img

লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্তির দাবিতে কুবিতে মানববন্ধন

প্রকাশিত :  ১৪:০৬, ১৫ এপ্রিল ২০১৯

লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্তির দাবিতে কুবিতে মানববন্ধন
বিনোদন ডেস্ক ।। লোক প্রশাসন বিভাগকে বিভিন্ন কলেজে অন্তর্ভুক্তিকরণ এবং জাতীয় \r\nবিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাকোত্তর পর্যায়ে চালু করাসহ চার দফা দাবিতে \r\nমানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে।
 
সোমবার (১৫ এপ্রিল) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় লোক প্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করে।
 
মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন।
 
মানববন্ধন বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী \r\nঅধ্যাপক মো. রুহুল আমিন, মো. নাহিদুল ইসলাম, জান্নাতুল ফেরদৌসসহ বিভাগের \r\nবিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।
 
বক্তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্তির \r\nআন্দোলন ৯০’র দশক থেকে চলে আসছে। এটি একটি যৌক্তিক আন্দোলন। এটার বাস্তবায়ন\r\n চাই খুব দ্রুত। বক্তারা আরও বলেন, লোকপ্রশাসন বিষয়টি অল্প কয়েকটি পাবলিক \r\nবিশ্ববিদ্যালয় ছাড়া আর কোথাও নেই। অনেকের এ বিষয়টি সম্পর্কে কোনো ধারণাই \r\nনেই। লোক প্রশাসন থেকে পাশ করা শিক্ষার্থীরা তাদের জ্ঞান ছড়িয়ে দেওয়ার \r\nসুযোগ পাচ্ছেন না। এজন্য কলেজে পর্যায়ে এই বিষয়টি চালু করা হোক এবং বিসিএস \r\nশিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করা হোক। ২০১৯ সালেই এ আন্দোলনের সফলতা আসবে \r\nবলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।
 
পরে একই দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন বিভাগের শিক্ষার্থীরা।
 
চার দফা দাবিতে গড়ে ওঠা ‘বাংলাদেশ লোক প্রশাসন অধ্যয়ন কেন্দ্র’র \r\nদাবিগুলো হলো সরকারি কলেজগুলোতে লোক প্রশাসন বিভাগ চালু করা, ৪১তম বিসিএস \r\nথেকে এই বিভাগের শিক্ষার্থীদের শিক্ষা ক্যাডারে নিয়োগের ব্যবস্থা করা, দক্ষ\r\n প্রশাসন গড়ে তোলার জন্য লোক প্রশাসনের জ্ঞান কলেজ পার্যায়ে ছড়িয়ে দেওয়া \r\nএবং লোক প্রশাসনের জন্য বিশেষ চাকরির ক্ষেত্র তৈরি করা।
 
উল্লেখ্য, এ চার দফা দাবি আদায়ে গত ৮ এপ্রিল ‘বাংলাদেশ লোক প্রশাসন \r\nঅধ্যয়ন কেন্দ্র’ নামে একটি সংগঠন গড়ে উঠে। সংগঠনের পক্ষ থেকে পাবলিক \r\nবিশ্ববিদ্যালয়গুলোতে মানববন্ধন করার কর্মসূচি ঘোষণা করা হয়।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

 
img

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

প্রকাশিত :  ০৫:৪০, ২৬ এপ্রিল ২০২৪

সারাদেশে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। দেশের ৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় একযোগে এ পরীক্ষা শুরু হয়।  এ পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। 

পরীক্ষার সময়সূচি অনুযায়ী- সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রার্থীরা কেন্দ্রে ঢোকার সুযোগ পান। সাড়ে ৯টা থেকেই উত্তরপত্র বিতরণ শুরু হয় এবং ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হয়।

এদিকে পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতরের ও বাইরের শৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ৯৬টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

পিএসসি সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে দায়িত্ব দেওয়া হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ৪৬তম বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এরমধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।