অবৈধ ইটভাটা ২ সপ্তাহের মধ্যে উচ্ছেদের নির্দেশ

প্রকাশিত :  ১০:১৭, ২৭ ফেব্রুয়ারী ২০২৩

অবৈধ ইটভাটা ২ সপ্তাহের মধ্যে উচ্ছেদের নির্দেশ

জনমত ডেস্ক: বায়ু দূষণ রোধে রাজধানীর আশপাশের অবৈধ ইটভাটা ২ সপ্তাহের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। উচ্ছেদের বিষয়ে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছে আদালত।

সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর নেতৃত্বে দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।  

গত ৫ ফেব্রুয়ারি উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে ঢাকার বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চায় হাইকোর্ট। এ সময় বায়ু দূষণ রোধে সিটি করপোরেশনের দেয়া প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করে আদালত। 

এর আগে, দূষণ রোধে ৯ দফা নির্দেশনা দিয়ে ২০২০ সালে রায় দেয় উচ্চ আদালত। এসব নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় রিটকারী আবারও আদালতের নজরে আনেন মামলাটি।

জাতীয় এর আরও খবর

দেশের পাঁচ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা

প্রকাশিত :  ০৪:২৪, ২৯ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৬:০০, ২৯ মার্চ ২০২৪

দেশের পাঁচ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।