img

যুক্তরাজ্যে ৮৮ মৃত্যুর পেছনে এক ‘বিষ বিক্রেতা’

প্রকাশিত :  ০৭:৪২, ২৯ আগষ্ট ২০২৩

যুক্তরাজ্যে ৮৮ মৃত্যুর পেছনে এক ‘বিষ বিক্রেতা’

কানাডার এক বিক্রেতার কাছ থেকে বিষাক্ত পদার্থ কিনে যুক্তরাজ্যে ৮৮ জন মারা গেছেন বলে জানিয়েছে ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)। এনসিএ বলছে, যুক্তরাজ্যে মৃত্যুর জন্য রাসায়নিকটা সরাসরি দায়ী কিনা সে বিষয়ে তারা নিশ্চিত না। তবে ‘সম্ভাব্য অপরাধের’ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ব্রিটিশ পুলিশ এখন এই রাসায়নিকের গ্রাহকদের হন্যে হয়ে খুঁজছে।  

৫৭ বছরের কেনেথ ল’কে মে মাসে গ্রেফতার করা হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ গুরুতর। কানাডায় আত্মহত্যায় তিনি মানুষকে সহায়তা করছিল। ধারণা করা হয়, আত্মহত্যায় সহায়তার জন্য সরঞ্জাম বিক্রির কয়েকটি ওয়েবসাইট চালাতেন কেনেথ।

এসবের মধ্যে একটি বিষাক্ত রাসায়নিকও রয়েছে; যা তিনি ৪০টিরও বেশি দেশে গ্রাহকদের কাছে পাঠিয়েছিলেন।

পিলের আঞ্চলিক পুলিশ জানিয়েছে, টরন্টো এলাকায় একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির আকস্মিক মৃত্যুর পর এপ্রিলে মামলাটির তদন্ত শুরু করে তারা।

কেনেথকে গ্রেফতারের পর এই রাসায়নিকের অর্ডার দেওয়া সবার খোঁজখবর নিয়েছে পুলিশ বাহিনী। এতে সমন্বয় করছে  এনসিএ। তারা বলেছে, যুক্তরাজ্যে ২৩২ জন এমন মানুষকে পাওয়া গেছে যারা কেনেথের কাছে থেকে দুই বছর ধরে এই রাসায়নিক কিনছেন।

সংস্থাটি বলছে, তাদের মধ্যে ৮৮ জন পরে মারা গেছেন। তবে মৃত্যুর সঙ্গে এটির সরাসরি যোগসূত্র নিশ্চিত করতে পারেনি তারা।

এনসিএর ডেপুটি ডিরেক্টর ক্রেইগ টার্নার বলেন, ‘যারা মারা গেছেন তাদের প্রিয়জনদের প্রতি আমাদের গভীর সহানুভূতি রয়েছে। পুলিশ বাহিনীর বিশেষভাবে প্রশিক্ষিত কর্মকর্তারা তাদের পাশে আছেন।

তিনি বলেন, ‘কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে যুক্তরাজ্যে সংঘটিত সম্ভাব্য ফৌজদারি অপরাধের তদন্ত পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে এনসিএ। এই অভিযান চলছে।’

মেডেনহেডের টম পারফেট কেনেথের কাছ থেকে এই রাসায়নিক কেনার পর ২০২১ সালের অক্টোবরে মারা যায়। তার বয়স ছিল  ছিল কেবল ২২।

তার বাবা ডেভিড পারফেট এ ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ। তার আশঙ্কা, পদক্ষেপ না নেওয়া হলে এমন আরও অনেক প্রতিষ্ঠান আত্মহত্যাকে প্ররোচিত করবে।  

তিনি বলেন, ‘ যুবক-যুবতীদের প্রবাভিত করে এমন ইন্টারনেট সাইটগুলি বন্ধ করার জন্য কী করা হয়েছে? যারা অন্যদের নিজের জীবন নিতে সাহায্য করে আনন্দ পান তাদের কি বিচার হবে?’  

কেনেথ এখন হেফাজতে আছেন। চলতি মাসের শেষের দিকে আবার তাকে আদালতে হাজির করার কথা রয়েছে।

কানাডার ফৌজদারি আইনে, একজন ব্যক্তিকে আত্মহত্যার জন্য কাউন্সেলিং বা সাহায্য করার ফলে ১৪ বছরের কারাদণ্ড হতে পারে।

সূত্র: বিবিসি


যুক্তরাজ্য এর আরও খবর

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

নিজ আসন হারানোর শঙ্কায় ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশিত :  ০৬:৩৮, ২০ জুন ২০২৪

এবছরের নির্বাচনে পরাজিত হয়ে পার্লামেন্টে নিজ আসন হারাতে পারেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সাভান্তা জনমত জরিপের পর এমন পূর্বাভাস পাওয়া যাচ্ছে। জরিপের ফল প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ। 

গত ৭ জুন থেকে ১৮ জুনের মধ্যে প্রায় ১৮ হাজার মানুষের ওপর এই জরিপ পরিচালনা করা হয়।

জরিপের ফলে দেখা গেছে, নির্বাচনে সুনাকের কনজারভেটিভ দল ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০ সদস্যের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে মাত্র ৫৩টি আসন পাওয়ার পথে রয়েছে। যেখানে বিরোধীদল লেবার পার্টি পেতে পারে ৫১৬টি আসন।

সাভান্তা পরিচালিত জনমত জরিপে বলা হচ্ছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইংল্যান্ডের উত্তরাঞ্চলে তার নর্থ ইয়র্কশায়ার রিচমন্ড আসনে লেবার দলের কাছে পরাজিত হতে পারেন। এমন হলে সুনাকই হবেন প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী যিনি নিজ আসন হারাবেন।

সাম্প্রতিক বেশিরভাগ জনমত জরিপেই জাতীয় নির্বাচনে কির স্টারমারের লেবার পার্টিকে ভোটে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির তুলনায় প্রায় ২০ শতাংশ পয়েন্ট এগিয়ে থাকতে দেখা যাচ্ছে।

নতুন আরও কয়েকটি জরিপের ফল বলছে, এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে এবারের নির্বাচনে কনজারভেটিভরা সবচেয়ে শোচনীয় হারের মুখে রয়েছে। জেরেমি হান্টের মতো বিশিষ্ট নেতারাও এবার তাদের পার্লামেন্টারি আসন খোয়াতে পারেন।

সুনাক যুক্তরাজ্যে আগাম নির্বাচন ঘোষণা করেছেন আগামী ৪ জুলাই। এ নির্বাচনে এমনকী ওয়েলসে কনজারভেটিভ পার্টির নাম-নিশানা পুরোপুরি মুছে যেতে পারে বলেও পূর্বাভাস পাওয়া যাচ্ছে কয়েকটি জরিপে।

সূত্র: রয়টার্স

যুক্তরাজ্য এর আরও খবর