img

ভারতে মৎস্য বন্দরে ভয়াবহ আগুন, ৪০ নৌকা পুড়ে ছাই

প্রকাশিত :  ০৬:৪৮, ২০ নভেম্বর ২০২৩

ভারতে মৎস্য বন্দরে ভয়াবহ আগুন, ৪০ নৌকা পুড়ে ছাই

ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মৎস্য বন্দরে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে। রবিবার মধ্যরাতে মৎস্য বন্দরের একটি নৌকায় প্রথমে আগুন লাগে, মুহূর্তের মধ্যেই সেই আগুন ছড়িয়ে পড়ে কমপক্ষে ৪০টি নৌকায়।  এতে বন্দরে নোঙর করা অন্তত ৪০টি মাছ ধরার নৌকা পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৪ থেকে ৫ কোটি রুপির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন মতে, রোববার (১৯ নভেম্বর) রাত ১১টার দিকে বিশাখাপত্তনমের একটি মৎস্য বন্দরে আগুন লাগে। আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়েছে। ফায়ার সার্ভিসের অনুমান, নৌকার সিলিন্ডার বিস্ফোরণের কারণে বন্দরে আগুন লেগেছে।

পুলিশ জানিয়েছে, আগুন ছড়িয়ে যাওয়ায় বন্দরে থাকা অন্তত ৪০টি নৌকা পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৪ থেকে ৫ কোটি রুপির  ক্ষয়ক্ষতি হয়েছে। প্রতিটি নৌকার দাম প্রায় ১৫ লক্ষ রুপি।

 ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুন নেভাতে ঘটনাস্থলে একটি  নৌবাহিনীর জাহাজ পৌঁছায়। এছাড়া আগুন যেন আর না ছড়িয়ে পড়ে সে ব্যবস্থা নেয়া হয়। কিন্তু হাওয়ার স্রোতের কারণে বাকি নৌকাগুলোতেও আগুন ছড়িয়ে যায়।

মৎস্যজীবীদের অভিযোগ, দূর্বৃত্তরা আগুন লাগিয়েছে। আগুন কীভাবে লেগেছে তা খতিয়ে দেখার জন্য পুলিশ তদন্ত শুরু করেছে।

img

লিমুজিন গাড়িতে চালক পুতিন, পাশে কিম

প্রকাশিত :  ১৪:০৬, ২২ জুন ২০২৪

রাশিয়ার তৈরি অরাস লিমোজিন গাড়িতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে পাশে বসিয়ে চালিয়ে নিয়ে গেছেন পুতিন। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে এই ভিডিও প্রথম প্রচার করে। এতে দেখা যায়, ক্রেমলিন নেতা চালকের আসনে বসে আছেন। চালকের পাশের যাত্রীর আসনে বসে আছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং। দু’জনেই হাসিমুখে কথা বলছেন। গাড়িটি ম্যানিকিউরড পার্ক এলাকা দিয়ে যাচ্ছিল।

পরে জঙ্গলে ঘেরা একটি এলাকায় গাড়ি থেকে নেমে দুজনকে হেঁটে হেঁটে গল্প করতে দেখা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট অবশ্য প্রথম একটি অরাস গাড়ি কিম জং-উনকে উপহার দিয়েছিলেন চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। দুই দেশের পক্ষ থেকেই তখন বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। আর এবার একই মডেলের আরেকটি গাড়ি তাঁকে উপহার দেওয়া হলো। এর মানে হলো, কিম জং-উনের গ্যারেজে এখন অন্তত দুটি অরাস গাড়ি রয়েছে।

গাড়ি নিয়ে কিমের বিপুল আগ্রহ রয়েছে। তাঁর নিজের সংগ্রহে বেশ বড়সংখ্যক বিদেশি বিলাসবহুল গাড়ি রয়েছে। সম্ভবত এই গাড়িগুলো চোরাচালানের মাধ্যমে উত্তর কোরিয়ায় আনা হয়েছে। কারণ, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি সিদ্ধান্ত অনুযায়ী, দেশটিতে বিলাসবহুল পণ্য রপ্তানি করা নিষিদ্ধ।

এদিকে পুতিনকে এক জোড়া কুকুর উপহার দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম। কুকুর দুটি স্থানীয় পুংসান জাতের। এই কুকুর শিকারের কাজে ব্যবহার করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, সাদা রঙের বেড়া দিয়ে ঘেরা একটি জায়গায় কুকুর দুটিকে রাখা হয়েছে। পুতিনকে সেগুলো দেখাচ্ছেন কিম। একটি ঘোড়া নিয়েও মেতে থাকতে দেখা যায় দুজনকে।

পুতিনের পিয়ংইয়ং সফরকালে গত বুধবার রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে একটি সার্বিক কৌশলগত অংশীদারত্ব চুক্তি সই হয়েছে। চুক্তিতে কোনো পক্ষ আগ্রাসনের শিকার হলে পারস্পরিক সহযোগিতার কথা বলা হয়েছে।

১৮ জুন উত্তর কোরিয়াতে পা রাখার পর দিনই পুতিন বৈঠক করেছেন সেদেশের নেতা কিম জং উনের সঙ্গে। দীর্ঘ আলোচনার পর সামরিক চুক্তি সই করেন দু’জন। রাশিয়া কিংবা উত্তর কোরিয়াতে, অন্য দেশ আক্রমণ হানলেই একে অপরের পাশে দাঁড়াবেন পুতিন ও কিম।