img

সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কমল

প্রকাশিত :  ০৯:২০, ০২ নভেম্বর ২০২৩

সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কমল

বর্তমানের চেয়ে ৯২ হাজার ৪৫০ হাজার টাকা কমিয়ে আগামী বছরের জন্য হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। ২০২৪ সালে সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার দুটি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সর্বনিম্ন প্যাকেজের মূল্য ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ হজ প্যাকেজের মূল্য ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। 

বৃহস্পতিবার দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী ফরিদুল হক জানান, ১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ তারিখে চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। সরকারি মাধ্যমের কোটা ১০ হাজার ১৯৮ জন, আর বেসরকারি এজেন্সির কোটা ১ লাখ ১৭ হাজার।

উল্লেখ্য, গত হজ মৌসুমে সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছিল। এসময় সরকারি ব্যবস্থাপনায় মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়।

img

ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে নতুন আইন

প্রকাশিত :  ০৬:৪৯, ১৭ এপ্রিল ২০২৪

সৌদি আরবে ওমরাহ পালনের নামে এ ভিসাকে নানা উদ্দেশে অপব্যবহারের অভিযোগে কঠোর অবস্থানে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। ফলে ওমরাহ পালনের জন্য ভিসা সংক্রান্ত নতুন আইন জারি করেছে দেশটি।

নতুন আইন অনুযায়ী, ভিসা অনুমোদনের দিন থেকে এর মেয়াদ থাকবে তিন মাস। এত দিন ওমরাহ ভিসা থাকা ব্যক্তিদের সৌদি আরবে প্রবেশের দিন থেকে ভিসার মেয়াদ গণনা শুরু হতো। সে সময়ও ভিসার মেয়াদ তিন মাসই ছিল।

আসন্ন পবিত্র হজ মৌসুমকে সামনে রেখে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে দেশটির হজ ও ওমরাহ–বিষয়ক মন্ত্রণালয় নতুন এ আইন জারি করে।

রোববার সৌদি আরবের হজ ও ওমরাহ–বিষয়ক মন্ত্রণালয় বলেছে, ওমরাহ ভিসায় কেউ সৌদি আরবে গেলে শুধু ওমরাহ পালন ও অন্যান্য ধর্মীয় আচার পালন করা যাবে। ধর্মীয় কর্মকাণ্ডের বাইরে অন্য কোনো কাজ অথবা চাকরি করা যাবে না।