img

নিউইয়র্কে বরেণ্য রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্তের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন

প্রকাশিত :  ০৯:৫২, ১৬ ফেব্রুয়ারী ২০২৩

নিউইয়র্কে বরেণ্য রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্তের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন

নিউইয়র্কে গভীর শ্রদ্ধা, ভালোবাসায় পালিত হয়েছে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পার্লামেন্টারিয়ান, সাবেক মন্ত্রী, মহান মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার সুরঞ্জিত সেনগুপ্তের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। দেশবরেণ্য এ রাজনীতিবিদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ১১ ফেব্রুয়ারী শনিবার সন্ধ্যায় নিউইয়র্কে ব্রঙ্কসের নিরব পার্টি হলে এক স্মরণ সভার আয়োজন করে সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ যুক্তরাষ্ট্র।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের উপদেষ্টা ইঞ্জিনিয়ার ফরাসত আলী। প্রধান আলোচক ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের প্রধান উপদেষ্টা, দিরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি তোফায়েল চৌধুরী।

সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের সভাপতি রুহেল চৌধুরীর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক সুব্রত তালুকদারের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র উদীচীর সভাপতি সুব্রত বিশ্বাস, অধ্যাপক সৈয়দ মুজিবুর রহমান,যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও স্মৃতি পরিষদের উপদেষ্টা আব্দুর রহিম বাদশা, মূলধারার রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার ও মির্জা মামুন রশিদ, যুক্তরাষ্ট্র বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সহ সভাপতি শেখ আতিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শাহিন আজমল, এমসি কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস সাখাওয়াত আলী, সাংবাদিক মনোয়ারুল ইসলাম, তপন কান্তি দে, মিনহাজ আহমেদ, বাংলার কন্ঠ পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি সমিরুল ইসলাম, সাংবাদিক আকবর হায়দার কিরণ, অধ্যাপক সানাউল্লাহ, শ্যামল কান্তি চন্দ, গোলাম রব্বানী চৌধুরী, আলী আকবর, নিউজার্সি ষ্টেট আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল চৌধুরী, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ দে বাবলু, অ্যাডভোকেট হাফিজুর রহমান, রাসেল মাহমুদ রাসেল, মনোয়ার হোসেন মনু, রকিবুল হাসান রিপন, দিবাকর দাস, সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের কার্যকারী সদস্য শামসুল ইসলাম চৌধুরী, জাকির চৌধুরী, যুবলীগ নেতা রেজা আব্দুল্লাহ, বাদল মিয়া, মোহাম্মদ ইসলাম, ইমরান মাহমুদ প্রমুখ।

স্মরণ সভায় বক্তারা বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত একটি নাম নয়, একটি ইতিহাস। তিনি ছিলেন সাহসী, সৎ ও দেশ প্রেমিক রাজনীতিবিদ। গণতন্ত্র ও অসাম্প্রদায়িক রাজনীতির বলিষ্ঠ কণ্ঠস্বর। দেশের যেকোন ক্রান্তি কালীন সময়ে তাঁর ছিল অনন্য ভূমিকা। বাংলাদেশের গণতন্ত্র ও সংসদ আজীবন মনে রাখবে সুরঞ্জিত সেনগুপ্তকে।

কমিউনিটি এর আরও খবর

img

সেপ্টেম্বরে আন্তর্জাতিক জালালাবাদ উৎসব প্যারিসে

প্রকাশিত :  ১২:৪৪, ১২ মে ২০২৪

আন্তর্জাতিক জালালাবাদ উৎসব আগামী সেপ্টেম্বর মাসে শিল্প সাহিত্য ও সংস্কৃতির শহর প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেট এর প্রবাসীদের মিলন মেলা হবে দিনটিতে। 

গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার উদ্যোগে অনুষ্ঠিত হবে এ মিলনমেলা।

দেশের উন্নয়নে আরো ব্যাপক ভূমিকা রাখার স্লোগান নিয়ে সেপ্টেম্বরে অনুষ্ঠিত এ সম্মেলনের ব্যাপারে অবগত করতে গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন এর কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ গত সোমবার (৬ মে) ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত খন্দকার এম তালহার সাথে মতবিনিময় করেন। 

এ সময় তারা সংগঠনের বিভিন্ন কার্যক্রম ও দেশের উন্নয়নে এ সংগঠনের ভূমিকা রাষ্ট্রদূতকে অবগত করেন। এসময় রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন এর নেতৃবৃন্দ।

রাষ্ট্রদূত সংগঠনটির উত্তরোত্তর সমৃদ্ধি  কামনার পাশাপাশি বলেন দেশের উন্নয়নে সকল প্রবাসীদের কে আরো ব্যাপক ভূমিকা রাখতে হবে। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি মুহিবুর রহমান, সহ সভাপতি অলি উদ্দিন শামীম, কাউন্সিলর ফইজুর রহমান, সহ সভাপতি মো: আব্দুলমুনিম  জাহেদী ক্যারল, সহ সভাপতি ইসবাহ উদ্দিন, সহসাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দীপক, গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার সভাপতি মোঃ ফয়সল উদ্দিন ও সাধারণ সম্পাদক  মিজানুর রহমান মিজানসহ কার্য নির্বাহীকমিটির নেতৃবৃন্দ।




কমিউনিটি এর আরও খবর