img

চুলের যত্নে আপেল সাইডার ভিনেগার

প্রকাশিত :  ১২:০৫, ১৭ এপ্রিল ২০১৯

চুলের যত্নে আপেল সাইডার ভিনেগার

আমরা দৈনন্দিন নানা কাজে বিশেষ করে আচার ভাল রাখতে ভিনেগার ব্যবহার করি। মজার ব্যাপার হল ভিনেগার চুলের যত্নেও দারুণ কাজ করে। 
\r\n
\r\nভিনেগার বিশেষ করে আপেল সাইডার ভিনেগার চুলের গোড়া থেকে ময়লা দূর করে। এটি \r\nচুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায়। চুলের গোড়ায় রক্ত সঞ্চালনের ফলে চুলের \r\nবৃদ্ধি বাড়ে। শুধু তাই নয়, ভিনেগার চুল পড়া বন্ধ করে। এছাড়া ভিনেগার চুল ঘন\r\n ও সুন্দর করে তোলে। 
\r\n
\r\nযেভাবে ব্যবহার করবেন: ১ কাপ পানির সঙ্গে ২ থেকে ৪ টেবিল \r\nচামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। শ্যাম্পু করার পর \r\nচুলের গোড়ায় স্প্রে করুন। হালকা হাতে ম্যাসাজ করুন। ২ মিনিট পর নরমাল পানি \r\nদিয়ে ধুয়ে ফেলুন।
\r\n
\r\n 
\r\nপরামর্শ:
\r\n
\r\n১. ভাল ফল পেতে সপ্তাহে একবার ব্যবহার করলে দ্রুত বাড়বে চুল।
\r\n
\r\n২. চুল যদি শুষ্ক হয় তবে ভিনেগারের পরিমাণ কমিয়ে নিন।
\r\n
\r\n৩. ভিনেগার যেন চোখের সংস্পর্শে যেন না আসে সেদিকে লক্ষ রাখবেন। 

img

বৃষ্টির সময় নিরাপদে থাকতে যা করবেন

প্রকাশিত :  ১২:৩২, ১৩ মে ২০২৪

ঝড়-বৃষ্টির কাল গ্রীষ্মে বৃষ্টি হবেই। এতে প্রশান্তির পরশ যেমন রয়েছে, তেমনই মুখোমুখি হতে হয় নানা অসুবিধারও। তাই বলে তো নিজের অফিস আর বাসার কাজ থেমে থাকে না। তবে বাসা থেকে কোথাও যাওয়ার লক্ষ্যে বের হওয়ার পর বৃষ্টি শুরু হলে তা মহাবিপদের। না হয় সঠিক সময়ে কাজে পৌঁছানো, না থাকে নিজের পোশাক ঠিক। আবার বৃষ্টির মধ্যেই যত দুর্ঘটনা ঘটে। এই পরিস্থিতিতে নিজেকে সুরক্ষা রাখা জরুরি।

বৃষ্টির সময় নিরাপদে থাকার উপায়সমূহ-

১. বাসা বা বাড়ির বাইরে থাকলে নিরাপদ কোনো জায়গায় থাকা প্রয়োজন। রাস্তায় কিংবা খোলা কোনো জায়গায় কখনোই থাকা যাবে না। প্রয়োজনে নিকটবর্তী কোনো নিরাপদ জায়গায় আশ্রয় নিন।

২. বৃষ্টি বা ঝড় হলে তখন গাড়ি চালানো একদমই উচিত নয়। এ সময় রাস্তার পাশে নিরাপদ জায়গা দেখে গাড়ি থামিয়ে সেখানে আশ্রয় নিন। আর অবশ্যই গাড়ির হেডলাইট জ্বালিয়ে রাখুন।

 ৩. রাস্তায় যদি বৃষ্টির সময় কোনো খোলা তার বা রাস্তায় তার পড়ে থাকতে দেখেন তাহলে তার আশপাশে যাবেন না। সেই তার যদি পানির স্পর্শে থাকে তাহলে সেই পানি থেকেও সাবধান। সম্ভব হলে স্থানীয় প্রশাসনকে খবর দিন। আর এ সময় যদি রাস্তা পারাপার হতে হয় তাহলে অবশ্যই ফুটওভার ব্রিজ ব্যবহার করবেন।

৪. বাড়ির ছোট সন্তানদের ভেতরে রাখুন। তাদের কোনোভাবেই বাইরে যেতে দিবেন না।

৫. বৃষ্টির সময় কোনো গাছের নিচে দাঁড়ানো উচিত নয়। এ সময় গাছের ডাল ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।

৬. বাসায় বা বাড়ি থাকলে টর্চ লাইট, হারিকেন বা আলোর বিকল্প উপায় রাখুন। বৃষ্টির সময় বিদ্যুৎ বিপর্যয় হওয়ার সম্ভাবনা থাকে।

৭. গ্রীষ্ম বা বর্ষার সময় মোবাইল ফোনে সব সময় যথেষ্ট চার্জ রাখুন। যাতে করে যেকোনো প্রয়োজনে কারও সঙ্গে যোগাযোগ করতে পারেন।

৮. বাসা বা বাড়ির বাইরে থাকলে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। কেননা, মোবাইল ফোন থেকে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার শঙ্কা থাকে।