img

গ্রেটার সিলেট কাউন্সিলে ‘অবৈধ নির্বাচন বাতিলের’ দাবিতে সেভ দ্যা জিএসসির সভা অনুষ্ঠিত

প্রকাশিত :  ২৩:২৬, ১৪ ফেব্রুয়ারী ২০২৩

গ্রেটার সিলেট কাউন্সিলে ‘অবৈধ নির্বাচন বাতিলের’ দাবিতে সেভ দ্যা জিএসসির সভা অনুষ্ঠিত

গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের ‘অবৈধ নির্বাচন বাতিলের’ দাবীতে এবং সংগঠনকে ধ্বংসের হাত থেকে রক্ষায়  সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য, প্যাট্রন এবং বিভিন্ন রিজিওনের নেতৃবৃন্দের আহবানে গত ১৩ই ফেব্রুয়ারী সন্ধ্যায় “সেইভ দ্যা জিএসসি ও আমাদের করণীয়” শীর্ষক এক বিশেষ সভা ও ডিনার পার্টি পূর্ব লন্ডনের মাদানী ভেন্যুতে অনুষ্ঠিত হয়। 

জিএসসির অন্যতম নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী জনাব মসুদ আহমদের সভাপতিত্বে এবং জিএসসি\'র সাবেক কেন্দ্রীয়  জয়েন্ট সেক্রেটারি, সিনিয়র সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর ও সাবেক কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারি কমিউনিটি সংগঠক ড. মুজিবুর রহমানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের পেট্রন ও সাবেক চেয়ারপার্সন কে এম আবু তাহের চৌধুরী, সংগঠনের প্রতিষ্ঠাতা ট্রেজারার মাহিদুর রহমান, কমিউনিটি নেতা সিরাজ হক, সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলার ওহিদ আহমদ, সংগঠনের সাবেক জেনারেল সেক্রেটারি মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল কাইয়ুম কয়ছর, জিএসসির সাবেক উপদেষ্টা আব্দুল আহাদ চৌধুরী, প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক দিলওয়ার হোসেইন, সাবেক ডেপুটি মেয়র ও কাউন্সিলার জোৎস্না ইসলাম, কিথলির সাবেক মেয়র ফুলজার আহমেদ,  জিএসসি নর্থ ইস্ট এর সাবেক চেয়ারপার্সন আব্দুর রকিব শিকদার, সাবেক চেয়ারপার্সন আব্দুল মান্নান মুন্না, জিএসসি নর্থ এর সাবেক চেয়ারপার্সন ফয়জুর রহমান চৌধুরী ও মহিলা নেত্রী হেলেন ইসলাম সহ বৃটেনের বিভিন্ন শহর থেকে আগত রিজিওনাল নেতৃবৃন্দ। 

সভায় বিলেতের সাংবাদিক নেতৃবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় জিএসসি গঠনের প্রেক্ষাপট তুলে ধরে নেতৃবৃন্দ তাদের নিজস্ব অভিমত ব্যক্ত করেন। সভায় সারা বৃটেন থেকে সংগঠনের বিভিন্ন পর্যায়ের কয়েকশত নেতৃবৃন্দ যোগদান করেন। সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও দোয়া করেন মুফতি সৈয়দ মাহমুদ আলী ।

সভায় বক্তারা “সিলেটবাসীর প্রাণের সংগঠন গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে’র ‘ভূয়া ভোটার (ডেলিগেট) ও পক্ষপাতদুষ্ট নির্বাচন কমিশনের’ মাধ্যমে একতরফা নির্বাচনে গ্রেটার সিলেট কাউন্সিলের তথাকথিত কমিটিকে প্রত্যাখ্যান করে সকল মেম্বারশীপ নবায়ন করে স্বচ্ছ ভোটার (ডেলিগেট) তালিকার মাধ্যমে নির্বাচন সম্পন্ন করার” জোর দাবি জানান। বক্তারা বলেন, “একতরফা, পক্ষপাতমূলক ও ভুয়া মেম্বার থেকে অবৈধ ভোটার (ডেলিগেট) তালিকা করে নির্বাচন করার মধ্যে দিয়ে ঐতিহ্যবাহী এই সংগঠণের ইমেজ ক্ষুন্ন করা হয়েছে।” 

নেতৃবৃন্দ বলেন, “জোরপূর্বক ক্ষমতা দখলকারীরা মেম্বারশীপ ফি’র কোন সঠিক হিসাব দিতে পারেননি। চ্যারিটির জন্য যে তিন কোটি টাকা অর্থ তুলেছে তারও সঠিক হিসাব দিতে পারেননি। তাই এই ‘অবৈধ কমিটি’কে বাতিল ঘোষণা করতে হবে এবং মেম্বারশিপ ফি ও চ্যারিটি ফান্ডের জন্য তাদের কথিত তিন কোটি টাকার হিসাব মেম্বারদের সম্মুখে প্রকাশ করতে হবে।”

ইতিমধ্যেই চ্যারিটি কমিশনে অভিযোগ দায়ের করা হয়েছে বলে সভায় জানানো হয়। চ্যারিটি কমিশনের পরামর্শ ও সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী কর্মপন্থা গ্রহন করা হবে। সভায় মেম্বারশিপ ফি ও চ্যারিটি ফান্ডের স্বচ্ছ হিসেব আদায়ের জন্য চ্যারিটি কমিশনে দাখিলকৃত অভিযোগের ফলোআপ, প্রয়োজনীয় আইনি পদক্ষেপ এগিয়ে নেয়ার পাশাপাশি সাংগঠনিকভাবেও এর প্রতিকারে সোচ্চার থাকার অঙ্গীকার ব্যক্ত করা হয়।

সভায় ‘একতরফা বিজিএম ও নির্বাচন’ বর্জন করায় ডেলিগেটবৃন্দকে অভিনন্দন ও ধন্যবাদ জানানো হয়। 


সভায় “ব্যক্তিকেন্দ্রিক স্বার্থের বিপরীতে গিয়ে জিএসসিকে ভাঙ্গনের হাত থেকে রক্ষা, অবৈধ কমিটি বাতিল এবং সংগঠনে একতা ও ভ্রাতৃত্ববোধ ফিরিয়ে আনার লক্ষ্যে” জিএসসি\'র সাবেক চেয়ারপার্সন নুরুল ইসলাম মাহবুবকে কনভেনর, জিএসসি লিডার মসুদ আহমদকে কো—কনভেনর, জিএসসির সাবেক জয়েন্ট সেক্রেটারি ড. মুজিবুর রহমানকে সদস্য সচিব এবং কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুরকে সিনিয়র জয়েন্ট কনভেনর করে ১০১ সদস্য বিশিষ্ট ‘সেইভ দ্যা জিএসসি’ ক্যাম্পেইন গ্রুপের কনভেনিং কমিটি গঠন করা হয়। 

সভায় প্রতিটি রিজিওন থেকে কমপক্ষে একজন করে জয়েন্ট কনভেনর ও চারজন প্রতিনিধিদের সমন্বয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রতিটি রিজিওন ও ব্রাঞ্চে সেইভ দ্যা জিএসসি ক্যাম্পেইন গ্রুপ রিজিওনাল ও ব্রাঞ্চ কমিটি গঠন করারও  সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

এছাড়াও সম্মানিত প্যাট্রন, জিএসসির ফাউন্ডার মেম্বার, কমিউনিটি লিডার, সাংবাদিক, আইনজীবী, একাউন্টেন্ট ও ব্যবসায়ী নেতৃবৃন্দের প্রতিনিধিসহ কমিউনিটির বিশিষ্টজনদের সমন্বয়ে সেইভ দ্যা জিএসসি’র ২১ সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা পরিষদ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয় ।

সভায় বিভিন্ন রিজিয়নের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, সৈয়দ আমিনুল হক, সৈয়দ মইনুল ইসলাম, শেখ তাহির উল্লাহ, আলহাজ্ব আসাদ মিয়া, খান জামাল নুরুল ইসলাম, রহুল আমিন রুহেল, এম জামাল হোসেন, সিপার রেজাউল করিম, কদর উদ্দিন, নুরুল ইসলাম, গিয়াস উদ্দিন, আহবাব মিয়া, রাকিব রুহেল, মুজিবুর রহমান, শাহ শাফি কাদির, রকিবুর রহমান, আব্দুর রুউফ তালুকদার, বসর সিকদার, মোঃ আব্দুল মান্নান মুন্না, আফছারুজ্জামান পারভেজ, সৈয়দ জিয়াউল ইসলাম, নুর আহমদ কিনু, সৈয়দ ফয়জুল ইসলাম, সৈয়দ আবু মুছা আহছান, মুসফিক চৌধুরী রাব্বি,মোঃ দেলোয়ার হোসেন, সৈয়দ ফয়জুল ইসলাম, সাংবাদিক মোঃ ওয়াহিদ খান, মোঃ কামাল আহমদ, আশরাফ মিয়া ,রুহেল মিয়া, কবির আলী, আনোয়ার হোসেন, রুকনউজ্জামান আহমেদ, জিতু মিয়া, শাহীন আহমেদ, কবির আহমেদ, সাইদুল ইসলাম, লয়লু মিয়া, সাদিক আহমেদ, বদরুল মনসুর, নাজমুল সুমন, শামীম চৌধুরী, আমিনুর চৌধুরী, সালেহ আহমদ, মোস্তফা কামাল বাবলু, শাহ রহমান বেলাল,শাহীন আহমেদ, জয়নাল ইসলাম, জুবেল আহমদ বেলাল, জহির উদ্দিন, তাজুল ইসলাম, জিয়াউর রহমান, তইজরুল ইসলাম, আব্দুস সালাম, মোস্তাক আহমেদ, আহমেদ সাদিক,আতাউর রহমান, আজম আলী, মামুনুর রশীদ, মোহাম্মদ ফয়ছল মনসুর, আব্দুর রহিম রনজু, জাকির হোসেন, আব্দুল বাসির, শামসুল হক, নাজমুল ইসলাম, আব্দুল বাছিত, মাহমুদ মিয়া, ফজলু মিয়া, শমির উদ্দিন ও  ইয়াহিয়া চৌধুরী, আজিজুর রহমান, আসরাফ চৌধুরী শাহ সোপান, মোহাম্মদ শাহীন আহমদ, মোহাম্মদ সামসুল ইসলাম, মোহাম্মদ ফয়জুল ইসলাম, মোহাম্মদ আতিক মিয়া, মোহাম্মদ মিফতাহুর রহমান, মোহাম্মদ রানা মিয়া, এ কে রাজু, নুরুল ইসলাম মধু ও নেসার আহমদ সহ প্রমুখ  নেতৃবৃন্দ। 

সভায় ‘তথাকথিত পক্ষপাতদুষ্ট  বিজিএম ও একতরফা নির্বাচনে’ ৭৪২ জন ভোটিং ডেলিগেইটদের মধ্যে ৪৩১ জন্য নির্বাচন বর্জন করায় ধন্যবাদ জানানো হয় ।

সভায় আগামীতে ৫০০ ডেলিগেইট নিয়ে একটি বিশেষ সাধারন সভা ও প্রত্যেক রিজিয়নে সেইভ দি জিএসসি ক্যাম্পেইন কমিটি ও গঠনের সিদ্ধান্ত হয়।— খবর সংবাদ বিজ্ঞপ্তির


কমিউনিটি এর আরও খবর

img

বাংলাদেশ ছাত্রলীগ যুক্তরাজ্য শাখার প্রাক্তন নেতা-কর্মীদের সাথে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর মতবিনিময়

প্রকাশিত :  ১১:২৫, ০৬ মে ২০২৪

যুক্তরাজ্য বাংলাদেশ ছাত্রলীগের প্রাক্তন নেতা কর্মীদের আয়োজনে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, সিলেট জেলা আওয়ামী লীগের সম্মানিত সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন এই ঐতিহ্যবাহী সংগঠনের সভাপতি এড. শাহ ফারুক আহমদ। সভা পরিচালনা করেন সাবেক ছাত্রলীগ নেতা সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল বাছির।

বিপুলসংখ্যক নেতাকর্মীদের উপস্তিতিতে মাননীয় প্রতিমন্ত্রী জনাব আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে জননেত্রী শেখ হাসিনার পরিকল্পিত নেতৃত্বে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সভায় আরো উপস্তিত ছিলেন এবং আলোচনায় অংশগ্রহন করেন: যুক্তরাজ্য আওয়ামী লীগের সংগ্রামী সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা আব্দুল আহাদ চৌধুরী, আইনজীবী ও বিশিষ্ট রাজনীতিবিদ মনির হোসেন ভিপি, বিশিষ্ট রাজনীতিবিদ আফজাল হোসেন সিদ্দিক মিয়া, সাবেক ছাত্রলীগ নেতা যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রবাস বিষয়ক সম্পাদক আনছারুল হক, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেন, বঙ্গবন্ধু পরিষদ ইউকের সাধারন সম্পাদক আলিমুজ্জামান, ইউকে আওয়ামী লীগের জনসংযোগ বিষয়ক সম্পাদক রবিন পাল, সাবেক ছাত্রনেতা ইউকে আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক আ স ম মিছবা, শিক্ষাবিদ আব্দুল ওয়াদুদ মুকুল, কাউন্সিলর ইকবাল হোসেন ভিপি, প্রজন্ম ৭১এর আহবায়ক বাবুল হোসেন, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ময়নুল হক, এড. মুজিবুর রহমান, আবু তারেক চৌধুরী সাজু, মোস্তফা কামাল মিলন, মামুন কবির চৌধুরী, মুজিবুর রহমান চৌধুরী, জলিল চৌধুরী, শিক্ষাবিদ আবু হোসেন, জামান চৌধুরী, আব্দুল হান্নান, আমিনুল হক জিলু, মোহাম্মদ শামীম আহমদ, বাবুল খান, মৌলানা মাহমুদ আলী লংলি, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, দিলু চৌধুরী, ওয়ারিছ আলী, বশির আহমদ, আব্দুর রহিম, মোহাম্মদ শাহজাহান, মুজাহিদ ইসলাম লিটন, মিয়াদ আহমদ প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় এ সংগঠনের সাবেক সভাপতি মরহুম ডাক্তার ফয়জুল ইসলামের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং যে সকল ছাত্রলীগ নেতাকর্মীরা মৃত্যুবরণ করেছেন তাদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয়।

তাছাড়া সিলেট জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি দেওয়ান নুরুল হোসেন চঞ্চলের অবদানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এবং তাঁকে মরন-উত্তর স্বাধীনতা পুরষ্কার প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে জোর দাবী করা হয়। এখানে উল্লেখযোগ্য যে, ইতিপূর্বে সরকারের নীতিমালা অনুস্মরণ করে ডাক্তার নুরুল হোসেন চঞ্চল স্মৃতি পরিষদের পক্ষ থেকে আবেদন করা হয়েছে।

সভায় প্রতিমন্ত্রী জনাব শফিকুর রহমান চৌধুরীকে আবেদনের যাবতীয় অনুলিপি স্মৃতি পরিষদের সভাপতি শাহ ফারুক আহমদ ও সম্পাদক জনাব আলীমুজ্জামানসহ সকল উপস্তিত নেতারা তাঁর হাতে তুলে দেন। প্রধান অতিথি জনাব আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী এমপি তার অবস্থান থেকে সর্বাত্মক সহযোগিতা করবেন এবং এই বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাথে কথা বলবেন বলে আস্বাস দেন।



কমিউনিটি এর আরও খবর