img

সুইসাইড গেম' মোমো আতঙ্কে পশ্চিমবঙ্গ

প্রকাশিত :  ১৪:৪৩, ২৫ আগষ্ট ২০১৮

সুইসাইড গেম' মোমো আতঙ্কে পশ্চিমবঙ্গ

 জনমত ডেস্ক  ।।  লাতিন আমেরিকার \'সুইসাইড গেম\' মোমো আতঙ্কে উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। ইতোমধ্যে এই আতঙ্ক ছড়িয়ে পড়েছে রাজ্যের জলপাইগুড়ি, দার্জিলিংয়ে।

এবার সেই আতঙ্ক ভর করেছে দক্ষিণ দিনাজপুরে। সেখানে এক কলেজ ছাত্রের মোবাইলে এসেছে মারণগেমের লিংক। নম্বরটি যথারীতি অচেনা। গতকাল শুক্রবার দক্ষিণ দিনাজপুরের পুলিশ সুপারের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করা হয়েছে।  

 

মায়ের সঙ্গে ঝগড়া হয়েছিল। অভিমান করে হোয়াটসঅ্যাপে স্টেটাস দিয়েছিলেন, ‘আমি মরে যাব। \' এরপরই অচেনা নম্বর থেকে মেসেজ আসতে শুরু করে জলপাইগুড়ির এক কলেজ ছাত্রী কবিতা রায়ের মোবাইলে। কবিতার দাবি, মেসেজ তাকে অনলাইন গেম মোমো চ্যালেঞ্জ খেলার আহ্বান জানানো হয়। ভয় পেয়ে যান ওই ছাত্রী।

দাদার পরামর্শে যে নম্বর থেকে মেসেজ আসছিল, সেই নম্বরটি ব্লক করে দেন তিনি। অভিযোগ জানানো হয় থানায়। বৃহস্পতিবার জলপাইগুড়ি মোমো আতঙ্ক ছড়ানোর অভিযোগে এক কলেজ শিক্ষার্থীকে আটক করেছে জেলা পুলিশের সাইবার সেল। তদন্তকারীদের দাবি, মজাচ্ছলেই বন্ধু ও পরিচিতদের মোবাইলে মোমো গেমের নাম করে একটি লিংক পাঠিয়েছিল সে। এদিকে আবার দার্জিলিংয়ে কার্শিয়াংয়ে এক কিশোরের রহস্যজনক মৃত্যুতে মোমো আতঙ্ক ছড়িয়েছে। মৃতের পরিবারের দাবি, মারণ গেমের নেশায় নাকি সে আত্মহত্যা করেছে। আর এবার মারণ গেমের লিংক দক্ষিণ দিনাজপুরের তপনের এক কলেজের ছাত্রের মোবাইলেও।

 

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের খবর, দক্ষিণ দিনাজপুরের তপনের রামপুরের বাসিন্দা আরিফ সরকার। বিএ প্রথম বর্ষের ছাত্র তিনি। শুক্রবার সকালে এক অজানা নম্বর থেকে তাঁর মোবাইলে মেসেজ আসে। আরিফ সরকারের দাবি, যিনি মেসেজ পাঠিয়েছেন, তিনি নিজেকে মোমো বলে পরিচয় দেন। আগামীতে তাঁর সঙ্গে কথা বলতে চান মেসেজ প্রেরক। প্রথমে বিষয়টি তেমন আমল দেননি ওই কলেজ শিক্ষার্থী। ভেবেছিলেন, কোনও বন্ধু হয়তো মজা করছে। এরপরই আরিফের এক বন্ধু ‘মোমো চ্যালেঞ্জ’ নিয়ে তাঁকে সচেতনতামূলক একটি ভিডিও পাঠান। তাতে হুঁশ ফেরে। ওই নম্বরটি ব্লক করে শুক্রবার দক্ষিণ দিনাজপুরের পুলিশ সুপারের কাছে অভিযোগ জানিয়েছেন আরিফ সরকার। তবে আতঙ্ক কাটেনি ওই যুবকের। শুধু রাজ্যের উত্তরবঙ্গেই নয়, মোমো আতঙ্ক ছড়িয়েছে দক্ষিণবঙ্গেও। পশ্চিম মেদিনীপুরের দাসপুরের এক কিশোর মারণগেম রীতিমতো আসক্ত হয়ে পড়েছিল বলে জানা গেছে। শেষ পর্যন্ত গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ তাকে ফেরাতে সক্ষম হয়।



 

img

কোভিডের চেয়েও ১০০ গুণ খারাপ হতে পারে বার্ড ফ্লু !

প্রকাশিত :  ০৯:৪৮, ১৭ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৫, ১৭ এপ্রিল ২০২৪

পুরো বিশ্ব এখনও করোনাভাইরাস মহামারি থেকে পুরোপুরি বেরিয়ে আসেনি। এরই মধ্যে এখন এইচফাইভএনওয়ান অর্থাৎ বার্ড ফ্লু মহামারি ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখছেন বিজ্ঞানীরা। এটি কোভিড-১৯ এর থেকেও মারাত্মক একটি রোগ। বিজ্ঞানীরা এবং বিশেষজ্ঞরা এ বিষয়েই সতর্ক করে জানিয়েছেন যে বার্ড ফ্লু মহামারী করোনার চেয়ে ১০০ গুণ বেশি বিপজ্জনক হতে পারে এবং এর ফলে সংক্রামিতদের ৫০ শতাংশের মৃত্যুও হতে পারে।

সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লু মহামারি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, এইচফাইভএনওয়ান ভাইরাস কোভিড-১৯-এর চেয়ে বহুগুণ বেশি ধ্বংসাত্মক হতে পারে। ব্রিটেন ভিত্তিক ট্যাবলয়েড ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লুর এইচফাইভএনওয়ান স্ট্রেন ভাইরাস বিশ্বব্যাপী মহামারি হয়ে উঠতে পারে। এমনটাই নাকি ইঙ্গিত দিয়েছেন ভাইরাস নিয়ে গবেষণাকারী বিজ্ঞানীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, গত দুই দশকে বার্ড ফ্লু সংক্রমণের কারণে ৪৬০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। আক্রান্তদের বেশিরভাগই সরাসরি পাখি থেকে সংক্রমিত পেয়েছিলেন। জানা গিয়েছে, ইতিমধ্যেই গরু, বিড়াল এবং মানুষ সহ বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীর মধ্যে বেশ কিছু এইচফাইভএনওয়ান সংক্রমণ পাওয়া গিয়েছে। এই ভাইরাস এখন দ্রুতগতিতে মানুষের মধ্যেও ছড়াতে শুরু করেছে। সম্প্রতি, টেক্সাসে ঘটে যাওয়া একটি ঘটনা তারই জ্বলন্ত উদাহরণ।

স্তন্যপায়ী প্রাণীর থেকে হতে পারে সংক্রমণ

টেক্সাসে গরুর সংস্পর্শে আসা এক ব্যক্তি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন। রোগীকে অ্যান্টিভাইরাল ওষুধ দেওয়া হচ্ছে। এই ব্যক্তির বার্ড ফ্লুর একমাত্র লক্ষণ হিসাবে তাঁর চোখ লাল হতে দেখা গিয়েছিল। বার্ড ফ্লু, যা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামেও পরিচিত, একটি ভাইরাস যা প্রাথমিকভাবে পাখিদের প্রভাবিত করে। এদিকে গরুর থেকে এই সংক্রমণ হওয়ায় স্বাস্থ্য আধিকারিকরা তাই বলেছেন যে বিশ্বব্যাপী কোনও স্তন্যপায়ী প্রাণী থেকে এই ধরণের বার্ড ফ্লু সংক্রমণের এটি প্রথম পরিচিত ঘটনা।

এই ভাইরাসের লক্ষণ

জ্বর, কাশি, গলা ব্যথা, পেশী ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা, ডায়রিয়া, বমি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ইত্যাদি।

কীভাবে রেহাই পাবেন

১) সংক্রামিত পাখির সংস্পর্শ এড়িয়ে চলুন

২) মৃত পাখি স্পর্শ করবেন না।

৩) পোল্ট্রি পণ্য পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করুন।

৪) ঘন ঘন হাত ধোবেন।

৫) কাশি বা হাঁচির সময় মুখ ও নাক ঢেকে রাখুন।

৬) আপনি অসুস্থ হলে, একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন এবং অন্য ব্যক্তিদের থেকে দূরে থাকুন।

মানুষের মধ্যে বার্ড ফ্লু সনাক্ত করা কঠিন

২০২০ সাল থেকে, বার্ড ফ্লু ভাইরাস বিভিন্ন দেশে কুকুর, বিড়াল, ভাল্লুক এমনকি সীলের মতো প্রাণীদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। সাবেক সিডিসি মহামারী বিশেষজ্ঞ ডাঃ আলী খান এ প্রসঙ্গে বলেছেন, আমেরিকান প্রাণীদের মধ্যে এই রোগ শনাক্ত করা সহজ নয়। ১৯৯৭ সালে হংকংয়ে ছড়িয়ে পড়ার সময় এই বার্ড ফ্লু ভাইরাসটি প্রথম মানুষের জন্য হুমকি হতে পারে, তা জানা গিয়েছিল।