img

পুঁজিবাজার কত নিচে যেতে পারে আমি দেখতে চাই : অর্থমন্ত্রী

প্রকাশিত :  ১০:১৭, ২৯ মার্চ ২০১৯

পুঁজিবাজার কত নিচে যেতে পারে আমি দেখতে চাই : অর্থমন্ত্রী

জনমত রিপোর্ট ।। পুঁজিবাজার কত নিচে যেতে \r\nপারে আমি দেখতে চাই। এটা আমার জন্য চ্যালেঞ্জ। আপনারা নিজেদের ওপর বিশ্বাস \r\nরাখবেন। আমার ওপর বিশ্বাস রাখবেন। বাজারের ইন্ডেক্স কত হবে তা আমি বলবো না,\r\n ঠিক করে দিবে অর্থনীতি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা \r\nকামাল।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন \r\nকেন্দ্রে বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্সে ২০১৯ এর প্রধান অতিথির \r\nবক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অতীতে আমার কোম্পানির (সিএমসি কামাল) শেয়ার দাম \r\nবেড়েছিল। কিন্তু আমার কোম্পানির শেয়ারের দাম বাড়লে আমার কি লাভ। আমি তো \r\nকোম্পানির শেয়ার বিক্রি করি না। বিনিয়োগকারী আমাদের বিশ্বাস করে প্রচুর \r\nবিনিয়োগ করেছেন তাদের ওপর আস্থা রেখে আমি কিন্তু শেয়ার বিক্রি করিনি। এক \r\nসময় আমার শেয়ার দাম তিন হাজার টাকা হয়ে গেছে, আমি কয়েক হাজার কোটি টাকা \r\nমার্কেট থেকে নিতে পারতাম। তখন আমি একটা শেয়ার বিক্রি করিনি পরবর্তীতে \r\nসিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন থেকে অনুমতি নিয়ে আমার সব শেয়ার বিক্রি করেছি।\r\n কিন্তু আমি চাইলে অনেক প্রফিট করতে পারতাম। তবে সেটা হতো অন্যায়।

তিনি বলেন, আমরা নিজেরা লাভবান হওয়ার জন্য মিথ্যা রটনার মাধ্যমে অন্যকে\r\n ঠকাই। নিজের পরিবারের সদস্যের মতো আর একজন ব্যবসায়ীকে ঠকায়, এটা ঠিক না।

অর্থমন্ত্রী বলেন, শেয়ার বাজারে বিনিয়োগের জন্য শিক্ষা নিতে হবে। \r\nপ্রথমে ঠিক করতে হবে আমরা কোথায় যাচ্ছি। এটা মাছ বাজার নয়, এটা কাঁচা \r\nবাজার নয়। এ বাজার আমাদের দ্বারাই পরিচালিত আমরাই খরিদ্দার আমরাই \r\nবিক্রেতা। আমাদের মধ্যে সবাই ভালো আমি বলবো না। এখানে কেউ কেউ আসে চিন্তা \r\nকরে কিভাবে কত তাড়াতাড়ি বড়লোক হওয়া যায়। এটা ঠিক না।

বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা আমার ওপর বিশ্বাস করে \r\nবিনিয়োগ করবেন না। বুঝে বিনিয়োগ করবেন এবং বুঝে সমন্বয় করে বিনিয়োগ \r\nকরবেন।

তিনি বলেন, লাভবান কিছু মানুষ আছে কান কথা বলে। মিথ্যা কথা বলে। এটা না করে আমাদের সবাইকে মিলেমিশে লাভবান হতে হবে।

এ সময় বিনিয়োগকারীদের যাকাত দেয়ার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের সচিব আসাদুল ইসলাম।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে \r\nকমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা এবং \r\nকামালুজ্জামান উপস্থিত ছিলেন।

img

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা যাবে কুরবানির আগেই : রাষ্ট্রদূত

প্রকাশিত :  ১১:১০, ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত এইচ ই মি. পাওলো ফার্নান্দো ডিয়াজ পেরেজ জানিয়েছেন, সরকার অনুমতি দিলে কুরবানির ঈদের আগেই ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা যাবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ডিপ্লোমেটিক কারেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ আয়োজিত \'ডিক্যাব টক\' অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিক্যাবের সভাপতি নুরুল ইসলাম হাসিবের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন ডিক্যাবের সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ব্রাজিলের খামারগুলো রপ্তানির লক্ষ্যে প্রচুর পরিমাণ পশু প্রস্তুত করেছে। দীর্ঘদিন থেকে ব্রাজিল সারা বিশ্বে গোমাংস রপ্তানি করে আসছে। এর আগে বাংলাদেশে মাংস রপ্তানির আগ্ৰহ দেখিয়েছিল। কিন্তু বাংলাদেশে জীবন্ত পশুর বিশাল চাহিদা রয়েছে। বাংলাদেশ সরকার অনুমতি দিলে আগামী জুনের ভেতর জীবন্তু গরু আনা সম্ভব।

রাষ্ট্রদূত পেরেজ বলেন, বাংলাদেশ ব্রাজিলের সঙ্গে দীর্ঘদিন থেকে দ্বিপাক্ষিক চমৎকার সম্পর্ক রয়েছে। এই দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যেতে দুই দেশের সরকার কাজ করছে।

বাংলাদেশ থেকে ব্রাজিলে পাট রপ্তানির বিষয়ে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্য নেওয়ার আগ্ৰহ প্রকাশ করেছে ব্রাজিলের ব্যবসায়ীরা। আশা করি খুব দ্রুত এ বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাতে পারব।