পরীক্ষা সফল

img

তুরস্কের অস্ত্রভান্ডারে নতুন ক্ষেপণাস্ত্র ‘টাইফুন’

প্রকাশিত :  ১৪:০৪, ২৩ মে ২০২৩
সর্বশেষ আপডেট: ১৪:০৬, ২৩ মে ২০২৩

তুরস্কের অস্ত্রভান্ডারে নতুন ক্ষেপণাস্ত্র ‘টাইফুন’

তুরস্কের প্রতিরক্ষা জায়ান্ট রকেটসান নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। মঙ্গলবার টাইফুন নামের স্বল্প-পাল্লার এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। 

এতে বলা হয়েছে, তুরস্কের ক্ষেপণাস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান রকেটসান মঙ্গলবার দেশটির কৃষ্ণ সাগরীয় রিজ প্রদেশে স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র টাইফুন সফলভাবে উৎক্ষেপণ করে।

খবরে বলা হয়েছে, তুরস্কের ডিফেন্স (প্রতিরক্ষা) প্রেসিডেন্সির প্রধান ইসমাইল ডেমির বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি প্রকল্পটির সঙ্গে জড়িত সকলকে অভিনন্দন জানিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, টাইফুন এখন পর্যন্ত তুরস্কের সবচেয়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র। এর আগে ২০২২ সালের অক্টোবরে রকেটসান অন্য একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। যা ৫৬০ কিলোমিটার বা প্রায় ৩৪৮ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।


img

ইসরাইল অভিমুখী জাহাজ ডুবে যাওয়ার ভিডিও প্রকাশ করল হুথি বাহিনী

প্রকাশিত :  ১০:১৪, ২০ জুন ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:৩৫, ২০ জুন ২০২৪

ইয়েমেনের সশস্ত্র বাহিনী ইসরাইল অভিমুখী একটি জাহাজে তাদের ভয়াবহ হামলার ভিডিও প্রকাশ করেছে। জাহাজটি ইয়েমেনের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে লোহিত সাগর দিয়ে ইসরাইলের বন্দরে প্রবেশের চেষ্টা করছিল।  টিউটর নামে গ্রিসের ইভ্যালেন্ট শিপিং কোম্পানির একটি জাহাজ এক সপ্তাহ আগে ইয়েমেনের সামরিক বাহিনীর ভয়াবহ হামলার শিকার হয়। ওই হামলা এবং ডুবে যাওয়ার ভিডিও গতকাল (বুধবার) প্রকাশ করেছে হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী।

লাইবেরিয়ার পতাকাবাহী, গ্রিক মালিকানাধীন ও পরিচালিত বাল্ক ক্যারিয়ারটি এক সপ্তাহ আগে হুথি বাহিনীর ভয়াবহ হামলার শিকার হয়। ওই হামলা এবং ডুবে যাওয়ার ভিডিও বুধবার প্রকাশ করেছে হুথি বাহিনী।  

জাহাজটি ইয়েমেনের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে লোহিত সাগর দিয়ে ইসরাইলের বন্দরে প্রবেশের চেষ্টা করছিল বলে দাবি করেছে গোষ্ঠীটি। ফুটেজে দেখা যায়, লোহিত সাগর দিয়ে ইসরাইলের দিকে যাওয়ার সময় দুটি ড্রোন-বোট জাহাজটিতে আঘাত করে। এর ফলে জাহাজটি ডুবে যায়।  

দি টিউটর নামে ওই জাহাজটির ডুবে যাওয়া বিদ্যমান পরিস্থিতিতে উত্তেজনা আরও বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, হামলায় এক ক্রু নিহত হয়েছেন, তিনি ফিলিপাইনের নাগরিক।

গত নভেম্বর থেকে হুথিরা ওই এলাকা দিয়ে চলাচলকারী অর্ধশতাধিক হামলা চালিয়েছে। তারা একটি জাহাজ দখল করেছে, দুটি ডুবিয়ে দিয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে। মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন হুথিদের বিরুদ্ধে ব্যাপক বোমা হামলা চালিয়ে যাচ্ছে।

কিন্তু তবুও তাদের হামলা বন্ধ করা যাচ্ছে না। হুথিরা দাবি করছে, ইসরাইল যতক্ষণ না গাজায় হামলা বন্ধ করবে, ততক্ষণ তারা এই হামলা বন্ধ করবে না।