প্রকাশিত :  ১০:০৩, ২৯ মার্চ ২০১৯

‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ’ নিষিদ্ধ করল ফেসবুক

‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ’ নিষিদ্ধ করল ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক ।। ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ’ নিষিদ্ধ করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বুধবার এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদকে সমর্থন, প্রশংসা ও উপস্থাপন করে- এমন সব বিষয় ব্লক করে দেয়া হবে।

 

আগামী সপ্তাহ থেকে ফেসবুক ও ইনস্টগ্রামে এ ধরনের কোনো কন্টেন্ট ছড়ানোর সুযোগ থাকবে না।

 

সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করা হয়- এমন কন্টেন্টের ফেসবুক পাতা ও গ্রুপও মুছে ফেলা হবে। নতুন করে এমন কিছু কেউ যাতে ছড়াতে না পারে, তার ব্যবস্থাও করবে ফেসবুক।

 

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, বিষয়টি নিয়ে তারা সাধারণ মানুষ ও বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ-আলোচনা করেছে। তাতে দেখা গেছে, শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে অন্যান্য ঘৃণা সৃষ্টিকারী বা বিদ্বেষমূলক গোষ্ঠীগুলো থেকে আলাদা করে দেখার কোনো সুযোগ নেই। তাই ফেসবুকের টাইমলাইনে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে সমর্থন যোগায়, এমন কোনো পোস্ট আর গ্রহণযোগ্য নয়। শ্বেতাঙ্গ জনগোষ্ঠীর মানুষ তাদের জাতিগত বা নৃতাত্ত্বিক ঐতিহ্য ফেসবুকে পোস্ট করতে পারবেন বলে বিবৃতিতে জানানো হয়। তবে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ বা শ্বেতাঙ্গ বিচ্ছিন্নতাবাদের পক্ষে কোনো পোস্ট দেয়া যাবে না।

 

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালায় শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট। এতে অর্ধশত মুসল্লি নিহত হন। আহত হন ৪০ জনের বেশি। হামলার পুরো ঘটনা ফেসবুকে সরাসরি সম্প্রচার করে টারান্ট। এরপর বিশ্বব্যাপী ওই হামলার ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ে। এজন্য ব্যপক সমালোচনার মুখে পড়তে হয় ফেসবুককে।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর