স্যুটকেসের মতো ভাঁজ করা যাবে এই ইলেকট্রিক স্কুটার

প্রকাশিত :  ১৪:০৭, ০২ নভেম্বর ২০২৩
সর্বশেষ আপডেট: ১৪:৪৯, ০৩ নভেম্বর ২০২৩

স্যুটকেসের মতো ভাঁজ করা যাবে এই ইলেকট্রিক স্কুটার

স্যুটকেসের মতো ভাঁজ করা যাবে Honda Motocompacto নামের সেই ইলেকট্রিক স্কুটারটি। উদ্ভট আকারের সেই ই-স্কুটার আপনি স্যুটকেসের মতোই বহন করতে পারবেন। আসলে এই স্যুটকেস আকারের ইলেকট্রিক স্কুটারটিকে হোন্ডা অনেকটাই তাদের পুরোনো মডেলগুলির মতো করেছে। ইলেকট্রিক স্কুটারটি খুবই হালকা, এর ওজন মাত্র ১৯ কেজি। হাতে করেই আপনি এটিকে বহন করতে পারবেন।

স্কুটারটিকে যদি একটা স্যুটকেসে ভরে যেখানে-সেখানে বেড়াতে যেতে পারতেন, কেমন হতো তাহলে? মন্দ হতো না, কী বলেন! পার্কিস স্পেসের ঝামেলা নেই! জাপানিজ অটোমেকার হোন্ডা কিন্তু এবার সেরকমই একটা ইলেকট্রিক স্কুটার নিয়ে এসেছে। Honda Motocompacto নামের সেই ইলেকট্রিক স্কুটারটি ফোল্ডেবল। উদ্ভট আকারের সেই ই-স্কুটার আপনি স্যুটকেসের মতোই বহন করতে পারবেন। আসলে এই স্যুটকেস আকারের ইলেকট্রিক স্কুটারটিকে হোন্ডা অনেকটাই তাদের পুরোনো মডেলগুলির মতো করেছে।

১৯৮০ সালের দিকে জাপানিজ ম্যানুফ্যাকচারার হোন্ডার কাছেই এমন একটি স্কুটার ছিল, যার বুটস্পেসে  পুরো গাড়িটাই ফিট করে যেত। হোন্ডার মটোকম্প্যাক্টো ইলেকট্রিক স্কুটারের সবথেকে গুরুত্বপূর্ণ দিক হলো এটি কম্প্যাক্ট এবং ফোল্ডেবল। অর্থাত্ আপনি এটিকে ফোল্ড করেও যেখানে সেখানে ঘুরতে পারবেন। অনেক সময়ই আমাদের অনেকটা দূরে যেতে ট্রেন বা বাস ধরতে হয়। কিন্তু ট্রেন বা বাস থেকে নেমেই আবার গন্তব্যে পৌঁছাতে অটো বা রিকশা ধরতে হয় আমাদের। এখন একবার ভেবে দেখুন, এরকম যদি একটা স্যুটকেসের মতো স্কুটার আপনার কাছে থাকে, তাহলে আপনি তা যেখানে খুশি নিয়ে যেতে পারেন।

Honda Motocompacto ইলেকট্রিক স্কুটারটি খুবই হালকা, এর ওজন মাত্র ১৯কেজি। হাতে করেই আপনি এটিকে বহন করতে পারবেন। হন্ডার জানিয়েছে, শহরে যাতায়াত করার জন্য ইলেকট্রিক স্কুটারটি যথার্থ। সংস্থাটি আরও জানিয়েছে, একজন ব্যক্তির হাঁটার গতির অন্তত তিনগুণ গতিতে দৌড়াতে পারে মটোকম্প্যাক্টো ইলেকট্রিক স্কুটারটি। মাত্র ৭ সেকেন্ডের মধ্যেই ই-স্কুটারটি তার সর্বাধিক স্পিড ছুঁতে পারে। তবে এর সিট ক্যাপাসিটি মাত্র একটাই ১২০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে স্কুটারটি।

এই ফোল্ডেবল ইলেকট্রিক স্কুটারে ফ্রন্ট-হুইল মোটর রয়েছে। সেই মোটর ০.৬ বিএইচপি পাওয়ার এবং ১৬এনএম পিক টর্ক দিতে পারে। ইলেকট্রিক স্কুটারটি ওয়াটার রেজিস্ট্যান্স ফিচারও অফার করছে। রয়েছে একটি ৬.৮ এএইচ ব্যাটারি প্যাক, যা এক চার্জে ২০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। তবে স্কুটারটিকে চার্জ করতে গেলে আপনাকে প্রায় সাড়ে তিন ঘণ্টা সময় দিতে হবে। সাধারণ ১১০ ভোল্ট চার্জিং সকেটের সাহায্যেই স্কুটারটি চার্জ করা যাবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।


Leave Your Comments


ইন্টেলকে ১০ বিলিয়ন ডলার ভর্তুকি দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত :  ০৬:০৩, ২১ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ০৮:২৪, ২১ ফেব্রুয়ারী ২০২৪

বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের অন্যতম চিপ উত্পাদনকারী কোম্পানি ইন্টেলকে ১ হাজার কোটি ডলার ভর্তুকি দেওয়ার কথা বিবেচনা করছে। এই ভর্তুকি নিয়ে আলোচনা চলছে। ব্লুমবার্গ প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এ ভর্তুকির বিষয়ে এখন আলোচনা চলছে বলেও প্রতিবেদনে উঠে এসেছে। এতে ঋণ ও সরাসরি অনুদানও থাকবে বলে জানা গেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় ও ইন্টেলের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বাণিজ্য মন্ত্রণালয় এরই মধ্যে চিপস অ্যাক্টের অধীনে দু’টি অনুদানের ঘোষণা দিয়েছে। মার্কিন বাণিজ্য সচিব গিনা রাইমন্ডো চলতি মাসের শুরুতে এক বিবৃতি দিয়েছিলেন। সেখানে তার বিভাগ থেকে সেমিকন্ডাক্টর উত্পাদন বাড়াতে দুই মাসের মধ্যে ৩ হাজার ৯০০ কোটি ডলারের বিলিয়ন প্রোগ্রাম থেকে তহবিল পুরস্কার দেওয়ার কথা জানিয়েছিলেন।

চিপ উত্পাদন ও সরবরাহ চেইনে বিনিয়োগের জন্যই এ তহবিল গঠন করা হয়েছে। এছাড়া ভর্তুকির মাধ্যমে নতুন কারখানা স্থাপন করা হবে, যেটি দেশটির অভ্যন্তরীণ পর্যায়ে উত্পাদন বাড়াতে সহায়তা করবে। ওহাইওতে একটি নতুন সাইটসহ অ্যারিজোনা ও নিউ মেক্সিকোয় দীর্ঘমেয়াদে চিপ কারখানা স্থাপনে কয়েক হাজার কোটি ডলার ব্যয়ের পরিকল্পনা গ্রহণ করেছে ইন্টেল।

কোম্পানির বিবৃতি অনুযায়ী, ওহাইওর কারখানাটি বিশ্বের অন্যতম বড় চিপ উত্পাদন কেন্দ্র হতে যাচ্ছে। তবে সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মার্কিন কোম্পানিটি ২০২৬ সালের আগে ওহাইওতে কারখানা স্থাপনের কাজ শেষ করতে পারবে না।

ইন্টেল ছাড়াও মাইক্রোন ও স্যামসাং ইলেকট্রনিকস যুক্তরাষ্ট্রে আলাদা চিপ উত্পাদন কেন্দ্র স্থাপনের বিষয়ে কাজ করছে বলেও জানা গেছে।


img