মানুষের দেশ বাংলাদেশে আসতে পেরে আমি আনন্দিত। আমি এখানে এসেছি, আমাদের দুই দেশের বন্ধুত্বকে শক্তিশালী করতে, যখন বিশ্ব শান্তি ও ন্যায়বিচারের জন্য সংগ্রাম চলছে। 

একদিকে চলছে বিএনপি সহ তাদের অঙ্গসংগঠনগুলোর আন্দোলন আর অন্যদিকে বিশ্বের বিভিন্ন সেক্টরের নেতৃবৃন্দ বাংলাদেশ সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একজন সৎ এবং ন্যায়পরায়ন, আরাম আয়েশকে প্রাধান্য না দিয়ে বরং দেশের মানুষের মানোন্নয়নে কাজ করে তাঁর অভীষ্ট লক্ষ্যে পৌছার এক সংগ্রামী নেত্রী বলেই স্বীকার করে নিয়েছেন। এ কারনেই তারা সবাই বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে উত্তরণে সর্বাত্মক সাহায্য প্রদানের আশ্বাস দিয়ে গেছেন। 

বিএনপি যদি শান্তিপূর্ণ ভাবে তাদের আন্দোলন চালিয়ে যায় তাহলে একদিন বিশ্বনেতৃবৃন্দের কাছে তারাও হয়তো বিরোধী দল হিসেবে উপযুক্ত সম্মান পাবে আর যদি বিশৃঙ্খলার পথে যায় তাহলে তারা হবে ধিকৃত। তাই বলছিলাম, বিরোধী দলের আন্দোলনের কারণে সুবাতাস বইছে আওয়ামী লীগে। শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন বাংলাদেশের উন্নয়নের সহযোগিতাও ততদিন থাকবে, ইহাই হচ্ছে বিশ্বনেতৃবৃন্দের ঘোষণা। 


img

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

প্রকাশিত :  ১০:২৩, ১৬ এপ্রিল ২০২৪

সিরিয়ায় কনস্যুলেটে হামলার জেরে ইসরাইলের মাটিতে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। ইরানের হামলার পর ইসরাইলের জন্য দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করলেও নীরবে পিছু টান দিচ্ছে যুক্তরাষ্ট্র।

রোববার রাতের এই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়।

ইরানি হামলার পর নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তিনি নেতানিয়াহুকে সাফ জানিয়ে দিয়েছেন, ইরানে সরাসরি কোনো হামলায় অংশ নেবে না যুক্তরাষ্ট্র। এমনকি পাল্টা হামলায় সমর্থনও দেবে না মার্কিন কর্তৃপক্ষ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, যুক্তরাষ্ট্র আর উত্তেজনা চায় না। তবে ইসরাইলকে সমর্থন অব্যাহত রাখবে বলে জানিয়েছেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কঠোর ভাষায় ইরানি হামলার নিন্দা জানিয়ে একটি বিবৃতি জারি করেন।

তাতে তিনি বলেন, “আর উত্তেজনা  চায় না আমেরিকা। তবে ইসরায়েলের প্রতিরক্ষা এবং ওই অঞ্চলে মার্কিন কর্মীদের রক্ষায় ‘সমর্থন অব্যাহত রাখবে’।

তিনি আরও বলেন, আমি সামনের ঘণ্টা এবং দিনগুলোকে আঞ্চলিক এবং সারা বিশ্বের মিত্র ও অংশীদারদের সাথে পরামর্শ করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

ব্লিংকেনের সঙ্গে সুর মিলিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। তিনিও বলেছেন, ইসরাইলকে সমর্থন অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। তবে দেশটি ইরানের সঙ্গে উত্তেজনা আর বাড়াতে চাইছে না।

বাইডেন প্রশাসন এই বার্তার মাধ্যমে স্পষ্টতই নেতানিয়াহুকে পিছনে ঠেলে দেওয়ার চেষ্টা করছেন।

এর আগেও বাইডেন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করেছেন। এখন, ইরানের হামলার পরে, তিনি মৌখিকভাবে অনেক বেশি সমর্থন দিচ্ছেন, কিন্তু পর্দার আড়ালে ভিন্ন কিছুর ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বাইডেন নেতানিয়াহুকে ‍সুস্পষ্টভাবে বলে দিয়েছেন, অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাবেন না।

এ সময় বাইডেন পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন কূটনীতি ব্যবহার করার কথা জানিয়েছেন। জোর দিয়ে বলেছেন, ইরানের বিরুদ্ধে আক্রমণে সরাসরি জড়িত হবে না আমেরিকা। এভাবে বাইডেন প্রশাসন নেতানিয়াহু পিছনে ঠেলে দিচ্ছেন। 

সূত্র: আলজাজির