প্রকাশিত :  ১৭:৫৩, ২৮ মার্চ ২০১৯

এফ আর টাওয়ারে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই

এফ আর টাওয়ারে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই

জনমত রিপোর্ট ।। ফায়ার সার্ভিসের পরিচালক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্ল্যানিং) সিদ্দিক মো. জুলফিকার আহমেদ বলেছেন, বনানীর এফ আর টাওয়ারে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই। বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যার পর সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ফায়ার সার্ভিসের পরিচালক বলেন, এই বিল্ডিংটি ২২ তলার ভবন। কিন্ত্র এতে ফায়ার ফাইটিংয়ের নিজস্ব কোনও ক্যাপাসিটি নেই। আমাদের পক্ষ থেকে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আমরা আগুন লাগার কারণ এবং করণীয় সম্পর্কে সুপারিশ করবো।

তিনি আরও বলেন, ঢাকা শহরের এমন বহুতল ভবনগুলোতে যতদিন পর্যন্ত আগুন নির্বাপণের নিজস্ব সক্ষমতা না থাকবে, ততদিন এ ধরনের দুর্ঘটনা ঘটতেই থাকবে।

তবে আগুন লাগার কারণ নিশ্চিতভাবে বলতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে। কীভাবে এ আগুনের সূত্রপাত তা এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগে থাকতে পারে। এখন পর্যন্ত এই অগ্নিকাণ্ডে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। প্রাণে বাঁচতে ভবন থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন অনেকে। ভবনটির ভেতরে এখনো বহু মানুষ আটকে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট আগুন, সেনা, নৌ, বিমান বাহিনী ও আশপাশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা আগুন নিয়ন্ত্রণে কাজ করেন। ভবনের ভেতরে প্রবেশ করে ফায়ার কর্মীরা ও সেনা, নৌ এবং বিমান বাহিনীর সদস্যরা এ ঘটনায় প্রায় অর্ধশত মানুষকে উদ্ধার করেন। তাদের বিভিন্ন হাসপাতালে তারা ভর্তি রয়েছে।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর