img

লেখক গবেষক মোহাম্মদ নওয়াব আলীর সাথে দক্ষিণ সুরমাবাসীর মতবিনিময়

প্রকাশিত :  ১৮:২৪, ২৭ ফেব্রুয়ারী ২০২৩

লেখক গবেষক মোহাম্মদ নওয়াব আলীর সাথে দক্ষিণ সুরমাবাসীর মতবিনিময়

লন্ডনঃ লন্ডন সফররত বিশিষ্ট লেখক গবেষক বাসিয়া প্রকাশনীর সত্বাধিকারী মোহাম্মদ নোয়াব আলীর সাথে ব্রিটেনে বসবাসরত সাউথ সুরমাবাসীর মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। 

২রা ফেব্রুয়ারী বৃহস্পতিবার রাতে পূর্ব লন্ডনের রয়েল রিজিন্সি হলে বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আজিজ চৌধুরীর সভাপতিত্বে ও নাসির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রেন্ট কাউন্সিলর সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল আহাদ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল বারি। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওত করেন গাজী আব্দুল  কাদির। 

মতবিনিম সভায় বক্তারা দক্ষিণ সুরমার ইতিহাস ঐতিহ্য নিয়ে গবেষক নোওয়াব আলী ‘দক্ষিন সুরমার ইতিহাস ঐতিহ্য\' গ্রন্থের প্রশংসা করে বলেন, নোয়াব আলী  দক্ষিন সুরমার ইতিহাস লিখে একটি মহৎ কাজ সম্পাদন করেছেন। এর মাধ্যমে দক্ষিন সুরমাকে সহজে জানার সুযোগ হয়েছে।   

অতিথি পারভেজ আহমদ বলেন, মোহাম্মদ নওয়াব আলী যে কাজটি করেছেন সেটা অত্যন্ত প্রশংসনীয় এবং কষ্টসাধ্য। তাই আমাদের সবার উচিত এ রকম কাজে সহযোগিতা করা। 

কবিকণ্টের কর্ণধার কবি হামিদ মোহাম্মদ বলেন, গল্প উপন্যাস লেখা সহজ কিন্তু ইতিহাস লেখা কঠিন। আর এই কঠিন কাজটি করেছেন নওয়াব আলী। তাঁর এই কাজের জন্য আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন। 

কবি এম মোসাইদ খান বলেন, বই কিনে কেউ দেউলিয়া হয় না কথাটি যেমন সত্য তেমনই বই লিখে কেউ ধনী হয় না কথাটি অনেকাংশে সত্য। মোহাম্মদ নওয়াব আলী দক্ষিন সুরমার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেছেন সবার কাছে, বইটির পেছনে তিনি দীর্ঘ সময় দিয়ে এই ব্যয়বহুল কাজটি করেছেন শুধু দক্ষিন সুরমার মাটি ও মানুষকে ভালোবেসে । 

সভায় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন আব্দুল আহাদ চৌধুরী, সিরাজ মিয়া, আব্দুল আহাদ, লুৎফুর রহমান ছায়াদ, ডাঃ গিয়াস উদ্দিন, রফিক উদ্দিন,  কাউন্সিলর শাহ ইমরান, সাংবাদিক আব্দুল কাদির মুরাদ, সাংবাদিক কামাল মেহেদি, কাজী বাবর উদ্দিন, আব্দুল বাতিন, মুনসুর আহমদ, মুহিবুর রহমান, শাহ আব্দুল মোহিত, আব্দুল হাফিজ ফজলু, মোহাম্মদ আকরাম উদ্দিন কাউন্সিলর ফয়জুর রহমান, মকসুদ রহমান, শিক্ষাবিদ আব্দুর রকিব, এবং আব্দুল আহাদ প্রমুখ। 

মোহাম্মদ নওয়াব আলী তাঁর বক্তব্যে বলেন, আপনাদের এ ভালবাসায় আমি আনন্দবোধ করছি এবং দক্ষিন সুরমার নাগরিক হিসাবে গর্ববোধ করছি। আয়োজনের সাথে সংশ্লিষ্ট সবার প্রতি এবং প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং ধন্যবাদ জানাচ্ছি সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যর এর পরিচালনা পরিষদকে যাঁদের আমন্ত্রণে আমার এই বিলেত ভ্রমণ।  আমি চির কৃতজ্ঞ আব্দুল বারী সাহেবের কাছে যিনি আমাকে বিলেতে আসতে সব রকমের সহযোগিতা করেছেন।  তিনি  এবং কবি  এম মোসাইদ খানের যৌথভাবে বিলেতে বসবাসরত দক্ষিন সুরমাবাসী নিয়ে আগামীতে আরও একটি বই প্রকাশের ইচ্ছে প্রকাশ করে সবার সহযোগিতা কামনা করেন । 

সভাপতির বক্তব্যে আজিজ চৌধুরী  বলেন, মোহাম্মদ নওয়াব আলী অত্যন্ত নিষ্ঠার সাথে আমাদের দক্ষিন সুরমার ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরেছেন তাঁর লেখনীর মাধ্যমে। আমি মনে করি এই বইয়ের ইংরেজি অনুবাদ করা খুবই জরুরি যাতে আমাদের বিলেতে বেড়ে উঠা প্রজন্ম আমাদের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারে। 

কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর