উত্তাপ ছড়ানো ম্যাচে শেষ হাসি আর্জেন্টিনার

প্রকাশিত :  ০৪:২১, ২২ নভেম্বর ২০২৩

উত্তাপ ছড়ানো ম্যাচে শেষ হাসি আর্জেন্টিনার

উত্তাপ ছড়ানো সুপার ক্লাসিকোতে শেষ হাসি আর্জেন্টিনার।  বিশ্বচ্যাম্পিয়নরাই মাঠ ছেড়েছে বিজয়ী বেশে এই ম্যাচে। টানা দুই হারের ক্ষত নিয়ে মারাকানায় পা রেখেছিল ব্রাজিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। কিন্তু ঘরের মাঠের ব্যাপক সমর্থনেও বদলালো না ব্রাজিলের গল্পটা। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে হারটাই সঙ্গী ব্রাজিলের। তার সঙ্গে এক লালকার্ড ব্রাজিলের ক্ষতটাই কেবল বাড়িয়েছে। 

পুরো ম্যাচে গোল হয়েছে একটিই। ৬৩ মিনিটে জিওভানি লো সেলসোর কর্নার থেকে ম্যাচের ভাগ্য নির্ধারণী গোল করেন নিকোলাস ওতামেন্ডি। তাতেই নির্ধারিত হয় ব্রাজিলের টানা তৃতীয় হার।

খেলার প্রথমার্ধ ছিল গোলশুন্য। দ্বিতীয়ার্ধে শুরুটা ছিল ব্রাজিলেরই। একাধিকবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছে স্বাগতিকরা। তবে ঘরের মাঠে দর্শকদের আনন্দ দেওয়া হয়নি সেলেসাওদের। খেলার ধারার বিপরীতেই ম্যাচের প্রথম গোল করে বসে আর্জেন্টিনা। ৬৩ মিনিটে জিওভানি লো সেলসোর কর্নার থেকে লাফিয়ে হেড করেন নিকোলাস ওতামেন্ডি। বল ঠেকাতে ব্যর্থ অ্যালিসন। তাতেই লিড হয় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 

তবে এ দিন ম্যাচ শুরু হওয়ার সব আনুষ্ঠানিকতা শেষেই শুরু হয় প্রথম ঝামেলা। ব্রাজিলের মারাকানায় উপস্থিত আর্জেন্টিনার সমর্থকদের সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে ব্রাজিলের সমর্থকরা। দ্রুতই সেখানে ছুটে যান স্থানীয় পুলিশের সদস্যরা। ঘটনার জের ধরে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি পুরো দল নিয়ে চলে যান ড্রেসিংরুমে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান ম্যাচের লাইভ বিবরণীতে জানায়, ‘আর্জেন্টিনার জাতীয় সংগীত চলাকালে ব্রাজিলের সমর্থকেরা দুয়ো দিতে শুরু করলে ঝামেলার শুরু হয়। আর্জেন্টিনা দলের সদস্যরা এবং ব্রাজিলের অধিনায়ক মার্কিনিওস দর্শকদের শান্ত করার চেষ্টা করছিলেন। এরপর মেসির সঙ্গে আর্জেন্টিনার বাকি খেলোয়াড়রা মাঠ ছেড়ে চলে যান। ঝামেলা শেষে যখন খেলা যখন শুরু, ততক্ষণে পেরিয়ে গিয়েছে পুরো আধঘন্টা।

ম্যাচের সময়েও ছিল এই উত্তেজনার রেশ। শুরুর ১৫ মিনিট যেন শারীরিক ভাষা প্রয়োগেই ব্যস্ত ছিলেন দুই দলের খেলোয়াড়রা। এরমাঝে ব্রাজিলের খেলোয়াড়রাই অবশ্য চড়াও হয়েছেন বেশি। ম্যাচের ১৫ মিনিট না গড়াতেই কড়া ট্যাকল করে কার্ড দেখেন ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস এবং রাফিনহা। ৩৪ মিনিটে আবার কার্ড দেখেন ব্রাজিলের কার্লোস অগাস্টো।

এমন কড়া ট্যাকেলের মাঝে হারিয়ে গিয়েছিল ফুটবলটাই। ব্রাজিলের রক্ষণে দুই-একবার হানা দেয়ার চেষ্টা করেছিল বটে, তবে তাতে খুব একটা সুফল আসেনি। ম্যাচের ২৮ মিনিটে একবার পেনাল্টির আবেদন তুলেছিলেন জিওভানি লো সেলসো। তবে তাতে সাড়া দেননি রেফারি। আর্জেন্টিনাও এর আগে পরে কোন সুবিধাই করতে পারেনি। 

ম্যাচের সেরা সুযোগ এসেছে একেবারে শেষের আগে। ব্রাজিলের গ্যাব্রিয়েল মার্টিনেলি এদিন শুরু থেকেই ছিলেন দুর্দান্ত। ৪৪তম মিনিটে তিনিই এগিয়ে দিতে পারতেন দলকে। দারুণ এক হাফভলিতে বল জালেই জড়াতে পারতেন। তবে গোললাইন থেকে তা ক্লিয়ার করে দলকে বিপদমুক্ত রাখেন আর্জেন্টাইন ডিফেন্ডার কুটি রোমেরো। 

Leave Your Comments


খুলনাকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ নিল সিলেট

টি-টোয়েন্টিতেও শীর্ষস্থান হারানোর শঙ্কায় সাকিব

প্রকাশিত :  ১৫:১৫, ২১ ফেব্রুয়ারী ২০২৪

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারান। এবার টি-টোয়েন্টিতে অলরাউন্ডার র‌্যাংকিংয়েও শ্রেষ্ঠত্ব হারানোর শঙ্কায় আছেন। 

আজ বুধবার র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখলেও হারানোর শঙ্কায় আছেন সাকিব।

২৫৯ রেটিং পয়েন্ট নিয়ে এখনও শীর্ষে আছেন সাকিব। ২৩৯ রেটিং পয়েন্ট নিয়ে সাত ধাপ এগিয়ে সাকিবের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন শ্রীলংকান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

গত বছরের জুলাইয়ে বাংলাদেশের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন সাকিব। 

হাসারাঙ্গা আফগানিস্তানের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্স করে যাচ্ছেন। দুই ম্যাচে ৪.৮৭ ইকোনমিতে ৩ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে ২১৭.০৭ স্ট্রাইকরেটে করেছেন ৮৯ রান।  এমন অলরাউন্ড পারফরম্যান্সে সাত ধাপ এগিয়ে দ্বিতীয় পজিশনে উঠে এসেছেন হাসারাঙ্গা।

শুধু অলরাউন্ড পারফরম্যান্সেই নয়! টি-টোয়েন্টি বোলারদের র‌্যাংকিংয়েও  একধাপ এগিয়ে ৭০৫ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছেন হাসারাঙ্গা। 

img