প্রকাশিত :  ১২:৫২, ১২ এপ্রিল ২০১৯
সর্বশেষ আপডেট: ২০:০৭, ১৪ এপ্রিল ২০১৯

ঝিনাইদহে চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু

ঝিনাইদহে চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু
জনমত রিপোর্ট ।। ঝিনাইদহে দুই দিনব্যাপী চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার সকালে শহরতলীর ঝিনাইদহ-চুয়াডাঙ্গা সড়ক সংলগ্ন জোহান ড্রিমভ্যালি পার্ক অ্যান্ড রিসোর্ট মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এসময় তিনি বলেন, ‘জনবান্ধব, সেবামুখী ও দুর্নীতিমুক্ত একটি মাঠ প্রশাসন তৈরি করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে। এটা আমাদের নির্বাচনী অঙ্গিকার। এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। গত দশ বছরে দৃশ্যমান পরিবর্তন আমরা আনতে পেরেছি। আগামী দিনে এ প্রশাসন জনগণের সেবায় সফল ভূমিকা পালন করবে।’

এর আগে সম্মেলন উপলক্ষে সকালে পুরাতন ডিসি অফিস চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডের কেন্দ্রীয় শহীদ মিনারে ও প্রেরণা-’৭১ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করে।

অনুষ্ঠানে আলোচক ছিলেন- পশ্চিমবঙ্গ ভারতের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর এমিরিটাস বরুণ কুমার চক্রবর্তী, বাংলাদেশের টাইমস ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এএইচএম আক্তারুল ইসলাম, ইসলামী বিশ্ববিদ্যালয় ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. সাইদুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর গবেষণা কেন্দ্রের সভাপতি প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন।

এসময় বক্তারা বলেন, ‘লোকসংস্কৃতি আমাদের সাহিত্যে পাখির মায়ের মত আকড়ে আছে। আমাদের লোকসংস্কৃতি চর্চা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বাংলার লোকসংস্কৃতি বিশ্বের দরবারে তুলের ধরার জন্যই এ আয়োজন।’

জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. আখতার হোসেন, পশ্চিমবঙ্গ ভারতের কথা সাহিত্যিক নলিনী বেরা, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর বেলা দাস, গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর রজত কুমার দে, কলকাতার লৌকিক সম্পাদক ড. কোয়েল চক্রবর্তী, আমেরিকার ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর আর্টস ও হিস্ট্রি বিভাগের ফ্যাকাল্টি মেম্বর ডেমন্ড যোসেফ মন্টেকলর, ঝিনাইদহের পুলিশ সুপার হাসানুজ্জামান, পৌর মেয়র সাইদুল করিম মিন্টুসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এসময় উপস্থিত ছিলেন।

সম্মেলনে বাংলাদেশ, ভারত, আমেরিকা, শ্রীলংকা ও সোমালিয়াসহ বিভিন্ন দেশের ফোকলোর গবেষক প্রতিনিধিরা অংশ নেয়।

এছাড়া, প্রথম দিনের কর্মসূচির মধ্যে ছিল জোহান ড্রিম ভেলি পার্কে একাডেমিক অধিবেশন, লোক আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

২য় দিন (১৩ এপ্রিল) ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে শোভাযাত্রা, একাডেমিক অধিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। পরে ঝিনাইদহ শহরের পুরাতন ডিসিকোর্ট মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন শেষ হবে। সম্মেলনের ছয়টি একাডেমিক অধিবেশনে ৬৪টি গবেষণাপত্র উপস্থাপন করা হচ্ছে।

বাংলাদেশ ফোকলোর গবেষণা কেন্দ্র রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ফোকলোর বিভাগ, ভারতের লৌকিক, ঝিনাইদহ জেলা প্রশাসন ও ঝিনাইদহ পৌরসভা এর আয়োজন করেছে।


Leave Your Comments


শিল্প-সংস্কৃতি এর আরও খবর