img

আসছে উইন্ডোজ ১২

প্রকাশিত :  ০৭:৫৪, ১৩ অক্টোবর ২০২৩

আসছে উইন্ডোজ ১২

খুব শীঘ্রই আসছে উইন্ডোজ ১২। ২০২১ সালের অক্টোবরের পর আবারও আসছে উইন্ডোজের নতুন সংস্করণ। অবশ্য মাইক্রোসফট এ ব্যাপারে এখনও কিছু জানায়নি। 

তবে গ্লোবাল টেকনোলজি কনফারেন্সে ইনটেল সিএফও জানান, \'২০২৪ ব্যবহারকারীদের জন্য চমৎকার একটি সময় হবে। মাইক্রোসফট নিয়মিত আপডেট দিচ্ছে। আর আপডেটের এই বহর থেকে আন্দাজ করা যায় শীঘ্রই তারা নতুন উইন্ডোজের সংস্করণ নিয়ে আসতে চলেছে।\'

ইনটেলের তরফ থেকে এই ঘোষণা আসার পর অনেকেই দুয়ে দুয়ে চার মেলাতে শুরু করেছেন। ডিসেম্বরেই ইন্টেলের নতুন মিটিওর লেক চিপসেট আসবে বাজারে। তাছাড়া ইন্টেলের এরো লেক এস সিপিইউ বাজারে আসবে যেটিতে ২৪টি কোর রয়েছে। তাহলে কি নতুন গিগেই আমরা উইন্ডোজের নতুন সংস্করণ পাবো? সেটিই দেখার বিষয়।


img

গ্রুপ নেভিগেশন আসছে গুগল ম্যাপে, সুবিধাসমূহ কী কী

প্রকাশিত :  ১০:৩১, ১৪ জুলাই ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:৩৬, ১৪ জুলাই ২০২৪

জায়গা খুঁজে বের করা বা নেভিগেশনের ক্ষেত্রে গুগল ম্যাপ বেশ প্রচলিত। বর্তমানে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত নেভিগেশন অ্যাপগুলোর মধ্যে এটি একটি। এবার অ্যাপটিতে ‘গ্রুপ নেভিগেশন’ নামে নতুন একটি ফিচার যুক্ত করতে যাচ্ছে কোম্পানিটি। খবর টেক টাইমস।

গুগল সাম্প্রতিক পেটেন্ট অ্যাপ্লিকেশনে নতুন একটি ফিচারের কথা জানিয়েছে, যা গ্রুপ ট্রাভেল বা একসঙ্গে একই গন্তব্যে রওনা হওয়া একাধিক ভ্রমণকারীকে সুবিধা দেবে।

পেটেন্ট অ্যাপ্লিকেশন সূত্রে জানা যায়, নতুন ফিচারের মাধ্যমে একজন চালক বা ভ্রমণকারী অ্যাপে তার গন্তব্য সম্পর্কে জানাবেন এবং অন্যদের ইনভাইট করবেন। এরপর যারা একই জায়গায়  যাচ্ছেন, তারা সবাই ওই গ্রুপে জয়েন করবেন। তবে এ পরিষেবা পেতে সবাইকে গুগল ব্যবহারকারী হতে হবে বলে জানিয়েছে কোম্পানিটি। গ্রুপের প্রত্যেক সদস্য যেন তার গন্তব্যে পৌঁছাতে কার্যকরী ও সহজ রাস্তা নির্বাচন করতে পারে তা নিশ্চিত করবে গুগল ম্যাপ। 

এ ছাড়া ফিচারটিতে এস্টিমেটেড টাইম অব অ্যারাইভাল (ইটিএ) নামে একটি সুবিধা থাকবে। গ্রুপের মধ্যে যে ব্যক্তি গন্তব্যে সবার আগে পৌঁছাবেন, তিনি জানতে পারবেন অন্যরা কোথায় আছেন এবং কখন আসবেন। তিনি গ্রুপের সদস্যদের সঙ্গে তথ্য আদান-প্রদান করতে পারবেন। সেই সঙ্গে যেই ব্যক্তি সামনে থাকবেন তিনি অন্যদের পার্কিং সম্পর্কিত তথ্য দিতে পারবেন। এখানে ভয়েজ চ্যাট অপশন থাকছে বলে জানিয়েছে গুগল।

এ ছাড়া ফিচারটি ট্রাফিক জ্যাম, ব্লক করা রাস্তা, দুর্ঘটনা সম্পর্কে জানাবে এবং বিকল্প রাস্তা ব্যবহারের পরামর্শ দেবে। টেক জায়ান্ট গুগল বলছে, পুরো দলটি সময়মতো গন্তব্যে পৌঁছেছে কিনা তা নিশ্চিত করবে এ ফিচার। তবে কবে থেকে ফিচারটি গুগল ম্যাপে আসবে তা এখনো জানায়নি কোম্পানি।