img

নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

প্রকাশিত :  ১৩:৪৫, ০২ জুন ২০২৩

নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

হোয়াটসঅ্যাপ নতুন ফিচার নিয়ে নিয়মিত কাজ করছে। এরমধ্যে কদিন আগে তারা ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার অপশনের ঘোষণা দিয়েছে। তবে আরও তিনটি ফিচার হোয়াটসঅ্যাপে যুক্ত হতে চলেছে। নতুন এই ফিচারগুলোর অপেক্ষা বেটা ব্যবহারকারীরা। কি এই নতুন ফিচার? চলুন জেনে নেই: 

ইউনিক ইউজার নেম

হোয়াটস অ্যাপে এতদিন ইউনিক ইউজার নেমের অপশন ছিল না। সেটিংস থেকে প্রোফাইল মেনুতে গেলেই ইউজার নেম বদল করা যাবে। এভাবে প্রাইভেসি রক্ষা করা সহজ হবে। কারো ফোন নাম্বার দিয়ে হোয়াটস অ্যাপ একাউন্ট খোজার বদলে ইউজারনেম দিয়ে খুঁজলেই সমস্যার সমাধান হচ্ছে। 

সেটিংস পেজে রদবদল

হোয়াটস অ্যাপ সেটিংস ব্যবহার করতে হলে প্রচুর স্ক্রলিং করতে হয়। কিন্তু মেটা এবার সেখানে বদল আনবে। অ্যান্ড্রয়েডের সেটিংসে এমন বদল আনলে ব্যবহারকারীদের সুবিধা হবে। 

পাসওয়ার্ড রিমাইন্ডার

হোয়াটস অ্যাপের এন্ড টু এন্ড এনক্রিপশনের নিরাপত্তার জন্যই নতুন এই ফিচার। ব্যবহারকারীরা এখন তাদের ডাটার পাসওয়ার্ড রিমাইন্ডার দিয়ে সহজেই নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। তবে এটি নিয়েও কাজ করা হচ্ছে। 

img

বজ্রপাতের সময় ইলেকট্রনিক্স ডিভাইস সুরক্ষায় যা করবেন

প্রকাশিত :  ১১:৫২, ১৩ মে ২০২৪

কালবৈশাখীর সময় হঠাৎ ঝড়, বজ্রপাত আর বৃষ্টি হওয়াটা স্বাভাবিক। এসময় বজ্রপাতে টিভি, ফ্রিজ, ল্যাপটপ বা কম্পিউটার নষ্ট হওয়ার অনেক খবর পাওয়া যায়। তাই এই সময়ে আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখতে সতর্ক থাকুন।

চলুন জেনে নেওয়া যাক বজ্রপাত বা বৃষ্টির সময় ইলেকট্রনিক্স ডিভাইস কীভাবে সুরক্ষায় রাখবেন।

ঝড়বৃষ্টি বা বজ্রপাতের সময় ইলেকট্রনিক্স ডিভাইস সুরক্ষার উপায়সমূহ—

* আপনার বাড়ির সব ধরনের বৈদ্যুতিক সংযোগের সঙ্গে আর্থিং ব্যবস্থা করুন। সম্ভব হলে বজ্রপাতের সময় মেইন লাইনের সঙ্গে বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখুন।

* ফ্রিজ বা এসির সঙ্গে সরাসরি বৈদ্যুতিক সংযোগ থাকলে বজ্রপাতের সময় তা খুলে রাখাই নিরাপদ। এমনকি এ সময় এসি চালানো থেকেও বিরত থাকুন।

* বজ্রপাতের সময় ফোন ব্যবহার বিপজ্জনক নয়। তবে তা ঘরের মধ্যে। ছাদে বা রাস্তায় খোলা জায়গায় থাকলে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। বজ্রপাতের সময় ফোন ব্যবহার করলে আপনি বজ্রপাতের শিকার হতে পারেন।

* বজ্রপাতের সময় বা বৃষ্টি শুরু হওয়ার পর টিভি বন্ধ রাখুন। এই সময় ডিশ বা ইন্টারনেটের সংযোগ খুলে রাখতে পারেন।

* ঝড়বৃষ্টির সময় রাউটার বন্ধ রাখুন। এতে অনেক দিন পর্যন্ত রাউটার ভালো থাকবে। এমনকি এর সঙ্গে সরাসরি কোনো ডিভাইস সংযুক্ত থাকলে সেটিও রক্ষা পাবে।

* বজ্রপাতের সময় ল্যাপটপ, স্মার্টফোন কিংবা যে কোনো ডিভাইস চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। চার্জারের সঙ্গে লাগানো থাকলে তা খুলে দিন।

* বাড়ির ডেস্কটপ বা কম্পিউটারের সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলে তা বন্ধ করে দিন। এমনকি এ সময় ডেস্কটপ বা ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন। যদিও রাউটারের সঙ্গে ওয়াইফাই সংযোগে থাকা মোবাইল বা ল্যাপটপের ক্ষেত্রে তাদের বজ্রাঘাতে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে বাড়ির বিদ্যুতের সঙ্গে ল্যাপটপ বা রাউটারের সংযোগ থাকলে তা বিছিন্ন করে দিন।

বিশেষজ্ঞরা বলছেন, বজ্রপাতের সময় ঘরের ভেতরে থাকলে স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে। কিন্তু এই সময় ইন্টারনেট বন্ধ রাখাই ভালো। তবে যদি মারাত্মক আকারে বজ্রপাত হয় সে ক্ষেত্রে ফোনটি পুরোপুরি বন্ধ করে দিতে পারেন। না হলে স্মার্টফোনটির তো বটেই, যিনি সেটি ব্যবহার করছেন, তারও বিপদ হতে পারে।