img

কমলগঞ্জে মনিপুরীদের বৃহৎ রাসপূর্ণিমা উদযাপিত

প্রকাশিত :  ০৯:৫২, ৩০ নভেম্বর ২০২৩

কমলগঞ্জে মনিপুরীদের বৃহৎ রাসপূর্ণিমা উদযাপিত

সংগ্রাম দত্ত

মণিপুরিদের সব থেকে বড় উৎসব রাসপূর্ণিমা। অষ্টাদশ শতাব্দীতে মণিপুরের রাজা মহারাজ ভাগ্যচন্দ্র প্রবর্তিত শ্রীকৃষ্ণের রাসলীলানুকরণ বা রাসপুর্ণিমা নামের মণিপুরিদের সর্ববৃহৎ অনুষ্ঠানটি বাংলাদেশের মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার মাধবপুরের জোড়াম-পেই সর্বপ্রথম‌ প্রায় ১৮১ বছর ধরে (আনুমানিক ১৮৪২ খ্রী: থেকে) পালিত হয়ে আসছে।

কার্ত্তিকের পুর্ণিমা তিথিতে দুরদুরান্তের প্রায় অর্ধলক্ষ ভক্ত-দর্শক  মাধবপুর জোড়ামণ্ডপের এই বিশাল ও বর্ণাঢ্য উৎসবের আকর্ষণে ছুটে আসেন।

কথিত আছে, রাজর্ষি ভাগ্যচন্দ্র একদিন স্বপ্নে দেখতে পান রাধা ও কৃষ্ণের রাসলীলা। তারপর তিনি স্বপ্নের আলোকেই উপস্থাপন করেন রাসলীলার রাসনৃত্য। তিনি কয়েকজন কুমারী মেয়ে দিয়ে স্বপ্নের মতো রাসলীলা করান। তাঁর নিজ মেয়ে কুমারী বিশ্বাবতীকে শ্রীরাধা এবং মন্দিরের শ্রীগোবিন্দকে শ্রীকৃষ্ণের ভূমিকায় অবতীর্ণ করে রাসলীলা করেন এবং তিনি নিজেই ওই রাসে মৃদঙ্গবাদক ছিলেন। তাতে তিনি নিজস্ব তাল ব্যবহার করেন। তাঁর সে তালই এখন পর্যন্ত চলছে। জানা গেছে যে  ১৭৭৯ খ্রিষ্টাব্দে ভারতের মণিপুরের মহারাজ স্বপ্নাদিষ্ট হয়ে যে নৃত্যগীতের প্রবর্তন করেন রাসনৃত্য।

মহারাজার মৃত্যুর একশ বছর পরে মহারাজ চন্দ্রকীর্তির শাসনামলে গোটা রাসনৃত্য আচৌকা, বৃন্দাবন, খুডুম্বা, গোস্ট, গোস্ট বৃন্দাবন, আচৌবা বৃন্দাবনসহ নানা ভঙ্গির পর্যায়ে পড়ে। তাঁর মৃত্যুর পর মহারাজ চন্দ্রকীর্তি এ উৎসবকে আরও বেশি জনপ্রিয় করতে উৎসবকে মণিপুরিদের মাঝে ছড়িয়ে দেন।

মণিপুরিদের তিনটি গোত্র। এর একটি মৈতেই, আরেকটি বিষ্ণুপ্রিয়া সবশেষ মৈতেই পাঙান। বিষ্ণুপ্রিয়া ও মৈতেই গোত্রের লোকরা সনাতন ধর্মে বিশ্বাসী। এরা গৌড়ীয় বৈষ্ণব সম্প্রদায়ভুক্ত। এছাড়া মৈতেই পাঙানরা ইসলাম ধর্মে বিশ্বাসী। তবে সব মণিপুরিরই প্রধান বার্ষিক উৎসব রাসপূর্ণিমায় রাসলীলা।

জানা গেছে যে, ১৮৪২ সালে মাধবপুরের জোড়া মণ্ডপেই মণিপুরি রাজ্যের বাইরে প্রথম রাসলীলার সূত্রপাত। রস থেকেই রাস শব্দের উৎপত্তি। রাস হচ্ছে শ্রীকৃষ্ণের সর্বোত্তম মধুর রস। আর লীলা মানে খেলা। অর্থাৎ রাসলীলার মানে শ্রীকৃষ্ণ, শ্রীরাধা ও তাদের সখী-সাথীদের লীলাখেলা। মণিপুরি সমাজে রাসনৃত্য আবার ছয়টি ভাগে ভাগ করা হয়। এগুলো মহারাস, বসন্তরাস, নিত্যরাস, কুঞ্জরাস, গোপীরাস ও উদুখলরাস। এর মধ্যে মহারাস হচ্ছে বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ। রাসপূর্ণিমায় রাসলীলা উৎসবের শুরুটা হয় গোষ্ঠলীলা বা রাখাল নৃত্য দিয়ে। এ নৃত্য হয় সকালে। যারা রাখাল নৃত্য করে, তারা প্রথমে মণ্ডপে গোল হয়ে গোপী ভোজন করে।

গোপী ভোজন হল বিভিন্ন সবজি দিয়ে রান্না করা তরকারি ও ভাত। এ খাবার খেয়েই রাখাল নৃত্য শুরু করে শিল্পীরা। সকালে শুরু হয়ে রাখাল নৃত্য একটানা চলে বিকেল পর্যন্ত। মণিপুরি শিশু-কিশোররা এ নৃত্য পরিবেশন করে। যারা নৃত্য করে, তারা এক ধরনের বিশেষ পোশাক পরে। ঝলমলে এ বিশেষ পোশাকের নাম ‘পলয়’। এ পোশাকের পরিকল্পনা করেছিলেন রাজা ভাগ্যচন্দ্র। রাখাল নৃত্যের মূল বিষয়বস্তু হলো কৃষ্ণ ও তার সাথীদের নিয়ে। গোলাকার মণ্ডপে কখনও একক, কখনও দ্বৈত এবং কখনও দল বেঁধে এ নৃত্য পরিবেশিত হয়। রাখাল নৃত্যের পাশাপাশি দিনভর চলতে থাকে মণিপুরিদের নিজস্ব সংস্কৃতির কর্মকাণ্ড। সন্ধ্যার পর শুরু হয় রাসপূর্ণিমার রাসলীলা বা রাসনৃত্য। রাসনৃত্য পরিবেশনা করে মণিপুরি কুমারি মেয়েরা। রাস নৃত্যের সময়ও পলয় পরা হয়। পলয় পোশাকের মাথার উপরিভাগের নাম ‘কোকুতম্বি’।

এ পোশাকের মুখের ওপর পাতলা স্বচ্ছ আবরণ থাকে। তার নাম ‘মাইমুখ’। গায়ে থাকে সোনালি ও রূপালি চুমকির কারুকাজের ঘন সবুজ ভেলভেটের বস্নাউজ। পরনে থাকে ঘন সবুজ রঙের পেটিকোট, যা শক্ত বক্রমের দ্বারা গোলাকৃতি ও ভাঁজমুক্ত করা হয় এবং অজস্র চুমকি ও ক্ষুদ্র ক্ষুদ্র আয়নার দ্বারা কারুকাজ করা থাকে, যা সামান্য আলোতেও ঝলমল করে ওঠে। পলয়ের এ অংশের নাম ‘কুমিন’। জরির কারুকাজ করা পেশোয়ান খাওন, খবাংনপ পলয়ের অংশ। এছাড়া পলয়ের সঙ্গে কলথা, খবাংচিক, খুঁজিসহ ইত্যাদি স্বর্ণালঙ্কারও নৃত্যশিল্পীরা পরেন।

রাসনৃত্যও গোলাকার মণ্ডপে কখনও একক, কখনও দ্বৈত এবং কখনও দলবেঁধে পরিবেশিত হয়। রাসনৃত্যের মূল বিষয়বস্তু হলো রাধা ও তার সখীদের নিয়ে। এ নৃত্যে রাধা-কৃষ্ণের প্রেমের শুরু, মান-অভিমান এবং শেষে মিলন দেখানো হয়। রাসলীলা উপলক্ষে মণিপুরিরা বিভিন্ন সবজি, ডাল, গাছের লতাপাতা দিয়ে উতি, পাকাউরা, সৈবুম, ইরোলবা নামের বিশেষ খাবার তৈরি করে। ম-পে সবাই লাইন ধরে বসে কলাপাতায় এ খাবার খান। এছাড়া মণিপুরি মেয়েরা নিজেদের তাঁতে বোনা শাড়ি পরেন।

এসব শাড়ির নকশা হয় কালো রঙের পাড় এবং সবুজ, খয়েরি, ছাইসহ বিভিন্ন রঙের লম্বা চেকের মাধ্যমে। এছাড়া পুরুষরা পরে সাদা ধুতি ও পাঞ্জাবি, আর গলায় থাকে ওড়না। রাসলীলা উপলক্ষে গ্রামীণ পণ্যের মেলাও বসে। এছাড়া অনুষ্ঠিত হয় আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মণিপুরিরা তাদের নিজস্ব সংস্কৃতি তলোয়ার নৃত্য, মশাল নৃত্য, মার্শাল আর্ট, নাচ, ঢোলক নৃত্যসহ বিভিন্ন নাচ-গান উপস্থাপন করে। মণিপুরিদের উৎসব কেবল আর মণিপুরিদের মধ্যে নেই। এই উৎসবটি এখন ওই এলাকায় সার্বজনীন হয়ে উঠেছে। সিলেট ছাড়াও রাস উৎসব হয় দেশের বিভিন্ন স্থানে । এখানে ভিড় করে প্রচুর পুণ্যার্থী।

সিলেট প্রেসক্লাবে মত বিনিময়

img

অহিদ আহমদকে দেশের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার আহবান সূধি সমাজের

প্রকাশিত :  ১৬:৪৩, ০৫ ডিসেম্বর ২০২৪

বিএনপি চেয়ারপার্সনের ফরেন অ্যাফেয়ার্স এডভাইজার ও টাওয়ার হ্যামলেটস এর সাবেক ডেপুটি মেয়র আ ম অহিদ আহমদকে বাংলাদেশের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়েছেন সিলেটের সুধী সমাজ। 

তাঁরা বলেছেন, \"অহিদ আহমদ বহির্বিশ্বে দ্যুতি ছড়িয়েছেন। বারবার জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। আন্তর্জাতিক পরিমন্ডলে উজ্জল একটা অভিজ্ঞতা ও  ভাবমুর্তি রয়েছে। সেই সঙ্গে বাংলাদেশের প্রধানতম রাজনৈতিক দল বিএনপির শীর্ষ পর্যায়েও একটা ইমেজ রয়েছে।তাঁর দ;ল এবং দেশে তাদের পরিবারের অনেক অবদানও রয়েছে। বিদেশে অনেক ভালো কিছু করেছেন। এখন সময় তাঁর দেশকে কিছু দেওয়ার। তাই তাঁকে বাংলাদেশের রাজনীতিতে সম্পৃক্ত হওয়া উচিত। এতে দেশ জাতি সর্বোপরি ও সিলেট উপকৃত হবে।\"   

গত শুক্রবার (২৯ নভেম্বর) বিকেলে সিলেটে অহিদ আহমদের সঙ্গে সিলেটে কর্মরত সাংবাদিক ও সুধীজনের মতবিনিময় সভায় সিলেটের নেতৃস্থানীয় পেশাজীবীরা এ আহবান জানান। 

সিলেট প্রেসক্লাবের হল রুমে মিডিয়াগাইডের উদ্যোগে মিডিয়া গাইডের কর্ণধার সাংবাদিক মো. ফয়ছল আলমের সভাপতিত্বে ও দেশ টিভি’র সিলেট প্রতিনিধি খালেদ আহমদের সঞ্চালনায় আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত পেশাজীবি পরিষদ সিলেটের আহ্বায়ক বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডাঃ শামীমুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিনিয়র সহসভাপতি খালেদ আহমদ, সাধারন সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খালিদুর রহমান, গণদাবী ফোরামের সভাপতি এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ ও লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক মহিউদ্দিন ইকবাল। 

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, আমেরিকা প্রবাসী ও সমাজসেবী খলিল আহমদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সহসভাপতি এম এ হান্নান, ফটো জার্নালিস্ট এসোসিশেনের সাবেক সভাপতি শেখ আশরাফুল আলম নাসির, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক শেখ আব্দুল মজিদ, সাংবাদিক মুহিবুর রহমান, বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেটের সাবেক সভাপতি এনামুল কুদ্দুস চৌধুরী, মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক, কবি ও লেখক হেলাল নির্ঝর, কলামিস্ট এডভোকেট মাহমুদ জুয়েল, সাবেক ছাত্রনেতা হারুন আহমদ, সময় দর্পন সম্পাদক লায়ন আসাদুল হক আসাদ, সিলেট ট্যুরিজম ক্লাবের সভাপতি হুমায়ুন কবির লিটন, ইঞ্জিনিয়ার হাসান তালুকদার, আমেরিকা প্রবাসী শাকির আহমদ, ফটো সাংবাদিক শহীদুল ইসলাম, দৈনিক ভোরের ডাক এর সিলেট প্রতিনিধি আব্দুল হান্নান, সাংবাদিক শেখ জাহিদ হাসান, নোমান আহমদ টিপু প্রমুখ। শুরুতে কোরআন তেলাওয়াত করেন সাংবাদিক ইমরান আহমদ। 

বিএনপি চেয়ারপার্সনের ফরেন এফায়ার্স এডভাইজার ও ব্রিটেনের টাওয়ার হ্যামলেটসের সাবেক নির্বাহী ডেপুটি মেয়র কাউন্সিলর আ.ম অহিদ আহমদ বলেন, \"তারেক রহমান ফ্যাসিবাদের কবল থেকে দেশ ও জাতিকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বলেই স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারের পতন হয়েছিলো। তিনি ব্রিটেনে বসে দলীয় নেতাকর্মীসহ গণ আন্দোলনে অংশগ্রহণকারীদের প্রতিনিয়তই দিক নির্দেশনা দিয়েছেন। নেতাকর্মীদের কৌশলী ভূমিকায় রেখেছিলেন। জুলাই গণআন্দোলনের মূল কারিগর ছিলেন আমাদের নেতা তারেক রহমান। যে কারণে একটি গণঅভূথ্যানের মাধ্যমে আমাদের বিজয় এসেছে। বিগত সময়ে তারেক রহমানের নির্দেশনামূলক কথাগুলো বাংলাদেশের মুক্তিকামী জনতাকে গুম, খুন, হত্যা, মামলা উপেক্ষা করে আন্দোলনকে ত্বরান্বিত করেছে। তাঁর প্রণীত ৩১ দফা জাতির জন্য এক ঐতিহাসিক নির্দেশনা। যে নির্দেশনায় আগামীতে এগিয়ে যাবে বাংলাদেশ। তাঁর নেতৃত্বেই আগামী দিনে একটি নতুন বাংলাদেশ বিশ্বের মানচিত্রে মাথা উচু করে দাড়াবে। প্রকৃত গণতন্ত্র এবং স্বাধীনতার সুফল পাবে দেশের মানুষ।\" সংবাদ বিজ্ঞপ্তি

সিলেটের খবর এর আরও খবর