img

‘বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে’

প্রকাশিত :  ০৬:৩৪, ২৪ মে ২০২৩

‘বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বকে মহামারীর জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস। এমনকি এটি কোভিড-১৯ মহামারীর চেয়ে মারাত্মক হতে পারে বলেন জানান তিনি। খবর এনডিটিভি।

টেড্রস বলেন, ‘কোভিড-১৯ বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থার সমাপ্তি হলেও বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকির সমাপ্তি নয়। আরেকটি নতুন ভাইরাস আসার  হুমকি রয়ে গেছে যার ফলে অনেক মানুষ রোগে আক্রান্ত হতে পারে  এবং মৃত্যু হতে পারে এবং আরও মারাত্মক রোগজীবাণু আসার হুমকি রয়ে গেছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সভায় এক প্রতিবেদন পেশ করার সময় এসব কথা বলেন তিনি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহুান শহরে করোনা ভাইরাসের প্রথম উৎপত্তির খোঁজ পাওয়া যায়। এর কিছুদিনের মধ্যেই পুরো দুনিয়ায় ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। ওয়ার্ল্ডো মিটারের সাইটের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৮ লাখ ৮১ হাজার। শনাক্ত ও মৃত্যুর হার অনেকটা কমে এলেও এখনও রয়ে গেছে ঝুঁকি।

img

সেটিংস পরিবর্তনে বাঁচবে ইন্টারনেট খরচ

প্রকাশিত :  ১০:৪৪, ২০ জুন ২০২৪

ইন্টারনেটের ব্যবহার বাড়ছে দৈনন্দিন কাজে। একই গতিতে স্মার্টফোনে ডেটা ব্যবহারকারীদের বাড়ছে খরচ, যা অনেকের ক্ষেত্রে বাড়তি চাপের কারণ। কাজ শেষ হওয়ার আগেই ডেটা শেষ হয়ে যাওয়ার মতো সমস্যা এড়াতে পরিবর্তন করা প্রয়োজন কিছু সেটিংস। এতে অ্যান্ড্রয়েড ফোনে ডেটা কম ব্যবহার হবে। বাঁচবে ইন্টারনেট খরচ।

অ্যান্ড্রয়েড ফোনের এ ফিচারের নাম ‘ডেটা সেভার মোড’। যা ডেটা ব্যবহারে মিতব্যয়ী হতে শেখায়। স্মার্টফোন ওয়াইফাই-এর সঙ্গে সংযুক্ত না থাকলে ব্যাকগ্রাউন্ডে অ্যাপগুলোর  ডেটা ব্যবহার সীমিত করে।

মূলত ডেটা সেভার চালু থাকলে, ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলো ইন্টারনেটের সঙ্গে সংযোগ করতে সক্ষম হবে না। এ সময়ে অ্যাপগুলো আপডেট হবে না। এতে করে পুশ নোটিফিকেশন পাঠাতে পারবে না। হবে না  ডেটার ব্যবহার। এছাড়া ফোনে পর্যাপ্ত ব্যাটারি ব্যাকআপেও দারুণ কাজ করে। কারণ-অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ডে কম আপডেট হওয়ায়, সেগুলোও কম শক্তি ব্যবহার করে।

এই মোড চালু করলে যে অ্যাপটি খুব সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে, সেটিও কম ইন্টারনেট ব্যবহার করবে। যেমন—কিছু অ্যাপের ছবি ততক্ষণ পর্যন্ত লোড হবে না, যদি না তাদের ওপর ক্লিক করা হয়।

ডেটা সেভার মোড চালু করবেন যেভাবে

অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস ওপেন করুন। এরপর নেটওয়ার্ক ও ইন্টারনেটে ক্লিক করুন। তারপরে ডেটা সেভার অপশনে যেতে হবে। এরপর ইউজ ডেটা সেভারে অপশনে ক্লিক করে এটি চালু করতে হবে। কেউ যদি এটি বন্ধ করতে চান, তাহলে বাঁ দিকে থাকা ডেটা সেভার অপশন ব্যবহার করতে হবে।