img

টাওয়ার হ্যামলেটস জমিয়তের অভিষেক ও রমজান বিষয়ক আলোচনা সভা

প্রকাশিত :  ০৯:১৩, ২২ মার্চ ২০২৩
সর্বশেষ আপডেট: ০৯:১৫, ২২ মার্চ ২০২৩

 টাওয়ার হ্যামলেটস জমিয়তের অভিষেক ও রমজান বিষয়ক আলোচনা সভা

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে টাওয়ার হ্যামলেটস শাখার উদ্যোগে গত রোববার (১৯ মার্চ) পূর্ব লন্ডনের এশা’আতুল ইসলাম ফোর্ডস্কয়ার মিলনায়তনে রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা ও অভিষেক অনুষ্ঠিত হয়।

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে টাওয়ার হ্যামলেটস শাখার সভাপতি হাফিজ মাওলানা ইলিয়াছের সভাপতিত্বে ও জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে টাওয়ার হ্যামলেটস শাখার সেক্রেটারি মাওলানা নাজমুল হাসানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শুয়াইব আহমদ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি মুফতি আবদুল মুনতাকিম, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার শাফী আহমদ, মাজাহিরুল উলুম লন্ডনের প্রিন্সিপাল শায়েখ মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী, ইউকে জমিয়তের সেক্রেটারি মাওলানা সৈয়দ তামিম আহমদ, লন্ডন মহানগর জমিয়তের সভাপতি হাফিজ হোসাইন আহমদ বিশ্বনাথী, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ।

ইউকে জমিয়তের তাফসিরুল কুরআন বিষয়ক সম্পাদক হাফিজ মাওলানা মোশতাক আহমদের তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

আলোচনা সভা ও অভিষেক অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন কাউন্সিলার মোহাম্মদ চৌধুরী, সিলেটের কানাইঘাট থানা জমিয়তের সেক্রেটারি মাওলানা আলীম উদ্দিন, কুলাউড়া থানা জমিয়তের সাবেক অর্থ সম্পাদক মাওলানা কামাল উদ্দিন।

ইউকে জমিয়তের বিভিন্ন শাখার দায়িত্বশীলদের মধ্য আলোচনায় অংশ নেন ইউকে জমিয়তের যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, নিউহ্যাম জমিয়তের সভাপতি হাফিজ জিয়া উদ্দিন, হ্যাকনী জমিয়তের সেক্রেটারি হাফিজ মাওলানা রশিদ আহমদ, ওয়েস্ট লন্ডন জমিয়তের সেক্রেটারি মাওলানা শামছুল ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উপদেষ্টা আলহাজ্ব খালিস মিয়া, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে হ্যাকনী শাখার সাংগঠনিক সম্পাদক আরিফ আহমেদ, ইউকে জমিয়তের সদস্য সাদেক আহমদ, তাওহীদ আহমদ, টাওয়ার হামলেটস জমিয়তের সহ-সভাপতি সাইফুর রহমান, জয়েন্ট সেক্রেটারি হাফেজ মাওলানা সৈয়দ ফাহিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মাওলানা তারেক চৌধুরী, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা মামুন হুসাইন, সদস্য রফিক আহমেদ প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, আল্লাহর সন্তুষ্টি অর্জন করে ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির অন্যতম ও অপরিহার্য মাধ্যমই হচ্ছে সিয়াম সাধনা। মূলত রহমত, মাগফিরাত ও জাহান্নামের আগুন থেকে মুক্তির মহান বারতা নিয়ে প্রতি বছরই আমাদের মাঝে ফিরে আসে পবিত্র মাহে রমজান।

আলোচনা সভায় বক্তারা বলেন, রমজান মাস কুরআনের মাস। এই মাসে আমরা কোরআনের সাথে সম্পর্ক আরও বেশি মজবুত করতে হবে, কারণ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই মাসে হযরত জিবরীল আলাইহিস সালামের সাথে কোরআনের খতম করতেন।

আলোচকগণ বলেন, শুধুমাত্র পানাহার থেকে বিরত থাকার নাম সিয়াম পালন নয়, বরং নিজের নফসের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদাতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন রমজান ও সিয়ামের প্রকৃত শিক্ষা। বস্তুত এ মাস একনিষ্ঠভাবে সিয়াম ও কিয়াম পালনের মাধ্যমে আত্মশুদ্ধি, প্রশিক্ষণ, আত্মগঠন ও তাকওয়া অর্জনের মাস। তাই এই মাস আমাদের মধ্যে যখন হাজির হয় আমাদের সকলেরই উচিত এই মহিমান্বিত মাসের মর্যাদা যথাযথভাবে রক্ষা করে দুনিয়া ও আখেরাতের কল্যাণ লাভ করা।

কমিউনিটি এর আরও খবর

img

লন্ডনে ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ অগ্রযাত্রায় আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত :  ১৯:৪০, ২২ জুন ২০২৪
সর্বশেষ আপডেট: ২০:২৬, ২২ জুন ২০২৪

প্রতিযোগিতামূলক বিশ্বে তথ্য প্রযুক্তির উন্নয়ন ছাড়া কোন দেশ বা জাতির ভাগ্য পরিবর্তন সম্ভব নয়। এ মন্তব্য বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ ও আইসিটি মন্ত্রনালয়ের এটুআই এর কৌশলগত যোগাযোগ ডিরেক্টর আশফাক জামানের। ২১ জুন শুক্রবার সন্ধ্যায় লন্ডন বাংলা প্রেসক্লাব মিলনায়তনে ‘বঙ্গবন্ধু লেখক ও সাংবাদিক ফোরাম’ ইউকে আয়োজিত ’বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা : ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ অগ্রযত্রায় আমাদের করনীয় শীর্ষ’ সেমিনারে কীনোট স্পীকারের বক্তব্যে তিনি এ কথা বলেন।

আশফাক জামান বলেন, জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়তে তারই সুযোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরে কাজ করছেন। বাংলাদেশ এখন তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়ে গেছে। এর সুফল যাতে সকলে ভোগ করতে পারে এজন্য আমাদের সকলকে কাজ করতে হবে।

সেমিনারের হোষ্ট বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের সেক্রেটারী সাংবাদিক শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় ও লন্ডনবাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি জনমত সম্পাদক সৈয়দ নাহাস পাশার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ব্রিজইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক প্রতীক দাতানি, ওয়েষ্ট লন্ডন চেম্বার অফ কমার্সের নির্বাহী পরিচালক অ্যালান রাইডস (গ্রাড), ভূ-রাজনৈতিক বিশ্লেষক প্রিয়জিত দেব সরকার।

এছাড়াও প্রশ্নউত্তর পর্বে অংশ নেন লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সেক্রেটারী প্রবীণ সাংবাদিক নজরুল ইসলাম বাসন, ইউকে বাংলা রিপোর্টারাস ইউনিটির সদ্যসাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী, প্রবীণ সাংবাদিক হামিদ মোহাম্মদ, স্বদেশ-বিদেশ সম্পাদক বাতিরুল হক সরদার, সাংবাদিক আজিজুল আম্বিয়া, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মিডিয়া অফিসার মাহবুবুর রহমান, সাংবাদিক রহমত আলী।

সেমিনারে অংশ নেন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক মোসলেহ উদ্দিন আহমদ, সাংবাদিক মোস্তাক বাবুল, সাংবাদিক হেফাজুল করিম রাকিব, সাংবাদিক বদরুদ্দোজা বাবুল, সাংবাদিক আব্দুল কাদির চৌধুরী মুরাদ, সাংবাদিক আসাদুজ্জামান মুকুল, টিভি প্রেজেন্টার হাফসা ইসলাম, কবি মুজিবুল হক মনি, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার আহবাব হোসেন, জালালাবাদ ফাউন্ডেশন ইউকের সাধারন সম্পাদক আব্দুল বাছির, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, শামীম আহমদ, আরিয়ান খান প্রমুখ।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের পক্ষ থেকে আলোচক বৃন্দ ও প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরীর হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন সেমিনারের সভাপতি সৈয়দ নাহাস পাশা।

কমিউনিটি এর আরও খবর