img

'আগামী বছর রাশিয়ার অর্থ ফুরিয়ে যাবে'

প্রকাশিত :  ১০:৪০, ০৪ মার্চ ২০২৩
সর্বশেষ আপডেট: ১০:৪৬, ০৪ মার্চ ২০২৩

'আগামী বছর রাশিয়ার অর্থ ফুরিয়ে যাবে'

রাশিয়ান ধনকুবের ওলেগ ডেরিপাস্কা বলেছেন, আগামী বছর রুশ কোষাগারের অর্থ শেষ হতে পারে। এই পরিস্থিতি মোকাবেলায় আমাদের বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজন হবে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এর বরাত দিয়ে এ তথ্য জানায় সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার অর্থনীতির অবস্থার প্রশংসা করেছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর সিরিজ নিষেধাজ্ঞা আরোপের পরও রাশিয়ার অর্থনীতি স্থিতিশীল বলে তিনি উল্লেখ করেন।

রাশিয়ান সরকারের প্রাথমিক অনুমান অনুযায়ী, দেশটির অর্থনৈতিক উৎপাদন গত বছর দুই দশমিক এক শতাংশ হ্রাস পেয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর অনেক অর্থনীতিবিদ ধারণা করেছিলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে দেশটি আরও বড় অর্থনৈতিক ধাক্কার সম্মুখীন হবে। কিন্তু এখন রাশিয়ার অর্থনৈতিক ফাটল প্রশস্ত হচ্ছে।

চলতি মাসেই তেলের উৎপাদন কমিয়ে দিচ্ছে দেশটি। আগামী দিনে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা আরও বাড়তে পারে। যেমন, রাশিয়ার অর্থনৈতিক সম্ভাবনা ইউক্রেন যুদ্ধের পরিস্থিতির উপর নির্ভর করে। এমন পরিস্থিতিতে বিদেশি বিনিয়োগকারীরা বিশেষ করে সহযোগী দেশগুলো বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন ডেরিপাস্কা।

তিনি জানান, এই দেশগুলো রাশিয়ায় বিনিয়োগ করবে কি না তা নির্ভর করবে মস্কো সঠিক পরিবেশ তৈরি করতে এবং তার বাজারগুলোকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে কিনা তার উপর।


img

নেই গোলা-বারুদ, সেনাদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে ইউক্রেন

প্রকাশিত :  ০৫:০২, ১৯ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:১৯, ১৯ ফেব্রুয়ারী ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে গোলা-বারুদের মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে ইউক্রেনের। গোলা-বারুদ ঘাটতির ফলে হুমকির মুখে পড়েছে সেনা সদস্যরা। ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানিয়েছে যে, গোলা-বারুদের ঘাটতির ফলে ৬২০-মাইল দীর্ঘ রণাঙ্গনে ইউক্রেনের অবস্থান হুমকির মুখে পড়ছে। পুরো রণাঙ্গন এখন রুশ গোলন্দাজ বাহিনীর মারাত্মক আক্রমণের মুখে।

খবরে বলা হয়েছে, ইউক্রেনের প্রতিরক্ষা ব্যূহ হুমকির মুখে। গত চার মাস ধরে প্রতিদিন তিন দিক থেকে রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনীয় বাহিনী পূর্বাঞ্চলে দোনেৎস্ক এলাকার আভদিভকা শহর থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়।

রুশ সীমান্ত থেকে দূরে, ইউক্রেনের বেশ অভ্যন্তরে আভদিভকায় ইউক্রেনীয় বাহিনী ব্যাপক প্রতিরক্ষা গড়ে তুলেছিল। রাশিয়া ২০১৪ সালে যখন প্রথম আক্রমণ চালায়, তখন থেকে আভদিভকা একটি রণাঙ্গন। আভদিভকার সুরক্ষিত সুরঙ্গ আর ট্রেঞ্চ নেটওয়ার্ক আরও পশ্চিমে ইউক্রেনের গুরুত্বপূর্ণ সরবরাহ পথগুলোকে নিরাপত্তা দেয়।


আরও পড়ুন: রাশিয়ার ৩ যুদ্ধবিমান ভূপাতিত করল ইউক্রেন


আভদিভকা দখলের ফলে রাশিয়ার মনোবল চাঙ্গা হবে এবং এই যুদ্ধে তাদের সৈন্যরা চালকের আসনে আছে বলে ক্রেমলিনের দাবিকে সমর্থন করবে। অন্যদিকে, শহরের পতন ইউক্রেনীয় বাহিনীর জন্য হতাশা নিয়ে আসবে, যারা গত বছরের পাল্টা অভিযানের পর শুধুমাত্র কিছু এলাকা উদ্ধার করেছে।

বাইডেন প্রশাসন আভদিভকার পতনের জন্য ইউক্রেনের জন্য ৬০০ কোটি ডলারের সামরিক সাহায্য অনুমোদন করতে কংগ্রেসের ব্যর্থতাকে দায়ী করেছে। প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন যে, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে শনিবার টেলিফোনে আলাপের সময় বলেছেন, যুক্তরাষ্ট্রের সাহায্য অবশেষে চলে আসবে। ইউক্রেন আভদিভকা থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর বাইডেন জেলেনস্কির সঙ্গে কথা বলেন।

তবে সাংবাদিকরা যখন জিজ্ঞেস করেন, ইউক্রেন আরও এলাকা হারানোর আগেই কংগ্রেসে সমঝোতা হবে বলে তিনি আত্মবিশ্বাসী কি না, বাইডেন উত্তর দেন, ‘না’।

আভদিভকার পতনের কয়েক সপ্তাহ আগে থেকে রণাঙ্গনের সবচেয়ে সক্রিয় অংশে এসোসিয়েটেড প্রেস গোলন্দাজ ইউনিটের প্রধানসহ এক ডজনের বেশি ইউক্রেনীয় কমান্ডারের সাক্ষাৎকার নিয়েছে। তারা বলছেন, অস্ত্র-সরঞ্জামের ঘাটতিগত শরৎকাল থেকে আরও তীব্র হয়েছে। যুদ্ধের শুরু থেকেই রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে অস্ত্রের ঘাটতির মুখে পড়ে ইউক্রেন।

পশ্চিমাদের দেওয়া দূর-পাল্লার আরটিলারির সরবরাহ অনেক কমে গেছে। এর ফলে ইউক্রেনীয় বাহিনীর পক্ষে রুশ বাহিনীর গভীরে, যেখানে তাদের ভারী সরঞ্জাম আর সৈন্য সমবেত করা হয়, সেখানে আক্রমণ করা সম্ভব হচ্ছে না।


আরও পড়ুনযুক্তরাষ্ট্র ইউক্রেনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করবে না’


কয়েক সপ্তাহ ধরে রণাঙ্গন জুড়ে ইউক্রেনীয় সৈন্যরা গোলা-বারুদের মারাত্মক অভাবের অভিযোগ করছে। কোন কোন ক্ষেত্রে আরটিলারি ইউনিট তাদের প্রয়োজনের মাত্র ১০ শতাংশ সরবরাহ নিয়ে লড়াই করছে। শেল বাঁচানোর জন্য মরিয়া হয়ে তারা তাদের ইউনিটগুলোকে শুধুমাত্র সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার নির্দেশ দিচ্ছে।

তবে রণাঙ্গনে কমান্ডাররা বলেন, এই নীতি দিয়ে তাদের শত্রুপক্ষকে থামিয়ে দেয়া সম্ভব না, যাদের অনেক বেশি গোলা-বারুদ সরবরাহ আছে। নতুন সামরিক সাহায্য ছাড়া আভদিভকার পতনের পুনরাবৃত্তি অন্য জায়গায় দেখা যাবে বলে উদ্বেগ এখন বাড়ছে।

অত্যন্ত সুরক্ষিত শহর থেকে ইউক্রেনীয় বাহিনী প্রত্যাহার করা গত বছরের বাখমুতের জন্য লড়াইয়ের পর রাশিয়ার জন্য সবচেয়ে বড় বিজয় নিয়ে এসেছে। এর ফলে, ক্রেমলিনের বাহিনী আরও পশ্চিমে অগ্রসর হতে পারবে, কম সুরক্ষিত ইউক্রেনীয় এলাকার আরও গভীরে। সামরিক ব্লগারদের মতে, আরও পূর্বে রেলওয়ে জংশন পক্রভস্ক রাশিয়ার পরবর্তী লক্ষ্য হতে পারে।

রাশিয়ার সামরিক কর্মকর্তা এবং ব্লগাররা বলছে, আভদিভকা দখলের ফলে রুশ-দখলকৃত দোনেৎস্ক শহরের উপর হুমকি কমিয়ে দিয়েছে।

ইউক্রেনের একটি আরটিলারি ইউনিটের কমান্ডার খরব্রাই বলেন, ‘এই মুহূর্তে গোলাবারুদের ঘাটতি বেশ সিরিয়াস। আমাদের সব সময় প্রতিশ্রুতি দেওয়া হয় যে আরও আসছে, কিন্তু আমরা সেটা আসতে দেখি না। ইউনিটের প্রয়োজনের মাত্র ৫-১০ শতাংশ গোলা-বারুদ অবশিষ্ট আছে।

তিনি বলেন, এই অবস্থা তার বাহিনীর কার্যকরভাবে আক্রমণ করে হারানো এলাকা পুনরুদ্ধার করার ক্ষমতা কেড়ে নিয়েছে। আরও মারাত্মক, পদাতিক সৈন্যদের জন্য আরটিলারি সাপোর্ট না থাকায় আরও বেশি সৈন্য হতাহত হচ্ছে।


আরও পড়ুন :জেলেনস্কির কঠোর সমালোচনায় ইউক্রেনের সেনাপ্রধান


এই রিপোর্টের জন্য এপি যেসব অফিসারের সাক্ষাৎকার নিয়েছে, নিরাপত্তার স্বার্থে তাদের পুরো নাম প্রকাশ করা হয়নি। একটি হাউইটযার ইউনিটকে নেতৃত্ব দিচ্ছেন ভ্যালেরি। যুদ্ধ করার মত অস্ত্র নেই বলে জানান তিনি। এই বাহিনী ন্যাটো-ব্যবহৃত ১৫৫ মিলিমিটার শেল ব্যবহার করে। কোনো রুশ আক্রমণ প্রতিহত করার জন্য তাদের প্রতি ইউনিটের প্রতিদিন ১০০ থেকে ১২০টি শেল দরকার। এখন তাদের কাছে প্রয়োজনের ১০ শতাংশ রয়েছে মজুদ রয়েছে।

আভদিভকায় মোতায়েন ইউক্রেনীয় সৈন্যরা বলছে, শহরের পতনের আগে রাশিয়া গোলা-বারুদের ঘাটতি কাজে লাগাতে তাদের কৌশল পরিবর্তন করে। সাঁজোয়া গাড়ির কলাম দিয়ে আক্রমণ না করে তারা পদাতিক সৈন্যর ছোট ছোট গ্রুপ পাঠিয়ে ইউক্রেন বাহিনীর সাথে আরও কাছ থেকে লড়াইয়ে লিপ্ত হয়। এর ফলে, তাদেরকে আটকে রাখতে ইউক্রেন বাহিনীকে পাঁচ গুন বেশি গোলা-বারুদ ব্যবহার করতে হয়েছে।

ইউক্রেনের ১১০ ব্রিগেডের একজন সেনা চাকলুন বলেন, ‘শত্রু বাহিনী আমাদের সক্ষমতা বুঝতে পারে এবং সেটা দিয়ে তারা সফল হতে পেরেছে।’

রণাঙ্গনের অন্যান্য সেক্টরে এই গোলাবারুদের ঘাটতি কী প্রভাব ফেলবে, তা নিয়ে উদ্বেগ বাড়ছে। ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলে কুপিয়ান্সক লাইন বেশ দুর্বল। গত কয়েকমাস ধরে রাশিয়া এই এলাকা লক্ষ্য করে তাদের আক্রমণ জোরদার করছে। তারা চেষ্টা করছে এই গুরুত্বপূর্ণ সরবরাহ কেন্দ্র আবার দখল করতে, যেটা তারা ২০২২ সালের শরৎকালে হারিয়েছিল।


আরও পড়ুন : ইউক্রেন সংঘাতকে দুই ভাইয়ের গৃহযুদ্ধ বললেন পুতিন


কুপিয়ান্সক-এ ৪৪ ব্রিগেডের কমান্ডার ইউরি বলছেন, তার গোয়েন্দা বিমান ইউনিটগুলো অনেক দূর-পাল্লার লক্ষ্যবস্তু চিহ্নিত করে, যাদের মধ্যে রয়েছে রাশিয়ার মর্টার আর গ্রেনেড নিক্ষেপের কামান। কিন্তু যথেষ্ট গোলা-বারুদ তাদের নেই, তাই তারা সেই লক্ষ্যগুলোতে আঘাত হানতে পারছে না। সেটা না করে, তার শত্রু কিভাবে সৈন্য সমবেত করছে, সেটা দূর থেকে দেখা ছাড়া আর কোন উপায় নেই।

অলেক্সান্দের বলেন, এই মুহূর্তে তার যথেষ্ট পরিমাণ গোলাবারুদ আছে। তিনি কুপিয়ান্সক-এ ৩২ ব্রিগেডের একটি ব্যাটালিওনের কমান্ডার। তিনি বলেন, ‘কিন্তু সব নির্ভর করছে রাশিয়ার দিক থেকে তীব্রতার উপর। তারা যদি মাত্রা বাড়িয়ে দেয়, তাহলে এই লাইন ধরে রাখা সম্ভব হবে না।’

রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ এর আরও খবর