img

জ্যামাইকায় চালু হলো ‘হিলসাইড টিউটোরিং’

প্রকাশিত :  ০৫:৩৩, ০৮ ফেব্রুয়ারী ২০২৩
সর্বশেষ আপডেট: ০৫:৩৯, ০৮ ফেব্রুয়ারী ২০২৩

জ্যামাইকায় চালু হলো ‘হিলসাইড টিউটোরিং’

জ্যামাইকাসহ এর আশপাশে, বিশেষ করে কুইন্স এলাকার স্টুডেন্টদের জন্য চালু করা হলো হিলসাইড টিউটোরিং সেন্টার। সেখানে স্কুলের বিভিন্ন ক্লাসের স্টুডেন্টসহ হাইস্কুল স্টুডেন্টরা পর্যন্ত পড়ালেখায় সহায়তার জন্য বিভিন্ন ধরনের সুবিধা নিতে পারবে। বাংলাদেশি তরুণ ইকবাল মাহমুদের উদ্যোগে এটি চালু হয়েছে। এটি চালু করার পেছনেও রয়েছে এক স্বপ্নের গল্প। সেই গল্প তিনি শুনিয়েছেন ২৮ জানুয়ারি শনিবার সেন্টারটির উদ্বোধনী অনুষ্ঠানে। পাশাপাশি কেন এবং কী উদ্দেশ্যে এটি করেছেন, তাও বলেছেন। ওইদিন সন্ধ্যায় হিলসাইড টিউটোরিংয়ের জ্যামাইকা কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে কমিউনিটির ব্যক্তিবর্গ, বিভিন্ন ক্লাসের স্টুডেন্ট ও তাদের অভিভাবকেরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সেখানকার টিউটররা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে ইকবাল মাহমুদ জানান, হিলসাইড টিউটোরিংয়ের ভিশন হচ্ছে আমাদের নতুন প্রজন্মের জন্য ভালো একটি প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়া, যাতে তারা চলার পথে ও শিক্ষাজীবনে যেকোনো ধরনের একাডেমিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হয়। আমাদের উদ্দেশ্য শিক্ষার্থীদের একটি পজিটিভ শিক্ষণীয় পরিবেশ তৈরি করে দেওয়া। তাদের একাডেমিক ক্যারিয়ার সামনে এগিয়ে নেওয়াও আমাদের লক্ষ্য।

আমরা কলেজে ভর্তির জন্য স্যাট, বিশেষায়িত হাইস্কুলে ভর্তির জন্য এসএইচএসএটি, স্টেট এক্সাম, কমন কোরসহ আরো অনেক বিষয়ে গাইড করি, যাতে স্টুডেন্টরা এসব পরীক্ষায় ভালো করতে পারে। আমরা অভিভাবকদের উদ্দেশে বলব, আপনার সন্তানের ভবিষ্যৎ আমাদের দায়িত্ব। আর তাদের একাডেমিক ক্যারিয়ার এক ধাপ সামনে এগিয়ে নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারবেন।

অন্যান্য টিউটোরিংয়ের সঙ্গে আমাদের বেশ কিছু পার্থক্য আছে। আমরা প্রতিটি ক্লাসে মিনিমাম ছাত্র রাখব, যাতে আমাদের টিচাররা বেশি অ্যাটেনশন দিতে পারেন একজন স্টুডেন্টের ওপর। আমাদের ছয় রুমবিশিষ্ট হিলসাইড টিউটোরিংয়ের আধুনিক পরিবেশসহ সুশিক্ষার সব ব্যবস্থা আছে। বিরতির সময় যাতে তারা ভালো সময় কাটাতে পারে, অন্য স্টুডেন্টদের সঙ্গে বন্ধুত্ব বাড়াতে পারে, আরও সামাজিক হয়, সে জন্য এডুকেশনাল অ্যাক্টিভিটিস রয়েছে, গেম রুমের ব্যবস্থা আছে। অভিভাবকেরা নিজ নিজ সন্তানের তথ্য জানতে পারবেন। সেন্টারের ক্লাসের তথ্য দেওয়ার জন্য দুই সপ্তাহ পরপর আমাদের টিউটর অ্যাডমিনের সঙ্গে বাবা-মায়ের মিটিং হবে। বাবা-মা ঘরে বসেই প্যারেন্ট পোর্টাল লগইন করে সব তথ্যের আপ টু ডেট থাকতে পারবেন।

হিলসাইড টিউটোরিংয়ের সিইও ইকবাল মাহমুদ বলেন, আমাদের টিউটররা হাইলি কোয়ালিফাইড। তাদেরকে পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করা হয়েছে। তারা স্পেশালাইজড হাইস্কুল থেকে গ্র্যাজুয়েশন করেছেন। সবাই এখন ভালো কলেজে অধ্যয়নরত। তারা টিউটোরিংয়ে পারদর্শী আর অভিজ্ঞ।

তিনি আরো বলেন, আমরা যাতে সব বাবা-মায়ের সামর্থ্যরে মধ্য থেকে ভালো সার্ভিস দিতে পারি, সেটাই আমাদের মূল লক্ষ্য। এ জন্য সবকিছু অভিভাবকদের বাজেট অনুযায়ী করা হয়েছে। আমাদের সার্ভিস সব পরিবারের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য রয়েছে। শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য।

তিনি জানান, স্টুডেন্টরা ভালো লেখাপড়া করছে, ভালো ফলাফল করছে কিন্তু টিউটোরিং সেন্টারে দেওয়ার মতো পর্যাপ্ত অর্থ তাদের নেই, সেই মেধাবী স্টুডেন্টদের স্কলারশিপ দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। আমরা স্টুডেন্টদের সহায়তা করতে চাই। আমরা চাই ভালো ফলাফল করে, ভালো স্কোর নিয়ে, ভালো কলেজে ও বিশ্ববিদ্যালয়ে যেন তারা পড়ার সুযোগ পায়।

কমিউনিটি এর আরও খবর

img

সেপ্টেম্বরে আন্তর্জাতিক জালালাবাদ উৎসব প্যারিসে

প্রকাশিত :  ১২:৪৪, ১২ মে ২০২৪

আন্তর্জাতিক জালালাবাদ উৎসব আগামী সেপ্টেম্বর মাসে শিল্প সাহিত্য ও সংস্কৃতির শহর প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেট এর প্রবাসীদের মিলন মেলা হবে দিনটিতে। 

গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার উদ্যোগে অনুষ্ঠিত হবে এ মিলনমেলা।

দেশের উন্নয়নে আরো ব্যাপক ভূমিকা রাখার স্লোগান নিয়ে সেপ্টেম্বরে অনুষ্ঠিত এ সম্মেলনের ব্যাপারে অবগত করতে গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন এর কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ গত সোমবার (৬ মে) ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত খন্দকার এম তালহার সাথে মতবিনিময় করেন। 

এ সময় তারা সংগঠনের বিভিন্ন কার্যক্রম ও দেশের উন্নয়নে এ সংগঠনের ভূমিকা রাষ্ট্রদূতকে অবগত করেন। এসময় রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন এর নেতৃবৃন্দ।

রাষ্ট্রদূত সংগঠনটির উত্তরোত্তর সমৃদ্ধি  কামনার পাশাপাশি বলেন দেশের উন্নয়নে সকল প্রবাসীদের কে আরো ব্যাপক ভূমিকা রাখতে হবে। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি মুহিবুর রহমান, সহ সভাপতি অলি উদ্দিন শামীম, কাউন্সিলর ফইজুর রহমান, সহ সভাপতি মো: আব্দুলমুনিম  জাহেদী ক্যারল, সহ সভাপতি ইসবাহ উদ্দিন, সহসাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দীপক, গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার সভাপতি মোঃ ফয়সল উদ্দিন ও সাধারণ সম্পাদক  মিজানুর রহমান মিজানসহ কার্য নির্বাহীকমিটির নেতৃবৃন্দ।




কমিউনিটি এর আরও খবর