img

ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর

প্রকাশিত :  ১৩:৫৯, ০১ ফেব্রুয়ারী ২০২৩
সর্বশেষ আপডেট: ১৪:০৩, ০১ ফেব্রুয়ারী ২০২৩

ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর

 জনমত ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সনও জরুরি। বাংলা সাহিত্যের সব বই অনুবাদের ব্যবস্থা করতে হবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমিতে অমর একুশে বইমেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, দেশের প্রত্যেকটা সাহিত্যকর্মের অডিও ভার্সন করে দিলে আরও বেশি পাঠক তৈরি হবে। তরুণ প্রজন্ম অডিও শুনতেই বেশি অভ্যস্ত। তবে, কাগজের বইয়ের অনুভূতিই অন্য রকম।

প্রধানমন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে বই পড়ায় আগ্রহী করতে হবে কারণ তারা যেন মাদকে না জড়ায়। সরকার অর্থনীতির পাশাপাশি সাংস্কৃতিক বিকাশেও কাজ করছে। বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারে পৌঁছে দেয়ার তাগিদ দেন তিনি।

ব্যবসায়ীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, খাদ্য-কৃষিতে ভর্তুকি দিলেও গ্যাস-বিদ্যুতে দিয়ে বিত্তবানদের সুবিধা দেয়া হবে না।

img

তিন দিনের সফরে ঢাকায় ডোনাল্ড লু

প্রকাশিত :  ০৬:৫০, ১৪ মে ২০২৪

তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

মঙ্গলবার (১৪ মে) বেলা ১১টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় তাকে বহনকারী বিমানটি। 

ডোনাল্ড লু’র ঢাকা সফরে দুই দেশের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন, নাগরিক অধিকারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে। এছাড়া তিনি সরকারি ও বেসরকারি নানা পর্যায়ে বৈঠক করবেন। 

ঢাকা সফরের প্রথম দিন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন। সফরের দ্বিতীয় দিন বুধবার তিনি প্রথমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে ও পরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনদিনের সফরে ডোনাল্ড লু নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করবেন।